ফেসিয়াল পরবর্তী ত্বকের যত্নে ১০টি নিয়ম সম্পর্কে জেনে নিন!

ফেসিয়াল পরবর্তী ত্বকের যত্নে ১০টি নিয়ম সম্পর্কে জেনে নিন!

ফেসিয়াল পরবর্তী ত্বকের যত্ন - shajgoj.com

আমরা ত্বকের যত্নে অনেক ধরনের ফেসিয়াল করে থাকি। তাতে করে স্কিন হয়তো একদিন কিংবা কয়েকদিন সুন্দর থাকে। কিন্তু একদিনের জন্য সুন্দর থাকাটা তো আমাদের উদ্দেশ্য না। আমরা চাই যেন সবসময় আমাদের ত্বক থাকুক উজ্জ্বল ঝলমলে। তাই আজ এমন কিছু টিপস দেব যেগুলো মেনে চললে মাসে একবার ফেসিয়াল করার পর পরবর্তী ফেসিয়ালের আগ পর্যন্ত সবার নজর কাড়বেন আপনার দীপ্তিময় রূপের ঝলকে। অনেক সময় ফেসিয়াল করার পর ত্বক বেশ নাজুক হয়ে পড়ে, সে চায় বাড়তি যত্ন। আর এই কথা তো বলার অপেক্ষা রাখে না যে আমদের পরিবেশ আমাদের ত্বকের সাথে সখ্যতা গড়ে তুলতে পারেনা। চলুন নেওয়া যাক ফেসিয়াল পরবর্তী ত্বকের যত্ন নিতে কিছু নিয়ম যা মেনে চললে আমাদের ত্বকের কোন ক্ষতি না হয়ে উল্টো পুরোটা মাস জুড়ে আপনি থাকবেন সুন্দর এবং স্বাস্থ্যজ্জ্বল।

ফেসিয়াল পরবর্তী ত্বকের যত্ন নিতে কিছু নিয়ম

১. ফেইস ওয়াশ বা সাবান ব্যবহার করবেন না 

 

Sale • Facial Kit, Face Wash, Skin care

    আপনার ফেসিয়ালে যদি ব্লিচিং ক্রিম ব্যবহার করা হয়ে থাকে তবে পরবর্তী ১২ ঘণ্টার মধ্যে সাবান বা ফেইস ওয়াশ থেকে দূরে থাকবেন। এর ২টি কারণ আছে, একটি হলো ব্লিচিং ক্রিমের সাথে সাবান রিয়াকশন করে আপনার ত্বকের ক্ষতি করতে পারে। আরেকটি কারণ হলো ব্লিচিং ক্রিমের লক্ষ্য হল আপনার মুখের লোমের রঙ পরিবর্তন করা কিন্তু তাৎক্ষনিকভাবে সাবান ব্যবহার করলে রঙটা লোমে বসবে না।

    ২. স্টিম রুম পরিহার করুন

    আমরা অনেকেই জিমের স্টিম রুমে স্টিম নেই। কিন্তু ফেসিয়াল করার পরপরই এটি করা যাবে না। কেননা অনেক ফেসিয়ালেই চেহারায় গ্লো (glow) আনার জন্য স্টিম (Stem) করা হয় যা পরবর্তীতে আবার স্টিম নেয়ার ফলে কমে যেতে পারে। এতে আপনার এত টাকা খরচ করে ফেসিয়াল করার অর্থই বদলে দেবে।

    ৩. কোন ধরনের ম্যাসাজ করবেন না

     

    আপনার ত্বক যদি বেশ পাতলা আর গায়ের রঙ যদি ফর্সা থাকে তাহলে ফেসিয়ালের পর পরই ম্যাসাজ করা হলে ত্বকে অনেক সময় লাল প্যাচের (Patch) মত দাগ পড়ে যাওয়ার সম্ভবনা থাকে। তাই ফেসিয়াল করার ৩ দিনের মধ্যে কোন ধরনের ম্যাসাজ করবেন না।

    ৪. মেকআপ করবেন না

    ফেসিয়াল করার পরপরই মেকআপ করাটা উচিত নয়। কেননা নাজুক ত্বকে মেকআপের কারণে ইরিটেশন (Irritation) বা ইনফ্লামেসন (Inflammation) দেখা দিতে পারে। বিশেষ করে যেসব কসমেটিক্স (cosmetics) গুলোতে কৃত্রিম রঙ বা সুগন্ধি দেয়া থাকে সেগুলো ফেসিয়ালের পর একদমই ব্যবহার করা উচিত না। ফেসিয়াল করার ৭২ ঘণ্টার মধ্যে কোন ধরনের মেকআপ ব্যবহার না করাটাই বুদ্ধিমানের কাজ হবে।

    ৫. নিয়মিত পানি পান করা

     

    সবাই জানি সুন্দর ত্বকের জন্য পানির কোন বিকল্প নেই। শুধু ফেসিয়ালের পর না, সার্বক্ষণিক পানি পান করুন। এতে আপনার শরীরের যাবতীয় টক্সিক (Toxic) পদার্থ বের করে আপনার ত্বককে করে তোলে উজ্জ্বল।

    ৬. সূর্যের তাপ থেকে দূরে থাকুন

    সূর্যের ক্ষতিকর রশ্মি সব সময় ত্বকের শত্রু। কিন্তু যেহেতু আগেই বলেছি অনেক সময় ফেসিয়ালের পর ত্বক আরও বেশি নাজুক হয়ে যায় সেহেতু সূর্যের হাত থেকে ত্বককে রক্ষা করা জরুরী। ১০০% ফেসিয়ালেই স্ক্রাব বা পিল অন্তর্ভুক্ত থাকে যার ফলে ত্বকে এক ধরনের অরক্ষিত পর্দার সৃষ্টি হয় আর এই পর্দা সূর্যের তাপে সহজে বার্ন হয়।

    ৪. মেকআপ করবেন না

    ফেসিয়াল করার পরপরই মেকআপ করাটা উচিত নয়। কেননা নাজুক ত্বকে মেকআপের কারণে ইরিটেশন (Irritation) বা ইনফ্লামেসন (Inflammation) দেখা দিতে পারে। বিশেষ করে যেসব কসমেটিক্স গুলোতে কৃত্রিম রঙ বা সুগন্ধি দেয়া থাকে সেগুলো ফেসিয়ালের পর একদমই ব্যবহার করা উচিত না। ফেসিয়াল করার ৭২ ঘণ্টার মধ্যে কোন ধরনের মেকআপ ব্যবহার না করাটাই বুদ্ধিমানের কাজ হবে।

    ৭. ঘরোয়া মাস্ক লাগাবেন না

     

    কোন সবজি বা ফলের খোসা দিয়ে বানানো  ফেইস মাস্ক, ভিটামিন-এ সমৃদ্ধ মাস্ক লাগাবেন না। কেননা অধিকাংশ খোসাতে থাকে আলফা হাইড্রক্সি এসিড (Hydroxy acid) প্লাস ভিটামিন-এ, এই উপাদানগুলো ত্বকের রেডনেসের জন্য দায়ী। তাই ফেসিয়াল করার ২/৩ দিনের মধ্যে এই ধরনের কোন ঘরোয়া মাস্ক লাগাবেন না।

    ৮. ব্রণ হলে তা খুঁটবেন না

    অনেকের ফেসিয়াল করার পরপরই ত্বকে ব্রণ উঠে যায়। ফেসিয়াল করার পর ত্বক অনেক সতেজ থাকে সে সময় যদি ব্রণটি খোঁটা হয় তাহলে দাগ বসে সেটি অনেক বেশি চোখে পড়ে। যদি ব্রণ উঠেই যায় তাহলে তা ঐভাবেই একদিন রাখুন। পরের দিন একটি ডিপ ক্লিনজিং এর মাধ্যমে ২৪ ঘণ্টার মধ্যে ব্রণ সেরে যাবে।

    ৯. হাত ভালো করে ধুয়ে মুখে হাত দিবেন

    ফেসিয়ালের পর ত্বক অনেক বেশি ব্যাকটেরিয়া বা ইনফেকশন সংবেদনশীল হয়ে পড়ে। তাই যখনই মুখে হাত দেয়ার প্রয়োজন পড়বে হাত ভালো করে ব্যাকটেরিয়া মুক্ত করে নিন।

    ১০. বেডটাইম রূপচর্চা

     

    ফেসিয়াল করার পরের ২৪ ঘণ্টার মধ্যে ঘুমোতে যাওয়ার আগে মুখে শুধুমাত্র ঠাণ্ডা পানির ঝাপটাই যথেষ্ট। চাইলে ভালো ব্র্যান্ডের কোন ময়েশ্চারাইজিং ক্রিম লাগাতে পারেন।

    উপরের নিয়ম গুলো মেনে চলে অনেকদিন ধরে উপভোগ করুন হাজার টাকার ফেসিয়ালের সৌন্দর্য।

    ছবি – সংগৃহীত: ১২৩আরএফ.কম, ইমেইজেসবাজার.কম

    13 I like it
    1 I don't like it
    পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...