বিয়ের আগে ত্বকের পরিচর্যা | ফ্ললেস স্কিনের জন্য এক্সট্রা কেয়ার করছেন তো?

বিয়ের আগে ত্বকের পরিচর্যা | ফ্ললেস স্কিনের জন্য এক্সট্রা কেয়ার করছেন তো?

IMG_7078 edited

বিয়ে মানেই জীবনের নতুন অধ্যায়ের সূচনা। কতই না প্ল্যানিং থাকে এই দিনটিকে ঘিরে! বিয়ের প্রস্তুতি শুরু হওয়ার সাথে সাথে ত্বকের যত্ন নিয়েও হতে হবে সচেতন। স্বাভাবিকভাবেই বিয়েবাড়িতে মূল আকর্ষণে থাকে কনে। তাই বিয়ের দিন প্রতিটি মেয়েই কনে সাজে নিজেকে সবচেয়ে সুন্দর করে তুলতে চান। আর সেই কারণে প্রয়োজন একটু বিশেষ যত্ন। বিয়ের আগে ত্বকের পরিচর্যা কীভাবে করা যায়, সেটা নিয়েই আজকের ফিচার।

বিয়ের আগে ত্বকের যত্ন

এই সময়ে কোনো এক্সপেরিমেন্ট নয়, জাস্ট বেসিক স্কিনকেয়ার রুটিন মেনটেইন করতে হবে। ক্লেনজিং, টোনিং, ময়েশ্চারাইজিং, সান প্রোটেকশন- এই স্টেপগুলো ফলো করুন। যারা আগে থেকে অ্যাকটিভ ইনগ্রেডিয়েন্ট ব্যবহার করছেন যেমন- নিয়াসিনামাইড, ভিটামিন সি; তারা এই রুটিনটাই মেনটেইন করুন। নতুন কোনো প্রোডাক্ট ট্রাই না করাই বেটার বিয়ের আগে।

বিয়ের আগে ত্বকের পরিচর্যা

কারণ অনেক সময় নতুন প্রোডাক্ট বা স্পেসিফিক ইনগ্রেডিয়েন্ট থেকে ত্বকে পার্জিং দেখা দেয়, ব্রেকআউটসও হতে পারে। ত্বকের প্রয়োজন অনুযায়ী সপ্তাহে একদিন ফেইস মাস্ক অ্যাপ্লাই করতে পারেন।

অয়েলি স্কিনের যত্ন

যাদের স্কিন একটু বেশি অয়েলি এবং হুটহাট ফেইসে একনে দেখা দেয়, তাদের জন্য মুলতানি মাটির ফেইস মাস্ক খুব ভালো কাজ করে। শসার রস, মুলতানি মাটি ও মধু একসাথে মিক্স করে ফেইস ও গলায় অ্যাপ্লাই করুন। ১৫ মিনিট রেখে ধুয়ে নিন। একনে কমাতে টি ট্রি অ্যাসেনশিয়াল অয়েল বেশ কার্যকরী। জাস্ট পিম্পলসের উপর টি ট্রি অ্যাসেনশিয়াল অয়েল অ্যাপ্লাই করে রাখুন, পিম্পলস আর ইনফ্ল্যামেশন দু’টোই কমে যাবে।

ড্রাই স্কিনের যত্ন

ত্বকের শুষ্কতা নিয়ে টেনশন? সপ্তাহে ২ দিন ব্যবহার করুন নারিশিং ফেইস মাস্ক। কাঁচা দুধ, চন্দন গুঁড়ো, গোলাপজল মিক্স করে মাস্ক বানিয়ে নিন। ফেইস ও নেক এরিয়াতে অ্যাপ্লাই করে ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর ধুয়ে নিন। ড্রাইনেস দূর করতে নাইট টাইম স্কিনকেয়ারে ডিপ ময়েশ্চারাইজার ইনক্লুড করুন।

হাত ও পায়ের ত্বকের যত্ন

হাতের যত্ন

অনেক সময় হাত ও পায়ের স্কিনে সানট্যান পড়ে যায়! ব্রাইট ও ফ্ললেস স্কিন পেতে হলে একটু এক্সট্রা কেয়ার তো করতেই হবে, তাই না? হাত ও পায়ে DIY স্ক্রাব ব্যবহার করতে পারেন। কফি, চিনি ও আমন্ড অয়েল একসাথে মিক্স করে কনুই, হাঁটু, গোড়ালিতে স্ক্রাবিং করে নিন। উইকে একবার স্ক্রাবিং করাই এনাফ। উপটান, টকদই, অ্যালোভেরা জেল দিয়ে প্যাক বানিয়ে অ্যাপ্লাই করলে সানট্যান অনেকটাই কমে যাবে।

ফেসিয়াল ও ওয়্যাক্সিং

অনেকেই বিয়ের আগে পার্লারে যেয়ে ফেসিয়াল ও ওয়্যাক্সিং করা প্রিফার করে। এক্ষেত্রে ভালোমানের পার্লার বা বিউটি সেল্যুন থেকে বিয়ের অন্তত এক সপ্তাহ আগে ফেসিয়াল করাতে পারেন। গোল্ড ফেসিয়াল, ডিপ ক্লেনজিং ফেসিয়াল, ফ্রুট ফেসিয়াল, হারবাল ফেসিয়াল এগুলো বেশ পপুলার। বডি ওয়্যাক্সিংও করে নিন ৪/৫ দিন আগে।

খেয়াল রাখুন ডায়েট চার্টেও

আচ্ছা বলুন তো, ত্বকের সৌন্দর্য ধরে রাখার জন্য শুধু কি বাহ্যিক রূপচর্চাই যথেষ্ট? অবশ্যই নয়! সুন্দর ত্বক পেতে হলে হেলদি ফুড হ্যাবিটও মেনটেইন করা প্রয়োজন। গ্রিন টি, ফলমূল, শাকসবজি, ডিটক্স ড্রিংকস, কাঠ বাদাম আপনার ডায়েট চার্টে ইনক্লুড করুন। বাইরের তেলে ভাজা খাবার, সুগারি ফুড, অতিরিক্ত কার্ব- এগুলো অ্যাভোয়েড করলে স্কিনে পজেটিভ চেঞ্জ কিন্তু দেখতে পাবেন-ই!

হেলদি ফুড হ্যাবিট

বিয়ের আগে ত্বকের পরিচর্যা কীভাবে করা যায়, সেটা জানা হয়ে গেলো। স্ট্রেস ফ্রি থাকার ট্রাই করুন, হাইড্রেটেড থাকার জন্য পরিমাণমতো পানি পান করুন। বিয়ের আর ক’দিন বাকি, তাহলে প্রস্তুতি সেরে নিন তাড়াতাড়ি! নতুন জীবনের জন্য রইলো শুভকামনা।

অনলাইনে অথেনটিক প্রোডাক্ট কিনতে পারেন শপ.সাজগোজ.কম থেকে অথবা সাজগোজের ফিজিক্যাল শপ- যমুনা ফিউচার পার্ক, মিরপুরের কিংশুক টাওয়ার, ওয়ারীর র‍্যাংকিন স্ট্রিট, ইস্টার্ন মল্লিকা, বসুন্ধরা সিটি, বেইলি রোডের ক্যাপিটাল সিরাজ সেন্টার, উত্তরার পদ্মনগর (জমজম টাওয়ারের বিপরীতে), সীমান্ত সম্ভার, চট্টগ্রামের খুলশি টাউন সেন্টার থেকেও বেছে নিতে পারেন আপনার পছন্দের প্রোডাক্টটি।

 

ছবি- সাজগোজ, সাটারস্টক

6 I like it
0 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...