জিরো ফিগার, ৬ প্যাক বা ৮ প্যাকের সঠিক পরিমাপ জানা আছে কি?

জিরো ফিগার, ৬ প্যাক বা ৮ প্যাকের সঠিক পরিমাপ জানা আছে কি?

জিরো ফিগার - shajgoj.com

সময়ের সাথে দেহের অবয়বের পরিবর্তন হয়। দিন যায় সেই সাথে পরিবর্তন হয় মানুষের রুচির। মানুষের শারীরিক অবয়ব সমাজে মানুষের দৃষ্টিভঙ্গিতে আনতে পারে পরিবর্তন। সময়ের পরিবর্তন গ্রহণ করতে পরিবর্তিত হয় ফ্যাশন। ফ্যাশনের মান ধরে রাখতে পরিবর্তন হয় দৈহিক অবয়বের। সেই ধারাবাহিকতায় মানুষ বহুকাল ধরেই মানুষ হয়ে উঠছে আরও বেশি সচেতন এবং সুন্দর প্রিয়। একটা সময় ছিলো যখন মানুষ একটু মোটাসোটা মানুষকেই বেশি প্রাধান্য দিতো। কিন্তু সময়ের সাথে আজকে মানুষ “জিরো ফিগার” কিংবা ৬ প্যাক বা ৮ প্যাক তৈরির দিকে ঝুঁকছে। অনেকেই হয়তো জানি না এই সম্পর্কে। আসুন জেনে নিই কিছু কথা। আসলে কী এই “জিরো ফিগার”? “জিরো ফিগার” ভাবতেই আমরা ভেবে নেই খুব সুন্দর ১টি ছিপছিপে দেহ যা মূলত নারীদের ক্ষেত্রেই বেশি দেখা যায়। শুধু কি এই পাতলা গড়ন হলেই “জিরো ফিগার” হবে? না হবে না। এর একটি সঠিক পরিমাপ রয়েছে। আসুন জেনে নিই এর সঠিক পরিমাপক।

জিরো ফিগার এর সঠিক পরিমাপ 

  • বক্ষ– ৩১ ইঞ্চি
  • নিতম্ব- ২৩ ইঞ্চি
  • কোমর- ৩২ ইঞ্চি

১) তবে বিভিন্ন দেশে এই পরিমাপ কিছুটা ভিন্ন ভিন্ন হতে পারে। এছাড়াও পোশাক পরিধানের ক্ষেত্রে আরও একটি মাপ আছে যা হলো “০০”। জিরো থেকে কয়েক ইঞ্চি কম হতে পারে এই ক্ষেত্রে।

জিরো ফিগারের ক্ষেত্রে এনোরেক্সিয়া নারভোসা - shajgoj.com

২) অনেক কারণে মানুষ নিজের দেহের অনুপাত কমিয়ে আনতে চায়। আজকাল এটি একটি ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে। তবে বিভিন্ন পরীক্ষায় দেখা গেছে যাদের মধ্যে এনোরেক্সিয়া নারভোসা (Anorexia nervosa) এর সমস্যা আছে, তাদের মধ্যে এই কৃশতা দেখা দেয়। এই ধরনের ফিগারকে সুপার স্লিম (super slim) অথবা আলট্রা থিন (Ultra-thin) ফিগারও বলা হয়।

৩) বিভিন্ন দেশের মডেলদের মাঝে এই ধরনের মনোভাব দেখা দিচ্ছে, নিজেকে আরও সুন্দর করে প্রকাশ করার জন্য। তবে কোন কোন দেশে বি এম আই ১৮ (BMI 18) এর নিচে কোন মডেলকে মডেলিং জগতে গ্রহণ করছে না বলেও জানা গিয়েছে। কিন্তু আপনি কী চান তা নির্ভর করে নিজস্ব ইচ্ছার উপর।

এখন এই অবস্থায় উপনিত হতে চাইলে আপনাকে করতে হবে কঠোর ডায়েট এবং পরিশ্রম।

৬ প্যাক  অ্যান্ড ৮ প্যাক

প্রত্যেক মানুষের মাঝেই ৬ প্যাক থাকে। কথাটা শুনে কি একটু অবাক লাগলো? অবাক হবার কিছু নেই। হ্যা, সবার মাঝেই ৬ প্যাক আগেই থাকে। কিন্তু সব পুরুষদের সমস্যা হলো এটি শরীরের মেদের নিচে থাকে। বর্তমান সমাজে ছেলেদের মাঝে এই ৬ প্যাক তৈরির প্রবণতা দেখা যাচ্ছে।

৬ প্যাক  অ্যান্ড ৮ প্যাকের ক্ষেত্রে রেকটাস এবডোমিনিস - shajgoj.com

rectus abdominis (রেকটাস এবডোমিনিস) পেশী যা “abdominal’s” বা ABS হিসাবে পরিচিত। মানুষের পেট সম্মুখ দেয়ালে প্রতিটি পাশ দিয়ে উল্লম্বভাবে চলমান একটি জোড়া পেশী গুলোই হলো ABS। এখানে দুটি সমান্তরাল পেশী আছে যা ১টি midline band দ্বারা পৃথক হয়েছে। উক্ত অংশটির নাম লাইনে এলবা (linea alba)। যোজক কলার ৩টি ব্যান্ড রেকটাস এবডোমিনিস-এ যায় যাকে টেনডেনাস ইন্টারসেকশন (Tendinous intersections) বলে। এরা এই ABS কে কয়েকটি সতন্ত্র সমান্তরাল পেশীর ধাপে বিভক্ত করে ফুলে উঠে। যেমন ৬ ভাগ  কিংবা ৮ ভাগে। যখন abdomens এ কম চর্বি থাকে তখন এই ধাপগুলো বাইরে থেকে দেখা যায়। তখন এর উপর ভিত্তি করেই “চার, ছয়, আট প্যাক বলা হয়”। তবে এদের মধ্যে ছয় এবং আট প্যাকই বেশি প্রচলিত।

দেহ সঠিক আকার দিতে হলে অবশ্যই খাবারের ব্যাপারে হতে হবে সচেতন। আর সেই সাথে করতে হবে কঠোর পরিশ্রম। আপনি পছন্দ করুন কোনটা আপনি চান, আর করে নিন নিজেকে আকর্ষণীয়

 

ছবি- সংগৃহীত: ইমেজেসবাজার.কম

0 I like it
0 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...