পেটের মেদ সহজেই কমিয়ে ফেলুন মজাদার ১০টি খাবারে! পেটের মেদ সহজেই কমিয়ে ফেলুন মজাদার ১০টি খাবারে!

পেটের মেদ | সহজেই কমিয়ে ফেলুন মজাদার ১০টি খাবার খেয়ে!

লিখেছেন - নিগার বর্ষা মার্চ ৩১, ২০১৯

অনেকদিন পর পুরাতন টপসটা পরার জন্য বের করলো নীলা।  টপসটা পরতে যেয়ে নীলা অবাক এত টাইট হয়ে গেছে? বিশেষ করে পেটের দিকটা একটু বেশিই টাইট হয়ে গেছে। আয়নাতে নিজেকে দেখে মনটা খারাপ হয়ে গেলো, পেট এতখানি বেড়ে গেছে! আজকে থেকে ওয়ার্ক আউট করা শুরু করতে হবে আর তার সাথে ডায়েট। কিন্তু রেগ্যুলার ডায়েটের পাশাপাশি নীলা কিছু খাবার খেতে চাচ্ছিল, যাতে পেটের মেদ দ্রুত কমানো যায়। দেরি না করে নীলা গুগুল করা শুরু করলো। আর গুগুল করে অবাক করা কিছু তথ্য পাওয়ার সাথে সাথে মজার কিছু খাবারের নামও জানতে পারল নীলা।

পেটের মেদ বুঝতে ফিতায় মাপছে - shajgoj.com

পেটের মেদ দেখতে সাধারণ মনে হলেও, এর প্রভাব দীর্ঘমেয়াদী। এই মেদ সরাসরি ডায়াবেটিস, হৃদরোগের সাথে সম্পর্কযুক্ত। আর এই মেদ বেশ জেদী হয়, যা কমানো বেশ কষ্টকর। কিন্তু আনন্দের কথা হচ্ছে, কিছু  খাবার আছে যা আপনার খাবারের রুচি নিয়ন্ত্রণ করে পেটের মেদ কমাতে সাহায্য করবে। অবাক হচ্ছেন? ভাবছেন, খাবার কিভাবে পেটের মেদ কমাবে? হ্যাঁ খাবার, তাও মজাদার সব খাবার আপনার পেটের মেদ কমিয়ে দিতে সাহায্য করবে।

 

তার আগে এক নজরে দেখে নেওয়া যাক কেন পেটের মেদ হয়।

  • জেনেটিক কারণে
  • হরমোনাল ভারসাম্যহীনতা
  • স্ট্রেস
  • অপর্যাপ্ত ঘুম
  • অতিরিক্ত চিনিযুক্ত খাবার এবং পানীয় গ্রহণ
  • অ্যালকোহল
  • লো প্রোটিন ডায়েট
  • অ্যাকটিভ কাজ কম করা
  • কৃত্রিম ফলের জুস
  • লো ফাইবার ডায়েট

জেনে তো নিলেন, কারণগুলো এবার তাহলে আসুন জেনে নেওয়া যাক কোন খাবারগুলো পেটের মেদ কমিয়ে আপনাকে দিবে আকর্ষণীয় ফিগার।

পেটের মেদ কমবে যেসব খাবারে

১. অ্যাভোকাডো

পেটের মেদ কমাতে অ্যাভোকাডো - shajgoj.com

অর্ধেকটা অ্যাভোকাডোতে রয়েছে ১০ গ্রাম মনোস্যাচুরেটেড ফ্যাট। মনোস্যাচুরেটেড ফ্যাট ব্লাড সুগার নিয়ন্ত্রণ করে এবং পেটে মেদ জমতে বাঁধা প্রদান করে। কলামবাস-এর ওহাইও স্টেট ইউনিভার্সিটির এক গবেষণায় দেখেছে যে, যারা তাদের সালাদে অ্যাভোকাডো রাখেন তারা ১৫ গুণ বেশি ক্যারটিনয়েড শোষণ করার ক্ষমতা রাখে।

২. কলা

পেটের মেদ কমাতে কলা - shajgoj.com

একটি কলাতে ৪২২ মিলিগ্রাম পটাশিয়াম রয়েছে, যা আপনার শরীরে সোডিয়ামের পরিমাণ নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করে।

৩. কাঠবাদাম

পেটের মেদ কমাতে কাঠবাদাম - shajgoj.com

কাঠাবাদাম আপনার পেটকে দীর্ঘক্ষণ ভরিয়ে রাখে। শুধু তাই নয়, এটি একটি উচ্চ প্রোটিনযুক্ত খাবার যা আপনার পেটের মেদ কমাতে সাহায্য করবে। এছাড়া এতে রয়েছে ওমেগা ৩ যা আপনাকে অ্যানার্জি দেওয়ার সাথে সাথে মেটাবলিজম বৃদ্ধি করে থাকে। যেকোনো স্মুদিতে এক মুঠো কাঠাবাদাম দিয়ে দিন স্মুদি সুস্বাদু হওয়ার পাশাপাশি আরো বেশি পুষ্টিকর হবে।

৪. টকদই

পেটের মেদ কমাতে টকদই - shajgoj.com

পেটের মেদ কমাতে বেশ কার্যকর একটি খাবার হলো টকদই। এতে রয়েছে কিছু ভালো ব্যাকটেরিয়া যা আপনার হজমশক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। বৃটিশ জার্নাল অফ নিউট্রিশন-এর মতে, যারা নিয়মিত টকদই গ্রহণ করেন তারা দ্বিগুণ বেশি দ্রুত ওজন কমাতে পারে যারা টকদই গ্রহণ করেন না তাদের চেয়ে। প্রতিদিনের সালাদ কিংবা স্মুদিতে টকদই রাখুন।

৫. ওটমিল

পেটের মেদ কমাতে ওটমিল - shajgoj.com

ওটসে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে যা হজম করার ক্ষমতা বৃদ্ধি করে। এটি আপনার পেটকে দীর্ঘক্ষণ ভরিয়ে রাখবে। এরসাথে এটি আপনাকে অনেক বেশি অ্যানার্জি দিবে। সকালের নাস্তায় কাঠবাদাম দিয়ে এক কাপ ওটমিল রাখতে পারেন। ওটমিল কেনার সময় নন- ফ্লেভার ওটমিল কিনবেন, ফ্লেভারড ওটমিলে চিনি এবং কেমিক্যাল রয়েছে যা আপনার স্বাস্থ্যেরর জন্য ক্ষতিকর।

৬. তরমুজ

পেটের মেদ কমাতে তরমুজ - shajgoj.com

তরমুজের সময় চলছে।। বাজার ছেয়ে গেছে তরমুজ দিয়ে। এই তরমুজও আপনার ওজন কমাতে সাহায্য করবে। ইউনিভার্সিটি অফ কেনটাকি-এর এক গবেষণায় দেখা গেছে যে, প্রতিদিন তরমুজের জুস শরীরের মেদ কমানোর পাশাপাশি কোলেস্টেরল  মাত্রাও নিয়ন্ত্রণে রাখে।

৭. ডার্ক চকলেট

পেটের মেদ কমাতে ডার্ক চকলেট - shajgoj.com

চকলেট খেতে পছন্দ করেন? মোটা হওয়ার ভয়ে চকলেট খেতে পারছেন না? এবার এই চকলেট আপনার মেদ কমাবে। মিল্ক চকলেট খাওয়ার পরিবর্তে ডার্ক চকলেট খাওয়া শুরু করুন। ডার্ক চকলেটে ৬০%-এর চেয়ে বেশি কোকো থাকে। এটি আপনার ইনফ্লামেশন কমাবে এবং মিষ্টি খাবার খাওয়ার প্রবণতা হ্রাস করবে।

৮. শসা

পেটের মেদ কমাতে শসা - shajgoj.com

আপনি যদি স্ন্যাকস হিসেবে চিপস, কেক কিংবা মিষ্টি কোনো খাবার খেয়ে থাকেন, তবে সেটি আজই বন্ধ করুন। এটি আপনার পেটের মেদকে বৃদ্ধি করতে সাহায্য করছে। এর পরিবর্তে সাথে শসা রাখুন। এটি আপনার ক্ষুধা মেটানোর পাশাপাশি দীর্ঘসময় পেট ভরিয়ে রাখবে।

৯. গ্রিন টি

পেটের মেদ কমাতে গ্রিন টি - shajgoj.com

প্রতিদিন দুই কাপ গ্রিন টি পান করুন, এটি আপনার মেটাবলিজম বৃদ্ধি করবে এবং ক্যালরি বার্ন করতে সাহায্য করবে, মেডিসিন অ্যান্ড সাইন্স ইন স্পোর্টস অ্যান্ড এক্সারসাইজ-এর গবেষণা থেকে এমন তথ্যই পাওয়া গেছে। গ্রিন টিতে রয়েছে ইসিজিসি নামক উপাদান যা পেটের মেদ কমাতে সাহায্য করে।

১০. পেঁপে

পেটের মেদ কমাতে পেঁপে - shajgoj.com

চির পরিচিত পেঁপে ফলটিও আপনার পেটের মেদ কমাতে সাহায্য করবে। এতে রয়েছে প্রোটোলাইটিক এনজাইম যা হজমশক্তি বৃদ্ধি করে। এছাড়া পেঁপেতে রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি এবং প্রচুর পরিমাণ ফাইবার। যা মেদ কমিয়ে আপনাকে দিবে পারফেক্ট ফিগার।

এই তো জেনে নিলেন পেটের মেদ কমাবে এমন ১০টি মজাদার খাবারের কথা। আশা করছি একটু হলেও আপনাদের জন্য হেল্পফুল হবে। ভালো থাকুন, সুস্থ থাকুন এবন ফিট থাকুন।

 

ছবি- সংগৃহীত: সাজগোজ; ইমেজেসবাজার.কম