দ্রুত চুল বৃদ্ধির সিক্রেট | ৭টি টিপস জানলেই নিশ্চিত হেয়ার গ্রোথ

দ্রুত চুল বৃদ্ধির সিক্রেট | ৭টি টিপস জানলেই নিশ্চিত হেয়ার গ্রোথ

spit ends

ঘাড় পর্যন্ত এসে যেন কিছুতেই আর চুল বাড়ছে না! অনেকেরই এই সমস্যাটা হয় চুল খানিকটা লম্বা হওয়ার পর হঠাৎ করেই গ্রোথ কমে যায়। আজ দ্রুত চুল বৃদ্ধির সিক্রেট নিয়ে আপনাদের জানাব, যা অ্যাপ্লাই করে  চুলের দ্রুত বৃদ্ধি সম্ভব।

 দ্রুত চুল বৃদ্ধির সিক্রেট

(১) নিয়মিত চুল কাটুন

চুলের নিরবচ্ছিন্ন বৃদ্ধি নিশ্চিত করতে নিয়ম করে চুলের আগা ট্রিম করুন। প্রতি দুই মাসে অন্তত একবার চুলের আগা ছাঁটলে চুলের আগা ফাঁটে না বা চুল ড্যামেজও হয় না। তাছাড়া চুলকে সুন্দর একটা শেপ দিতে হলে নিয়মিত চুল কাটতে হবে।

(২) নিয়মিত ব্রাশ করুন

শুধুমাত্র চিরুনি দিয়ে চুল আচড়েলেই চলবে না! প্রতিদিন অন্তত দশ মিনিট চুল ব্রাশ করুন। এতে চুলের গোড়ায় রক্ত সঞ্চালন বৃদ্ধি পায় এবং চুল মজবুত হয়।

(৩) প্রোটিন সমৃদ্ধ খাবার খান

দ্রুত চুল বৃদ্ধির সিক্রেট প্রোটিন সমৃদ্ধ খাবার - shajgoj.com

খাদ্য তালিকায় প্রচুর পরিমাণে প্রোটিন সমৃদ্ধ খাবার যোগ করুন। ফল-মূল, শাক-সবজী, মাছ, মাংস দুধ ইত্যাদি খেলে প্রচুর পরিমানে কেরাটিন উৎপন্ন হয় যা চুলের দ্রুত বৃদ্ধি নিশ্চিত করে।

(৪) অ্যালোভেরা হেয়ার প্যাক

তিনটি অ্যালোভেরা পাতার জেল-এর সাথে মধু মিশিয়ে চুলের গোড়ায় লাগান। ২০ মিনিট পরে ধুয়ে ফেলুন। এছাড়া আরেকটি প্যাক ট্রাই করতে পারেন। টমেটো ব্লেন্ড করে তার সাথে অ্যালোভেরার নির্যাস ও অলিভ ওয়েল মিশিয়ে একটু গরম করে চুলের গোড়ায় লাগিয়ে রাখুন। আপনি চাইলে যতক্ষণ ইচ্ছা রাখতে পারেন। দুটি হেয়ার প্যাকই চুল বৃদ্ধিতে ভালো কাজ করে।

(৫) বায়োটিন

বায়োটিন পানিতে  দ্রবণীয় এক প্রাকারের ভিটামিন বি। চুল বৃদ্ধিতে বায়োটিনেরও ভূমিকা আছে তাই এটাও ট্রাই করে দেখতে পারেন।

(৬) নিয়মিত শ্যাম্পু করুন

চুল পরিষ্কার রাখা খুবই গুরুত্বপূর্ণ। নিয়মিত শ্যম্পু করুন। প্রথমে বোতল থেকে হাতের তালুতে শ্যম্পু ঢেলে একটু পানি দিয়ে ঘষে তারপর চুলে লাগান। আঙ্গুল দিয়ে মাথায় বিলি কেটে শ্যাম্পু করুন। তবে খেয়াল রাখবেন কখনোই চুলের গোড়ায় বা মাথার স্কাল্পে যেন কন্ডিশনার  না লাগে কারণ কন্ডিশনার ত্বকের জন্য খুব একটা ভালো না।

(৭) পরিমিত ঘুম

স্বাস্থ্যবান, দীর্ঘচুলের জন্য প্রয়োজন সুনিদ্রা। কোষের বৃদ্ধি ও পুনর্জীবনের জন্য প্রতিদিন ৬ থেকে ৭ ঘণ্টা ভালো করে ঘুমোতে হবে।

আপনি চাইলে আপনার পছন্দমতো প্রোডাক্ট কিনতে পারেন অনলাইনে শপ.সাজগোজ.কম থেকে। আবার যমুনা ফিউচার পার্ক ও সীমান্ত স্কয়ার এ অবস্থিত সাজগোজের দুটি ফিজিক্যাল শপ থেকেও কিনতে পারেন আপনার পছন্দের প্রোডাক্টটি!

সুন্দর, লম্বা চুল পেতে হলে একটু নিয়ম মেনে তো চলতেই হবে। তাহলে নিয়মিত জীবন-যাপনই আপনাকে উপহার দেবে দীঘল কালো সুন্দর চুল!

ছবিঃ সংগৃহীত – সাটারস্টক

110 I like it
19 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...