দই বড়া | ইফতারে থাকুন মজাদার ঠান্ডা এই আইটেমটি দই বড়া | ইফতারে থাকুন মজাদার ঠান্ডা এই আইটেমটি

দই বড়া

লিখেছেন - তাহসিন তারান্নুম মে ২৪, ২০১৮

ইফতারে ভারী কিছু খেতে ইচ্ছে করছে না? এই গরমের দিনে ইফতারের সময় যদি একটু ঠাণ্ডা ঠাণ্ডা দই বড়া হয়ে যায় তাহলে কিন্তু মন্দ হয় না! তাহলে চলুন দেখে আসি কিভাবে তৈরি করতে হয় এই আইটেম-টি!

বড়া বানানোর নিয়ম

উপকরণ

১) মাষ কলাইয়ের ডাল– ১ কাপ

২) কাঁচা মরিচ- ২টি

৩) আদা- একটির অর্ধেক

৪) লবণ- ১ চা চামচ

৫) তেল- প্রয়োজনমতো

প্রণালী

(১) ডাল ভালভাবে ধুয়ে ৮-৯ ঘণ্টা ভিজিয়ে রাখুন।

(২) এরপর পানি ঝরিয়ে ডাল, কাঁচা মরিচ ও অর্ধেকটি আদা একসাথে বেটে নিতে হবে। খেয়াল রাখতে হবে যাতে মিক্সচার-টি খুব ঘন না হয়। তার জন্য বাটার সময় অল্প পানি ব্যবহার করা ভালো।

(৩) এবার বেটে নেয়া ডালের মধ্যে ১ চা চামচ লবণ মিশিয়ে হ্যান্ড হুইস্ক দিয়ে ভালোভাবে ফেটে নিন, ৬-৭ মিনিট ফেটতে হবে যাতে করে ডালের মধ্যে বাতাস ঢুকে। এতে দই বড়াগুলো অনেক নরম ও তুলতুলে হবে। ডাল ভাল করে ফেটানো হয়েছে কিনা তা বুঝার জন্য একটি বাটিতে অল্প পরিমাণ পানি নিয়ে তাতে সামান্য পরিমাণ ডালের মিক্সচার গোল করে ছেড়ে দিন। যদি বলটি সাথে সাথে পানির উপরে ভেসে উঠে তাহলে বুঝতে হবে ডাল ঠিকমতো ফেটানো হয়েছে।

(৪) তেল গরম করে তাতে অল্প অল্প ব্যাটার (মিক্সচার) নিয়ে গোল গোল করে ছেড়ে দিন। খুব অল্প আঁচে হালকা সোনালি রঙ না হওয়া পর্যন্ত ভাঁজুন। এরপর পাত্রে উঠিয়ে নিন।

(৫) এবার একটা বাটিতে বেশ খানিকটা পানি নিয়ে তাতে হাফ চা চামচ লবণ মিশিয়ে নিয়ে বড়াগুলো পানির মধ্যে ছেড়ে দিন। বড়াগুলো ১৫-২০ মিনিট ভিজিয়ে রাখুন। এটি করার ফলে বড়ার ভিতরে পানি ঢুকবে এবং এতে করে বড়ার মধ্যে দই খুব সহজেই ঢুকবে।

 

দই তৈরির উপকরণ

১. টক দই- ১ কাপ

২. জিরা গুঁড়ো- ১/২ চা চামচ

৩. চাট মশলা- ১/২ চা চামচ

৪. লাল মরিচের গুড়ো- ১/২ চা চামচ (ইচ্ছেমত)

৫. বিট লবণ- ১/২ চা চামচ

৬. চিনি- ২ টেবিল চামচ

৭. কাঁচা মরিচ, ধনেপাতা ও পুদিনা পাতার পেস্ট- ৩ টেবিল চামচ

প্রণালী

(১) সবকিছু একসাথে মিশিয়ে অল্প পরিমাণ পানি দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন।

(২) এরপর দই বড়াগুলো লবণ পানি থেকে উঠিয়ে অল্প চেপে পানি বের করে দই এর মধ্যে দিয়ে দিতে হবে। এর উপর আপনার ইচ্ছেমত ধনেপাতার চাটনি, তেতুলের চাটনি ও চাট মশলা ছিটিয়ে দিয়ে ফ্রিজে রেখে দিন।

ব্যস! ইফতারে উপভোগ করুন মজাদার দই বড়া!

 

ছবি- সংগৃহীত: সাজগোজ