শীতের পোশাকের যত্ন | ৪ ধরনের কাপড় রাখুন অটুট ও সুরক্ষিত! শীতের পোশাকের যত্ন | ৪ ধরনের কাপড় রাখুন অটুট ও সুরক্ষিত!

শীতের পোশাকের যত্ন | ৪ ধরনের কাপড় রাখুন অটুট ও সুরক্ষিত!

লিখেছেন - মাহবুবা মিমি জানুয়ারী ১৬, ২০১৯

শীতের পোশাকের যত্ন নেয়াটা আসলেই কি খুব দরকার? আচ্ছা ধরুন, আপনার খুব সুন্দর দেখতে উলের সোয়েটার বা মাফলার বা কাশ্মীরি শাল কিংবা ভেলভেট কোট আছে। বছরের দুই মাস পরা হয় মাত্র। কেনাও হয় ভালো দাম দিয়ে। প্রতিবছর কেনাও হয়তো সম্ভব না। এটাই তো সত্য, তাই না? আবার বছরের বেশি সময় ধরে বাক্সবন্দী হয়ে পড়েই থাকে কাপড়গুলো।

শীতের পোশাক - shajgoj.com

তাই হ্যাঁ, দেখতেই তো পারছেন কতটা জরুরী এই শীতের পোশাকের যত্ন নেয়াটা! আর সবচেয়ে বড় কথা এই সব কাপড়ের যত্ন অন্যান্য কাপড়ের থেকে আলাদা। সেটার দিকে খেয়াল না রাখলে আপনার সাধের শীতের কাপড়টি নষ্ট হতে সময় লাগবে না। তাই জেনে নিন কিছু প্রয়োজনীয় তথ্য যার মাধ্যমে শীতের কাপড়গুলোকে অনায়াসেই রাখতে পারবেন অটুট এবং সুরক্ষিত।

শীতের পোশাকের যত্ন

১) কাশ্মীরি ফেব্রিক

প্রথমেই আসি কাশ্মীরি ফেব্রিক-এর ব্যাপারে। সবচেয়ে ভালো হয় এটা ড্রাই ওয়াশ করলে। যদি হাতেই ধুতে হয়, তাহলে ঠাণ্ডা পানিতে বেবি শ্যাম্পু দিয়ে ধুয়ে নেবেন।

কাশ্মীরি ফেব্রিক ঠাণ্ডা পানিতে বেবি শ্যাম্পুতে ভেজানো - shajgoj.com

আর কাপড় পানি থেকে টেনে তুলবেন না। হাতের মধ্যে নিয়ে জড়সড় করে তুলবেন, খুব আস্তে চেপে বাড়তি পানি ফেলবেন। মোচড়াবেন না। এরপরে মোটা কোন টাওয়েল-এর উপরে রেখে আরেকটা কাপড় দিয়ে চেপে পানি শুষিয়ে নিন। এরপর এটা শুকাতে দেবেন। কাপড় তুলে রাখার সময় অবশ্যই মাঝে টিস্যু দিয়ে ভাজ করবেন এবং ন্যাপথালিন বা শুকনো নিম পাতা দিয়ে রাখবেন।

২) উলের সোয়েটার

শীতে উলের সোয়েটার পরার পর সবসময় নরম ব্রাশ দিয়ে ঝেড়ে রাখবেন। উলের সোয়েটার কখনই তারের হ্যাঙ্গার-এ ঝুলিয়ে রাখবেন না।

শীতে উলের সোয়েটার সবসময় নরম ব্রাশ দিয়ে ঝেড়ে রাখবেন - shajgoj.com

মোটা হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখবেন, নইলে কাপড়ের শেইপ নষ্ট হয়ে যাবে। উলের কাপড়ে কোন দাগ লাগলে, সেখানে কোনরকম ঘষামাজা করবেন না। খুব সফট কোন ডিটারজেনট গুলে নিয়ে, আরেকটা নরম কাপড় দিয়ে ব্লটিং করে করে দাগ উঠান। উলের কাপড় হাতে ধুতে হলে, খুব সফট কোন ডিটারজেন্ট হালকা গরম পানিতে গুলে নিয়ে কাপড় ভিজিয়ে রাখবেন ৩-৫ মিনিট। এরপরে হালকা হাতে ধুতে হবে, জোরে রগড়ানো যাবে না। উলের কাপড় বা শীতের যে কোন ভারি কাপড়ই হ্যাঙ্গারে দিয়ে শুকাবেন না, এতে কাপড়ের সাইজ নষ্ট হয়ে যাবে। কোন কাপড়ের ওপরে বিছিয়ে শুকাবেন সবসময়। আর উলের কাপড় যেখানে রাখবেন, সেই স্টোরেজ-এ যেন বাতাস থাকে, খুব চেপেচুপে কোন ড্রয়ার এ রাখবেন না। আর অবশ্যই সিজনের শুরুতে আর শেষে একবার ধোবেন। এর বেশি না।

৩) ভেলভেট

ভেলভেট, শীতের সময় এর কদর অনেক। পরতেও আরাম, দেখতেও লাগে বেশ গরজিয়াস। তাই এর চাই বাড়তি যত্ন। রুল অফ থাম্ব, ভেলভেট সব সময় ড্রাই ওয়াশ করতে হবে এবং কখনই আয়রন করা যাবে না। এমনিতেই ভেলভেটের ফ্ল্যাট হয়ে যাওয়ার প্রবণতা থাকে, তাই একে প্রেস বা ব্লট করা যাবে না।

শীতের পোশাক ভেলভেট হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখতে হয় - shajgoj.com

কোন কিছু পড়লে সেটা শুকিয়ে যাওয়ার পরে নরম ব্রাশ দিয়ে ঝেড়ে ফেলুন আগে, এরপরে দাগ পড়লে ড্রাই ওয়াশে দিন। ভেলভেট ভাজ করবেন না, কেননা ভাজের জায়গা পার্মানেন্টলি নষ্ট হতে পারে, খুব আলতোভাবে কোন বক্সে রাখবেন, বা ঝুলিয়ে রাখতে পারেন।

৪) শীতের অন্যান্য কাপড়

অন্য শীতের কাপড় আয়রন করতে গেলে, কাপড় উলটে নিয়ে আরেকটি কাপড় বিছিয়ে তারপরেই আয়রন করবেন। আর শীত শেষে তুলে রাখার কয়েক মাস পরে ভালোভাবে আরেকবার বাতাসে শুকাবেন, রোদে নয় কিন্তু। আর কাপড়ের ভেতর ন্যাপথালিন বা শুকনো নিম পাতা দিতে ভুলবেন না যেন।

শীতের কাপড়ের ভেতর ন্যাপথালিন ব্যবহার - shajgoj.com

তাহলেই আপনার শীতের কাপড় আপনাকে যেমন শীত থেকে সুরক্ষা দেবে তেমনি এই কাপড়গুলোও সুরক্ষিত থাকবে বছরের পর বছর।

আসলে শীতে ত্বকের-চুলের যত্ন নিয়ে টেনশন করতে করতে এদিকে কাপড়টা নিয়ে চিন্তা কমই করা হয়! তার উপর নানান কাজের চাপ! সব মিলিয়ে আসলে হয়েও ওঠে না। তাই শীতের পোশাকের যত্ন একটু মনে করিয়ে দেয়া এবং সহজ কিছু উপায় বাতলে দেয়া, এই আর কী!

ভালো থাকুন, সুন্দর থাকুন।

ছবি- সংগৃহীত: সাজগোজ; ইমেজেসবাজার.কম