পুরনো কাপড়েই হবে নতুন কিছু - Shajgoj পুরনো কাপড়েই হবে নতুন কিছু - Shajgoj

পুরনো কাপড়েই হবে নতুন কিছু

মে ১১, ২০১৭

আলমারিতে পড়ে থাকা পুরনো কাপড়ের স্তূপ নিয়ে মাথা ঘামাচ্ছেন যারা , এই লেখাটা কাজে লেগে পারে তাদের। কাপড়ের বোঝা ঝেড়ে ফেলে দেয়ার আগে একবার ভেবেই দেখুন না, পুরনো কাপড়টা দিয়ে নতুন একটা জিনিস বানাতে চাচ্ছেন কিনা আপনি। পুরনো কাপড়েই দারুণ সব নতুন জিনিসের কিছু উপায় বাতলে দিচ্ছি এখানে, দেখে নিন এক নজর।

জিন্সের প্যান্টের চমৎকার ব্যবহার হতে পারে আপনার নতুন ব্যাগ হিসেবে। বড় ব্যাগপ্যাক থেকে নিয়ে ছোট্ট পার্স অবধি বানানো সম্ভব বাতিল জিন্স কেটে। ব্যাগ সাজিয়ে নিতে পারবেন আপনার ইচ্ছে মতো অন্যান্য অনুষঙ্গ ব্যবহার করে।

বানাতে পারেন এরকম পার্স। রঙ দিয়ে এঁকে নিতে পারেন তাতে।

 1

কিংবা এমন একটা দারুণ ব্যাকপ্যাক হতে পারে আপনার পুরনো জিন্সের নতুন রূপ।

 2

বাতিল শার্ট থেকে নিজের জন্য নতুন একটা টপ বানিয়ে নেয়ার কথা ভেবে দেখতে পারেন কিন্তু। একটু মাথা খাটিয়ে নকশা করুন, মন্দ হবে না।

4প্যান্টের কাপড় কেটে বানানো যেতে পারে ওয়াল অর্গানাইজার। দরকারের টুকিটাকি জিনিসপাতি প্রায়ই এদিকসেদিক হয়ে যায়। কেউ দোরঘন্টি বাজালেই দেখা যায় চাবিটা নেই হাতের কাছে। দেয়ালেই সুন্দর একটা জায়গা বানিয়ে ফেলুন এসব গুছিয়ে রাখার। এই অসুবিধার সহজ সমাধান হয়ে যাবে আপনার বাতিল কাপড়েই।

3

পুরনো টি-শার্ট দিয়েও সহজেই বানিয়ে নেয়া যায় এমন ব্যাগগুলি। চেষ্টা করেই দেখুন একবার।

5

কেবল কাজের জিনিসই হচ্ছে? মোটেও তা নয়। চাইলে নিজের সাজের জিনিসও বানাতে পারেন ফেলনা কাপড় দিয়ে। এই দেখুন, কতো সুন্দর চুড়ি বানিয়ে ফেলা যায় কাপড় পেঁচিয়ে। কিছু রঙিন কাপড় আর পুরনো ধাতব চুড়ি লাগবে আপনার নতুন চুড়ি তৈরি করতে।

6

বানানো সম্ভব এমন আরো অনেক নতুন জিনিস। কাজেই কাপড় বাতিল হলেই ফেলে না দিয়ে খানিক চিন্তা করে দেখুন, নিজের হাতে নতুন একটা জিনিস বানিয়ে নিতে চান কিনা।

ছবি – স্পুনফ্লাওয়ারব্লগ ডট কম , আপসাইকেলওয়ান্ডার ডট কম , ভাইরালনোভা ডট কম , পিন্টারেস্ট ডট কম , হাফিংটন পোস্ট  ডট কম
লিখেছেন -মুমতাহীনা মাহবুব