ব্রণ থেকে মুক্তি পেতে দি বডি শপ টি ট্রি অয়েল - Shajgoj

ব্রণ থেকে মুক্তি পেতে দি বডি শপ টি ট্রি অয়েল

tea tree

আজকে আমি যে প্রোডাক্টটি নিয়ে কথা বলব সেটি “দি বডি শপ“ ওয়েব সাইটের ভাষায় তাদের বেস্ট সেলিং প্রোডাক্ট। এটা এতটাই জনপ্রিয় যে প্রতি দশ সেকেন্ডে এর একটি বোতল বিক্রি হয়ে যায়। আর এই অসাধারণ  প্রোডাক্টটি হচ্ছে “দি বডি শপ টি ট্রি অয়েল“। আমি এটার খোঁজ প্রথম পাই টিন-এজে। তখন আমার ত্বকে ব্রণের সমাহার দেখার মত ছিল! সব সময় ভয়ে থাকতাম, এই বুঝি গর্ত রয়ে গেল। ইশশ!! এই দাগটা হয়তবা আর কখনো উঠবে না। আবার কেমিক্যাল যুক্ত প্রোডাক্টে আমার কোন বিশ্বাস ছিল না। তখন এই ম্যাজিকাল টি ট্রি অয়েলই ছিল আমার একমাত্র উপায়। তো, যেসব রিডারসরা টিন-এজ একনে অথবা adult একনে তে ভুগছেন তারা জেনে নিন এটা আপনার ত্বকের জন্য কেমন হতে পারে।

পরিমাণঃ দশ মিলি

কোথায় পাবেন?

যমুনা ফিউচার পার্কের ‘স্যাফায়ার’ (Sapphire) এ রিসনেবল দামেই পেয়ে যাবেন। এছাড়া বডি শপের ওয়েবসাইট থেকেও অর্ডার করতে পারেন।

বিবরণীঃ

তৈলাক্ত ত্বক ও ব্রণের উপরে টি ট্রি অয়েলের প্রভাব আমাদের সবারই কম বেশি জানা আছে। টি ট্রি অয়েল জীবাণু নাশক। এটা ত্বকের সেবাম নিঃসরণ রেগুলেট করে ও জীবাণু থেকে ব্রণ হওয়ায় বাধা দেয়। সবচেয়ে ভালো ব্যাপারটা হচ্ছে, এটা অলরেডি ত্বকে বিদ্যমান ব্রণের উপরে সরাসরি ব্যবহার করা যায়, এবং এটা ব্রণের লালচে ভাব কমিয়ে এনে দুই-তিন দিনের মধ্যে কোন দাগ বা গর্ত ছাড়াই ব্রণ সাড়িয়ে তুলতে পারে। আপনি যদি চান মাথাতেও তেলের সাথে মিশিয়ে এটা ব্যবহার করতে পারেন, এটা মাথার ত্বককে জীবাণু ও খুশকি বিহীন রাখতেও সক্ষম।

আমার অভিজ্ঞতাঃ

এসেন্সিয়াল অয়েল পনের পারসেন্ট ডিলিউটেড থাকলে তা সরাসরি ব্যবহার করা যায়। বডি শপ টি ট্রি অয়েল সেভাবেই তৈরি। এর বোতলটি আকারে ছোট সবুজ রঙের। বোতলের মুখের নজেলটি সরু এবং এটা যতটুকু দরকার ততটাই অয়েল বের হতে দেয়। আর একবার মুখ বন্ধ করলে চুইয়ে পড়ার কোন ভয় থাকে না। একারণে বোতলের কোয়ালিটি নিঃসন্দেহে প্রথম সারির।

nz

বোতলের নজেল

বোতলের ভেতরের অয়েল তরল, স্বচ্ছ। কিন্তু এর ঘ্রাণ খুবই তীব্র, অনেকটা spirit এর মত। অবশ্য টি ট্রি অয়েলের ঘ্রাণ তাই এমন। আমি এটা সাধারণত ব্রণের উপরে spot treatment হিসেবে রাতে ব্যবহার করি। আমি প্রথমে মুখ পরিষ্কার করে নেই। তারপর পরিষ্কার কটন বাডে তেল নিয়ে ব্রণ ও ছোট হোয়াইট হেডের উপরে লাগিয়ে দেই। যখন আমি টের পাই কোন ব্রণ উঠি উঠি করছে সাথে সাথে দিনে দুই বার করে সেখানে এটা ব্যবহার করি। এতে ব্রণ বড় হবার আগেই শুকিয়ে যায়। আর অলরেডি যে ব্রণ ত্বকে আছে তার উপরে লাগিয়ে সারা রাত রেখে দিলে সকালের মাঝে ব্রণের আকার তিনভাগের এক ভাগ হয়ে যায়। দুই দিনের ভেতরে পুরোপুরি শুকিয়ে দাগ বিহীন ভাবে এটা ব্রণ সারিয়ে দেয়।

দেখুন, এটা একদম স্বচ্ছ ও হালকা।

hn

সতর্কতা:

-এসেন্সিয়াল অয়েল একেক জনের ত্বকে একেক ধরনের ব্যবহার করে। কিন্তু পুরোপুরি কেমিক্যাল ভিত্তিক নয় বলে এটা আপনার ত্বকের কোন ক্ষতি কখনই করবে না।

-এটা ব্রণের উপর লাগানোর পর এর জীবাণুনাশক গুণাবলীর কারণে ত্বকে জ্বালা পোড়া করতে পারে। তবে ভয় পাবেন না। এটা কোন ক্ষতি করছে না। ক্ষত তে spirit লাগালেও তো এমনটা হয়।

-এসেন্সিয়াল অয়েল পরিমাণে বেশি ব্যবহার করলে ভালো ফল পাবো এমনটা ভাববেন না। পরিমিত হারে ব্যবহার করুন। ব্রণের উপর সারা রাত রেখে দিলেই যথেষ্ট।

অন্যান্যঃ

আপনারা যারা মুখের ফুসকুড়ি অথবা রেডনেস সহ তৈলাক্ত ত্বকের অন্যান্য সমস্যায় ভুগছেন তারা চাইলে বডি শপের টি ট্রি রেঞ্জের বাকি product গুলো ট্রাই করে দেখতে পারেন। এতে আছে ফেস ওয়াস, ক্রিমি ফেস ওয়াস, টোনার ( এটাও খুবই বিখ্যাত, আমি নিজেই ব্যবহার শুরু করব), face pack সহ আরও অনেক কিছু। আর এই রেঞ্জের নতুন অংশ টি ট্রি বিবি ক্রিম। সুতরাং, তৈলাক্ত ত্বকের অধিকারীরা আর দেরি না করে দেখুন বডি শপের এই বিখ্যাত রেঞ্জ আপনাকে মানায় কিনা।

tr

লিখেছেনঃ তাবাসসুম মুশতারী মীম

ছবিঃ এলিনইভানা.কম

11 I like it
0 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...