খোলা লোমকূপের যন্ত্রণা | মুক্তি দেবে পোর মিনিমাইজিং আইস কিউব! খোলা লোমকূপের যন্ত্রণা | মুক্তি দেবে পোর মিনিমাইজিং আইস কিউব!

খোলা লোমকূপের যন্ত্রণা | মুক্তি দেবে পোর মিনিমাইজিং আইস কিউব!

লিখেছেন - জান্নাতুল মৌ ফেব্রুয়ারী ৬, ২০১৯

ব্রণ, মেছতা, ব্ল্যাকহেডস-এর মতই আমাদের ন্যাচারাল সৌন্দর্যতে বাধা দেয় খোলা লোমকূপের যন্ত্রণা যা আমাদের অনেকেই ভুগে থাকেন। এছাড়া মেকআপ করার সময় পোর মিনিমাইজিং প্রাইমার না ব্যবহার করলে মেকআপ-টা দেখতেও অনেক বাজে লাগে এই ওপেন পোরস-এর সমস্যার কারণে।

 

আমাদের স্কিনে U শেপের ছোট ছোট পোর রয়েছে। এই পোর-গুলো ওপেন এবং বড় হয়ে যাওয়ার কিছু কারণ রয়েছে-

  • স্কিনের ঠিকমতো যত্ন না করা।
  • স্কিনের জন্য অনুপযোগী প্রোডাক্টস ব্যবহার করা।
  • পোরস-এ অয়েল প্রোডাকশন বেড়ে গেলে।

এই সকল কারণে আমাদের ত্বকের দেয়ালগুলো দুই পাশে সরে গিয়ে পোর-গুলো বেশী ওপেন হয়ে যায়। এই সমস্যার কোন সমাধান কি আছে? অবশ্যই আছে! ঘরে থাকা কিছু উপাদান দিয়েই এর সমাধান সম্ভব। কিভাবে? চলুন জেনে নেই রেমেডি।

খোলা লোমকূপের যন্ত্রণা থেকে মুক্তির সমাধান

এই রেমেডি-তে আমরা কিছু ন্যাচারাল ইনগ্রেডিয়েন্টস মিলিয়ে একটা পোর মিনিমাইজিং আইস কিউব তৈরি করবো। কারণ, আইস আমাদের পোর-গুলোকে ছোট করে দিতে অনেক হেল্প করে। জেনে নিন তৈরি করতে কী কী লাগবে।

১. শসা

খোলা লোমকূপের যন্ত্রণা থেকে মুক্তি পেতে শসা কার্যকর - shajgoj.com

শসায় আছে অ্যাসকরবিক অ্যাসিড (Ascorbic acid) যা আমাদের স্কিনের অয়েল প্রোডাকশনকে ব্যালেন্স করতে সাহায্য করে, স্কিনকে টাইট করে তোলে।

২. মুলতানি মাটি

খোলা লোমকূপের যন্ত্রণা থেকে মুক্তি পেতে মুলতানি মাটি উপকারী - shajgoj.com

মুলতানি মাটি আমাদের স্কিনের পোর-গুলোকে গভীরভাবে ক্লিন করে। যার ফলে পোরে লুকিয়ে থাকা ময়লা, ধুলো, অয়েল-গুলো চলে যায়।

৩. লেবু

খোলা লোমকূপের যন্ত্রণা থেকে মুক্তি পেতে লেবু উপকারী - shajgoj.com

লেবুতে রয়েছে ভিটামিন সি, যা আমাদের স্কিনের পোরের অয়েল প্রোডাকশন  ব্যালেন্স করে আনে। আর অয়েল প্রোডাকশন ব্যালেন্স হয়ে গেলেই আপনার ওপেন পোরের সমস্যা বহুগুণ কমে যায়।

যেভাবে পোর মিনিমাইজিং আইস কিউব বানাবেন

খোলা লোমকূপের যন্ত্রণা থেকে মুক্তি পেতে লেবু, মুলতানি মাটি, শসা - shajgoj.com

১. প্রথমে একটি ছোট শসা খোসাসহ নিয়ে গ্রেটার-এর ছোট সাইজের ব্লেড দিয়ে ভালোভাবে গ্রেট করে নিন। চাইলে শশা ছোট ছোট করে কেটে ব্লেন্ডার-এ ব্লেন্ড-ও করে নিতে পারেন।

২. একটি বাটিতে গ্রেট করা শসাগুলো নিয়ে এর মধ্যে ১ টেবিল চামচ লেবুর রস এবং ১ টেবিল চামচ মুলতানি মাটি যোগ করুন। সবকিছু ভালোভাবে মিশিয়ে নিন। মিশ্রণটি বেশি ঘন হয়ে গেলে এর মধ্যে ১-২ টেবিল চামচ পানি মিশিয়ে নিন।

লোমকূপের যন্ত্রণা থেকে মুক্তি পেতে লেবু, মুলতানি মাটি, শসার মিশ্রণ - shajgoj.com

৩. এবার, এই মিশ্রণটি ১ টেবিল চামচ করে একটি আইস কিউবের ট্রে-তে ঢেলে নিন এবং ডিপ ফ্রিজে রেখে দিন। এটি জমে শক্ত হয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

৪. মিশ্রণটি জমে আইস হয়ে গেলেই আপনার পোর মিনিমাইজিং আইস কিউব রেডি।

পোর মিনিমাইজিং আইস কিউব যেভাবে ব্যবহার করবেন

খোলা লোমকূপের যন্ত্রণা থেকে মুক্তি পেতে আইস কিউব - shajgoj.com

১) প্রথমে আপনার ফেইস খুব ভালোভাবে ফেইসওয়াশ দিয়ে ক্লিন করে নিন এবং একটি পরিষ্কার টাওয়েল দিয়ে মুখটা প্যাট ড্রাই করে নিন।

২) এবার, আইস কিউবের ট্রে থেকে আপনার তৈরিকৃত  এক টুকরা পোর মিনিমাইজিং আইস কিউব নিয়ে মুখে আস্তে আস্তে রাব করুন যতক্ষণ  না আইসের টুকরাটা গলে শেষ হয়ে যায়।

৩) আইস কিউবটা গলে গেলে খালি হাতে মুখের স্কিনে ৫ মিনিট ম্যাসাজ করুন। এরপর নরমাল পানি দিয়ে ধুয়ে টোনার এবং ময়েশ্চারাইজার লাগান।

এই প্রসেস-টি এক টানা ৭ দিন করবেন। আশা করছি, খোলা লোমকূপের যন্ত্রণা থেকে মুক্তি মিলবে। আর আইস কিউব-গুলো ডিপ ফ্রিজে সংরক্ষণ করবেন। ৭ দিন এটি ভালো থাকবে।

এই তো জেনে নিলেন, কিভাবে খোলা লোমকূপের যন্ত্রণা দূর করে সুন্দর এবং মসৃন স্কিন পেতে পারেন। আশা করছি, আপনাদের অনেক হেল্প হবে।

 

ছবি- সংগৃহীত: সাজগোজ; ইমেজেসবাজার.কম