চুলের প্রাকৃতিক রঙ নষ্ট | কারণ এবং প্রতিকার জানা আছে কি?

চুলের প্রাকৃতিক রঙ নষ্ট | কারণ এবং প্রতিকার জানা আছে কি?

hair checking

আপনার কালো চুল কি দিনে দিনে খয়েরি বা লাল হয়ে যাচ্ছে? তাহলে এবার সাবধান হবার সময় এসে গেছে। এই সমস্যাটা আজকাল অনেকের মধ্যেই দেখা যাচ্ছে। মনে রাখবেন যদি আপনার চুলের প্রাকৃতিক রঙ কালো হয় তবে চুল নিজ থেকেই লাল হয়ে যাওয়া সাধারণ ঘটনা নয়। এক্ষেত্রে চুলের প্রাকৃতিক রঙ নষ্ট হওয়ার কারণ সাধারণত আমাদের জানা থাকে না ফলে এর সঠিক প্রতিকার করা সম্ভব হয় না। আজকে আমরা আপনাদের জানাবো চুলের প্রাকৃতিক রঙ কেন নষ্ট হয় এবং এর প্রতিকার সম্পর্কে। চলুন জেনে নেয়া যাক চুলের প্রাকৃতিক রঙ নষ্ট হওয়ার কারণ এবং এর প্রতিকার।

চুলের প্রাকৃতিক রঙ নষ্ট হওয়ার কারণ এবং এর প্রতিকার

কী কী কারণে চুল লাল হতে থাকে?

বেশি মধু ব্যবহারে চুলের প্রাকৃতিক রঙ নষ্ট হয় - shajgoj.com

১) চুলে অনেক বেশি পরিমানে আর ঘন ঘন মধু লাগালে চুল তার স্বাভাবিক রঙ হারিয়ে ফেলে।

২) যে পানি আপনি ব্যবহার করছেন সেটাও একটা বিশেষ কারণ হতে পারে। পানিতে ক্লোরিন (Chlorine) বা আইরন থাকলে চুলের ভালো রকমের ক্ষতি করে।

৩) আপনি যে প্রোডাক্ট চুলে লাগান তাতে যদি পারক্সাইড (peroxide) থাকে সেটা চুলের ভীষণ ক্ষতি করে।

৪) চুলে ভীষণ গরম কিছু লাগালে যেমন হেয়ার স্ট্রেইটনার (Hair straightening) অথবা হেয়ার কার্লার (hair curler) এইসব বেশি ব্যবহার করলে চুল বাদামি রঙের হতে থাকে।

৫) চুলের ড্যামেজ বা অপুষ্টির কারণে চুল কালো থেকে লাল হয়ে যায়। সূর্যের রশ্মির ক্ষতিকর UV ray আমাদের চুলকে ড্যামেজ করে আর চুল লাল করার জন্য একটা বিশেষ কারণ।

চুলের প্রাকৃতিক রঙ নষ্ট হলে এর প্রতিকার

সমস্যা যখন আছে তার প্রতিকারও আছে। কিছু সাধারণ নিয়ম মেনে চললেই কিন্তু সমস্যা এড়ানো যাবে। তাহলে দেখে নেয়া যাক এর প্রতিকারগুলো।

১) রোদে বের হওয়ার আগে আর গোসলের পরে চুলে হেয়ার সেরাম ইউজ করতে হবে। এটি চুলকে রোদ আর পলিউশনের (pollution) হাত থেকে বাঁচাবে।

২) যদি সারাদিন বা অনেক সময়ের জন্য রোদে বের হতে হয় তাহলে মাথাটা একটা স্কার্ফ দিয়ে বা ওড়না দিয়ে ভালো করে ঢেকে নিতে হবে।

৩) চুলের জন্য কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার না করে হারবাল প্রোডাক্ট ব্যবহার করতে হবে।

৪) ভেজা চুলে রাস্তায় বের হবেন না। এতে বাইরের ধুলো ময়লা সব চুলে আটকে থাকবে আর এর ফলে চুল রুক্ষ আর ফ্রিজি হয়ে যাবে। তাই বাইরে বের হবার আগে চুল শুকিয়ে বের হতে হবে। তাই বলে হেয়ার ড্রায়ার দিয়ে চুল শুকানো উচিত নয়। চুল শুকানোর জন্য সেরাম লাগিয়ে নিয়ে মাঝে মাঝে মোটা চিরুনি দিয়ে আঁচড়াতে হবে এতে চুল শুকিয়ে যাবে।

৫) সান ড্যামেজের হাতে থেকে বাঁচার জন্য অবশ্যই ছাতা ব্যবহার করতে হবে। অনেকেই আছেন যারা ছাতা ব্যবহার করেন না কিন্তু আমাদের দেশের এরকম আবহাওয়াতে ছাতা ব্যবহার অতি আবশ্যক।

৬) এটা বলার দরকার রাখে না কিন্তু হেলদি ডায়েট অবশ্যই বজায় রাখতে হবে আর প্রচুর পরিমান পানি পান করতে হবে।

হোম রেমেডি

  • শ্যাম্পুর সাথে একটু কোকো পাউডার মিশিয়ে নিয়ে লাগানো যেতে পারে। চুল ধোয়ার জন্য সয়াসস আর অ্যাপেল সাইডার ভিনেগার মিশিয়ে এই মিশ্রণটা দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে।
  • সপ্তাহে একদিন করে প্রোটিন রিচ হেয়ার মাস্ক লাগাতে হবে। এর জন্য একটা ডিম ফেটিয়ে নিয়ে এর সাথে এক কাপ টক দই ভালো করে মিশিয়ে নিতে হবে। এবারে এই মিশ্রণটাকে ৩০ মিনিট ফ্রিজে রেখে দিন। এবারে শ্যাম্পু করার আগে এটা লাগিয়ে নিন ও কম করে ৩০ মিনিট অপেক্ষা করুন।

এইতো জেনে নিলেন চুলের প্রাকৃতিক রঙ কেন নষ্ট হয় এবং এর থেকে পরিত্রাণের উপায়। সঠিক যত্ন নিন এবং ফিরিয়ে আনুন চুলের প্রাকৃতিক সৌন্দর্য।

 

ছবি- সংগৃহীত: Shutterstock

12 I like it
3 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...