পেডিকিউর সতর্কতা | পায়ের যত্নে জেনে নিন ১৩টি টিপস পেডিকিউর সতর্কতা | পায়ের যত্নে জেনে নিন ১৩টি টিপস

পেডিকিউর সতর্কতা | পায়ের যত্নে জেনে নিন ১৩টি টিপস

লিখেছেন - সাবরিনা মে ১০, ২০১৩

পেডিকিউর আমরা সবাই কম বেশি করি। এখন সৌন্দর্য চর্চার একটি গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে পেডিকিউর। কেউ নিয়মিত করায় আবার কেউ কোন উৎসবের আগে করিয়ে নেয়। কিন্তু বেশির ভাগ সময় আমরা অনেকেই এতো তাড়াতাড়ি কাজটা শেষ করতে চাই যে বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় খেয়াল করি না। চলুন আজ সেই জরুরী বিষয়গুলো জেনে নেয়া যাক!

পায়ের যত্নে পেডিকিউর সতর্কতা নিয়ে টিপসসমূহ

১. কিউটিকল-এর যত্ন নিন

পেডিকিউর করার সময় কিউটিকল এর যত্ন - shajgoj.com

 

আমাদের আঙ্গুলের যে অংশ থেকে নখের শুরু সেই অংশটিকে কিউটিকল (Cuticle) বলা হয়। কিউটিকল নখকে জীবাণু থেকে রক্ষা করে। তাই এর যত্ন নিন। পেডিকিউর করার সময় অবশ্যই খেয়াল করবেন যেন কিউটিকল-এর উপর কোন চাপ প্রয়োগ করা না হয় বা সেগুলো কাটার চেষ্টা করা না হয়। এর ফলে আপনার ইনফেকশন হওয়ার কোন সম্ভাবনা থাকবে না। শুষ্ক হয়ে গেলে কখনোই টেনে তোলার চেষ্টা করবেন না। আপনি ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন কিউটিকল নরম করার জন্য। যদি পেডিকিউর করানোর পর দেখেন যে কিউটিকল-এ লালচে ভাব এসেছে অথবা অন্য কোন সমস্যা হচ্ছে তাহলে যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসকের পরামর্শ নিন।

২. ক্যালাস এবং কর্ন নরম করে নিন

ক্যালাস (callus) এবং কর্ন (corn) হলো পায়ের শক্ত মোটা ত্বক। ক্যালাস হয় বার বার পায়ের পাতা অথবা গোড়ালিতে একই জায়গায় ঘর্ষণের ফলে। এগুলো বেশি বড় হলে ব্যথাও হতে পারে। ঘরে বসে করতে চাইলে প্রথমে আপনার পায়ের পাতা হালকা গরম পানিতে ৫ মিনিট ডুবিয়ে রাখুন। ফুট ফাইল (Foot file), ঝামা পাথর অথবা এক্সফলিয়েটিং স্ক্রাব (exfoliating scrub) দিয়ে ক্যালাস পরিষ্কার করে নিবেন। ক্যালাস হওয়ার একটি অন্যতম কারণ হলো খালি পায়ে হাঁটা। তাই খালি পায়ে হাঁটার অভ্যাস ত্যাগ করুন।

৩. নখ পরিষ্কার করে নিন

পেডিকিউর-এর আগে নখ পরিষ্কার করে নিন। খুব গাঢ় লাল অথবা পার্পল রঙ-এর নেইল পলিশ যদি ২ সপ্তাহের মতো নখে রাখেন তাহলে আপনার নখে হলদেটে দাগ হয়ে যেতে পারে। এই দাগগুলো দূর করার জন্য অ্যাসিটোন নেইল পলিশ রিমুভার (acetone nail polish remover) অথবা নন-অ্যাসিটোন রিমুভার (non-acetone remover) (যেগুলোতে লেমন জুস থাকে) ব্যবহার করুন। কিন্তু নখে হলদেটে দাগের পাশাপাশি যদি নখ ভেঙ্গে যেতে থাকে, মোটা হয়ে যায় তাহলে বুঝতে হবে যে আপনি কোন ফাঙ্গাল ইনফেকশন (fungal infection)-এ আক্রান্ত। এরকম হলে নেইল পলিশ দিয়ে নখ ঢাকার চেষ্টা করবেন না বরং দ্রুত চিকিৎসকের কাছ থেকে পরামর্শ নিন।

৪.পেডিকিউর-এর আগে শেভ করবেন না

আপনি যতই বিব্রতকর অবস্থায় পড়েন না কেন কখনোই পেডিকিউর-এর আগে পা শেভ করবেন না। শেভ করার সময় কোন কারণে খুব অল্প একটু অংশ যদি কেটে যায় তাহলে পেডিকিউর করার সময়ে খুব সহজেই ব্যাকটেরিয়া আপনার শরীরে প্রবেশ করবে। অনেক সময় কলের পানিতে এমন জীবাণু থাকে যেগুলো পেডিকিউর করার সময় পায়ের ময়লার সাথে মিশে আরো মারাত্মক হয়ে উঠতে পারে এবং আপনার পায়ে সামান্য কাটা-ছেড়ার ভেতর দিয়েই শরীরে প্রবেশ করে, ফলাফলে হয় ইনফেকশন। পা যদি শেভ করতেই হয় তাহলে আগে পেডিকিউর করে নিবেন তারপর শেভ করবেন।

৫.নিজের কাছেই প্রয়োজনীয় সরঞ্জাম রাখুন

পেডিকিউর করার জন্য প্রয়োজনীয় জিনিস - shajgoj.com

নিজেই পেডিকিউর-এর সরঞ্জাম কিনে ফেলতে পারেন। বিউটি পার্লার-এ পেডিকিউর করানোর সময় যে করে দিবে তাকে আপনার সরঞ্জামের সাহায্যেই পেডিকিউর করতে অনুরোধ করুন। যদি পার্লার-এর সরঞ্জাম ব্যবহার করতেই চান তাহলে ব্যবহারের আগে অবশ্যই নিশ্চিত হয়ে নিবেন যে সরঞ্জামগুলো হিট স্টেরাইজড (heat sterilized) কিনা অথবা কোন অ্যান্টি- ব্যাক্টেরিয়াল (anti-bacterial solution)-এর মাধ্যমে পরিষ্কার করা হয়েছে কিনা। পেডিকিউর চলা কালে যদি সরঞ্জামের কোন একটি ফ্লোর-এ পড়ে যায়, তাহলে অবশ্যই সেটা বদলাতে বলবেন। আপনি নিশ্চয়ই পায়ের সৌন্দর্য বাড়াতে গিয়ে ত্বকে অথবা নখে কোন ইনফেকশন বাঁধিয়ে আনতে চান না!

৬.সঠিকভাবে নখ কেটে নিন

পেডিকিউর করার জন্য নখ কাটা - shajgoj.com

পেডিকিউর-এর আগে নখ সমান করে কেটে নিবেন। নেইল পলিশ দেয়ার আগে নখের নিচের ময়লা মেনিকিউর স্টিক (manicure stick)-এর মাধ্যমে পরিষ্কার করে নিন। যদি আপনার ডায়াবেটিস (diabetes) হয়ে থাকে তাহলে আপনার চিকিৎসকের কাছে পায়ের পরীক্ষা করিয়ে নিন এবং পায়ের যত্ন কীভাবে নিবেন সেটাও জেনে নিন।

৭. ফিশ পেডিকিওর থেকে দূরে থাকুন

ফিশ পেডিকিওর - shajgoj.com

কোন কোন জায়গায় ক্যালাস ঘষে পরিষ্কার করার বদলে ফিশ ( fish) পেডিকিউর পদ্ধতি ব্যবহার করা হয়। এ পদ্ধতিতে একটি পাত্রে পানিতে খুব ছোট ছোট মাছ রেখে সেখানে পা ডুবিয়ে রাখতে বলা হয়। মাছগুলো তখন শক্ত ত্বকের অংশে আঁটকে থাকা ময়লাগুলো এবং মরা চামড়া পরিষ্কার করে ফেলে। কিন্তু কিছু কিছু দেশে এই পদ্ধতিটি নিষিদ্ধ করা হয়েছে। কারণ পার্লার-এ এতো কাস্টোমার থাকে যে, সেখানে প্রতিবার  পাত্রের পানি ফেলে ভালোমতো পাত্রটি পরিষ্কার করার সুযোগ থাকে না।আর পাত্র যদি পরিষ্কার করা হয়েও থাকে মাছকে তো আর পরিষ্কার করা সম্ভভ না। এই মাছগুলোর মাধ্যমে অন্য কাস্টোমার-দের কাছ থেকে ইনফেকশন আপনার শরীরে ছড়াতে পারে। তাই কোথাও ফিশ পেডিকিউর পদ্ধতি দেখলেই এতো খুশী হওয়ার কিছু নেই। কারণ এতে আপনার ভালোর চাইতে ক্ষতি হওয়ার সম্ভাবনাই বেশি।

৮. শীত কালের যত্ন

ফিশ পেডিকিওর - shajgoj.com

শীত কালে পেডিকিউর করালে একটু বেশি যত্ন নিতে হবে। পেডিকিউর করার পর পার্লার থেকে বের হওয়ার আগে আপনার নখে ভালোভাবে কিউটিকল অয়েল (Cuticle oil) লাগিয়ে দিতে বলুন। শীতকালে পেডিকিউর সকস (Pedicure socks) ব্যবহার করতে পারেন।

৯. ঘন ঘন নেইল পলিশ ব্যবহার করা থেকে বিরত থাকুন

অনেকেই মনে করেন পেডিকিউর করে নেইল পলিশ ছাড়া পায়ের নখের কোন সৌন্দর্যই থাকে না। কিন্তু মনে রাখবেন নখের ভালোর জন্যই মাঝে মাঝে নেইল পলিশ ব্যবহার করা থেকে বিরত থাকা উচিত। এক সপ্তাহ অথবা এক মাস নেইল পলিশ ব্যবহার না করেই দেখুন না! আপনি নিজেই বুঝতে পারবেন সিম্পল অবস্থাতেও আপনার নখ কতো সুন্দর!

১০.নিজের পেডিকিউর-এর সরঞ্জামের যত্ন নিন

বিউটি পার্লার-এ অথবা বাসায় যেখানেই হোক না কেন আপনার নিজের সরঞ্জাম ব্যবহার করে থাকলে সেগুলো প্রতিবার পেডিকিউর-এর পর সাবান পানি দিয়ে পরিষ্কার করুন। ব্যাকটেরিয়া মুক্ত রাখুন।

১১.সঠিক নেইল পলিশ রিমুভার ব্যবহার করুন

নেইল পলিশ রিমুভার - shajgoj.com

খুব গাঢ় নেইল পলিশ তুলতে হলে অ্যাসিটোন নেইল পলিশ রিমুভার ব্যবহার করুন। যদি আপনার নখ অনেক সেনসিটিভ হয় তাহলে অ্যাসিটোন আপনার নখকে অনেক রুক্ষ করে ফেলতে পারে। সেক্ষেত্রে নন- আসিটোন রিমুভার ব্যবহার করুন।

১২. সঠিক স্থানে পেডিকিউর করান

কখনোই এমন কোন পার্লারে বা এমন কারো কাছে পেডিকিউর করাবেন না যাদের সম্পর্কে আপনার কোন ধারণা নেই। সব সময় নিশ্চিত হয়ে নিবেন যে- যে পেডিকিউর করে দিবে তার হাত এবং সরঞ্জাম পরিষ্কার কিনা। অনেক পার্লার-এ এই সেকশন- এ একটা কড়া গন্ধ পাওয়া যায়। এর মানে সেখানে ভেন্টিলেশন সিস্টেম (ventilation system) কাজ করছে না। কাজেই এমন পার্লার বেছে নিন যেখানে আপনি নিশ্চিন্তে এবং আরামে পেডিকিউর করাতে পারবেন!

১৩. প্রেগন্যান্সি-এর সময় পেডিকিউর

প্রেগন্যান্সি-তে (pregnancy) আপনি পেডিকিওর করাতে পারেন। এতে কোন ঝুঁকি নেই।

তো উপরের টিপসগুলো মেনে নির্ভয়ে পেডিকিউর করুন আর পা দুটি করুন কোমল ও আকর্ষনীয়!

ছবি- সংগৃহীত: সাজগোজ; ইমেজেসবাজার.কম