দই সরষে ইলিশ | ৩০ মিনিটেই তৈরি করে ফেলুন এই মজাদার আইটেম দই সরষে ইলিশ | ৩০ মিনিটেই তৈরি করে ফেলুন এই মজাদার আইটেম

দই সরষে ইলিশ

লিখেছেন - দিতি আহমেদ মে ৫, ২০১৯

আমাদের গ্রামে একটা কথা প্রচলিত আছে ইলিশ মাছের গন্ধে শুকে নাকি ভাত খাওয়া যায়। এক বাড়িতে ইলিশ রান্না হলে নাকি দশ বাড়িতে গন্ধ পৌঁছে যায়। সেই বাঙ্গালীর ইলিশ মাছ না খেলে কি চলে? না একদমই না। বাঙালিদের ইলিশের তেরো পদ না হলে চলে না। মেহমান আপ্যায়ন, জামাই আদর, নানা উৎসব আয়োজনে ইলিশের একটি না একটি পদ থাকা চাই-ই চাই। সরষে ইলিশতো আমরা সবাই খাই, তাই আপনাদের জন্য আজকে নিয়ে এলাম একটু ভিন্ন রকমের সরষে ইলিশ। চলুন জেনে নেই দই সরষে ইলিশ রেসিপিটি!

দই সরষে ইলিশ যেভাবে বানাবেন

উপকরণ

১)  ইলিশ মাছ -১টি

২) টক দই -১ কাপ

৩) সাদা সরষে বাটা- ১০০ গ্রাম

৪) সয়াবিন তেল – ২৫০ গ্রাম

৫) কাঁচা মরিচ-৬/৭ টি

৬) পেঁয়াজ কুচি -২ কাপ

৭) আদা বাটা- ১ চা চামচ

৮) রসুন বাটা-১/২ চা চামচ

৯) জিরা বাটা -১চা চামচ

১০) হলুদ, ধনিয়া গুড়া -১ চা চামচ

১১) লবণ-স্বাদ মতো

১২) পানি -পরিমাণ মতো

প্রণালী

১. ইলিশ মাছ ধুয়ে টুকরো করে সামান্য লবণ ও হলুদ দিয়ে মাখিয়ে ১টি বাটিতে রাখুন।

২. এবার একটি প্যান-এ তেল দিয়ে প্রথমে এতে পেঁয়াজ দিয়ে দিন। এরপর এর মধ্যে একে একে আদা বাটা, রসুন বাটা, হলুদ, ধনিয়া গুড়া, লবণ আর সামান্য পানি দিয়ে মশলা কষিয়ে নিন।

৩. মশলা কষানো হলে এর মধ্যে সরষে বাটা ও টক দই দিয়ে কিছুক্ষণ নেড়ে পানি দিয়ে দিন। তারপর মাছের টুকরোগুলো ছেড়ে দিন। আর সাথে দিয়ে দিন কাঁচা মরিচ এবং ঢেকে দিন। এবার রান্না করুন ১০ থেকে ১৫ মিনিট।

ব্যস! হয়ে গেল মজাদার দই সরষে ইলিশ। একবার রান্না করে খেয়ে দেখুন ভিন্ন ধর্মী মজাদার ইলিশের রেসিপিটি। সব সময়তো আমরা শুধু সরষে ইলিশ খেয়েছি। এবার একটু ভিন্ন রকম হয়ে যাক না! স্বাদের ভিন্নতা আশা করি আপনাদের ভালো লাগবে।

 ছবি- সংগৃহীত: সাজগোজ; নিউজ১০.কম