দি বডি শপ টি ট্রি স্কিন ক্লিয়ারিং টোনার - Shajgoj দি বডি শপ টি ট্রি স্কিন ক্লিয়ারিং টোনার - Shajgoj

দি বডি শপ টি ট্রি স্কিন ক্লিয়ারিং টোনার

সেপ্টেম্বর ২৬, ২০১৫

সাজগোজে বডি শপের টি ট্রি অয়েল নিয়ে রিভিউ লিখেছিলাম অনেক আগে। তখন বলেছিলাম, আমি টি ট্রি টোনারটাও ট্রাই করব। আমি টোনারটা কিনেছি এবং প্রায় ৪ মাস ধরে ব্যবহার করছি। এবার আমি এটার উপরে ডিটেল ইনফরমেশন দিতে পারবো।

আমাদের যাদের স্কিন অয়েলি তারা টোনার ব্যাপারটা নিয়ে সবসময় কনফিউশনে থাকি। অন্যান্য ত্বকের জন্য সাধারণ গোলাপজল খুব ভালো টোনার হিসেবে কাজ করে। কিন্তু অয়েলি, ব্রণ অথবা হোয়াইটহেডের প্রবলেম আছে এমন ত্বকে টোনার আসলে কী করবে?? গোলাপজল স্কিন বেশ ভালো ময়েশচারাইজ করে, পোর গুলো একটু ছোট করে, আর অতিরিক্ত ক্লিঞ্জার বেশ ভালো পরিষ্কার করে। সব ঠিক আছে, কিন্তু আমার স্কিনের জন্য সেটা কেমন ছিল?

আমার স্কিন অয়েলি হওয়ায় অতিরিক্ত আর্দ্রতার দরকার তেমন পড়ে না। এর বদলে আমি বরং এমন কিছু ব্যবহার করব যা স্কিনের পোর ছোট করার পাশাপাশি অয়েল কন্ট্রোল আর একনে কন্ট্রোলে একটু হেল্প করবে। এরকম টোনারের খোঁজে আমি বডি শপ টি ট্রি টোনার ব্যবহারের আগে ‘ayur’ এর বিখ্যাত একটা টোনার ব্যবহার করেছি। যেটা বেশ affordable! কিন্তু ওটার রিভিউ আজ নয়, অন্য কোন দিন।

ayur এর পরে আমি সাহস করে বডি শপেরটা কিনেই নিলাম। নিচে আপনাদের সাথে শেয়ার করলাম আমার গত ৪ মাসের অভিজ্ঞতা-

দামঃ

আমি কিনেছি ছাড়ের সময়, সরাসরি বডি শপের আউটলেট থেকে। দাম পড়েছে বাংলাদেশি টাকায় ৭৫০ টাকার মত (পরিমান ২৫০ মিলি)। দেশে বসে কিনলে নরমালি ৯৫০-১০০০ টাকা দাম পড়তে পারে।

কোথায় পাবেন?

আদৌ আসল পণ্য নাকি নকল পণ্য কিনছেন? দাম কত?  আপনার সুবিধার্থে সাজগোজ পুরো প্রক্রিয়াটি সহজতর করে তুলেছে SAPPHIRE ( সাফায়ার) এর মাধ্যমে। ঘরে বসে অর্ডার করলেই আপনি পেয়ে যাবেন টি ট্রি টোনারটি।  পণ্যটি সম্পর্কে  জানতে এবং কিনতে, টি ট্রি টোনার এই লিঙ্কে ক্লিক করুন। 

উপাদানঃ

বোতল অনেক বড়! তবুও যতদূর সম্ভব দেখালাম-

toner 1

কীভাবে ব্যবহার করবেন?

toner 2

ছবিতে দেখতে পাচ্ছেন, বোতলের নিচে সাদা একটা লেয়ার? এটা হচ্ছে টাপিওকা স্টার্চ। দীর্ঘসময় মুখের তেল দূরে রাখার জন্য খুবই ভালো। মুখ ধোয়ার পর টোনারের বোতল ১৫-২০ সেকেন্ড ঝাকালে উপরের সবুজ লিকুইড আর স্টার্চ মিলে নিচের ছবির মত অপেক (অস্বচ্ছ) হবে। এতে টোনার একটিভেটেড হবে। এবার টোনার পরিমাণ মত হাতের তালুতে বা কটন বলে নিয়ে হালকা ভাবে স্কিনে লাগান।

toner 3

  • পরিমাণে অতিরিক্ত নেবেন না। এটা লাগানোর পর স্কিন একটু জ্বালা করে এতে টি ট্রি আর denatured অ্যালকোহল থাকার কারণে। এগুলো ব্রণ আর সেবাম কমায়। তবে অতিরিক্ত লাগালে স্কিন irritated হতে পারে আর মুখে অতিরিক্ত ব্রণ থাকলে খুব ব্যথা করতে পারে।

আমার এক্সপেরিএন্সঃ

উপরের ছবি থেকে তো দেখতেই পাচ্ছেন, পরিমাণে কত বেশি আর ৪ মাস রেগুলার ইউজ করার পরও কতটুকু বাকি আছে! তাই  value for money নিয়ে আর বলব না। আমি মুখ ধোবার পর স্কিন একটু ভেজা ভেজা থাকতেই টোনার দেই। এটা লাগানোর সাথে সাথে স্কিন একটু sting করে আর খুবই সুথিং একটা কুলিং সেন্সেশন হয়। যেটা অয়েলি স্কিনের অধিকারীদের খুবই ভালো লাগবে।

গত ১ মাস ধরে এত গরম আর হিউমিডিটি যে আমি বাইরে যাবার সময় স্কিনে কিছু লাগাতে পারি না। কিন্তু সকালে মুখ ধুয়ে এটা দিয়ে নিলে হিউমিডিটির জন্য নাকের আশেপাশের যে রোমকূপ গুলো বড় হয়ে যায় তা একদম সাথে সাথে নরমাল হয়ে যায়। ম্যাজিক! এজন্য আমি রোজ সকালেই এটা ব্যবহার করি।

রিডারদের মধ্যে যাদের অয়েলি স্কিন তারা কি দেখেছেন বাইরে থেকে আসার পর আপনার টি জোন, কপাল, নাকের ঠিক পাশে আর উপরে, আর চিনের আশে পাশে বেশ কয়েকটা হোয়াইট হেড? যেগুলো স্কিন ক্লিন করতে গেলে ভেঙ্গে যায় আর স্কিন চুলকানোর সাথে সাথে লাল হয়ে যায়??  আমি বলব না এই টোনার আমার এই প্রবলেম একদন নাই করে দিয়েছে, কিন্তু হোয়াইট হেডের পরিমাণ এখন খুবই কম। কপালে একদম দেখছিনা। মাঝে মাঝে চিনে একটা দুটো ওঠে।

কিন্তু এই প্রোডাক্টের মেইন অ্যাকশন স্কিনের ‘রেডনেস’ কমানোয়। হোয়াইট হেড বা ব্রণ নতুন হলে স্কিনটা কেমন লাল হয়ে থাকে খেয়াল করেছেন? আর সমানে চুলকায়। তখনি স্কিনে হাত দিয়ে চুলকে ত্বকের ১২ টা বাজাতে ইচ্ছা করে! এই টোনারের কুলিং সেন্সেশন স্কিন ইচিং আর রেডনেস এত কমায়, আমি বরফ ব্যবহার করেও কখনো এত ভালো ফল পাই নি।

এই প্রোডাক্টের যে দিকগুলো আমার ভালো লেগেছে-

  • রোমকূপের সাইজ ছোট রাখার জন্য খুবই ভালো।
  • ব্রণ যুক্ত ত্বক যাদের আছে তারা এর সুথিং কুলিং ভাব এঞ্জয় করবেন।
  • ত্বক দীর্ঘক্ষণ ধরে ঘাম আর তেলমুক্ত রাখতে পারে।
  • হোয়াইটহেড কমায়।
  • দামের তুলনায় খুবই সাশ্রয়ী ! আমি মেবি ১.৫ বছর ধরে ইউজ করতে পারব!!
  • কয়েক সপ্তাহ ব্যবহার করার পর লক্ষ করবেন, স্কিনের ছোট ছোট র‍্যাশ, আর হোয়াইট হেড একদম ক্লিয়ার হয়ে গেছে।
  • র‍্যাসের জন্য যাদের স্কিন লাল হয়ে থাকে তাদের রেডনেস কমানোয় হেল্প করবে।

যে দিকগুলো ভালো লাগেনিঃ

  • বেশ মাইলড প্রোডাক্ট। যাদের স্কিনে বিশাল cystic acne আছে তদের জন্য অতটা উপকারী হবে না।
  • এটা ব্রণ শুকিয়ে ফেলতে একটু বেশি টাইম নেবে। তাই ব্রণের জন্য এর পাশাপাশি টি ট্রি অয়েল আর ফেস ওয়াশ ইউজ করলে অথবা আপনার রেগুলার একনে মেডিসিন ইউজ করলে আরও ভালো ফল পাবেন।
  • এতে স্কিন একটু জ্বালা করে। তাই সেনসিটিভ স্কিন যাদের তাদের খুবই সতর্ক থাকতে হবে পরিমাণের ব্যাপারে।

আমার রেটিং-

৭.৫/১০, আমার ইউজ করা সবচেয়ে ভালো টোনার এটা ( আজ পর্যন্ত! )। আরও ভালো কিছু খুঁজে না পেলে আমি আবার বডি শপ টি ট্রি স্কিন ক্লিয়ারিং টোনারই কিনব। কিন্তু সেনসিটিভ স্কিনের জন্য অতটা ভালো না হওয়ায় ৮ না দিয়ে ৭.৫ দিলাম!

লিখেছেনঃ মীম তাবাসসুম

ছবিঃ কালার্স অফ মাই লাইফ, দ্য ব্ল্যাক মেনটোস বিউটি বক্স