ওয়াটার প্রুফ মাশকারা রিমুভ করার ইজি ও সেইফ সল্যুশন!

ওয়াটার প্রুফ মাশকারা রিমুভ করার ইজি ও সেইফ সল্যুশন

2

সাধারণত ডে টাইমে, কোনো অকেশনে বা ইভিনিং পার্টিতে হেভি কিংবা ক্যাজুয়াল লুকের সাথে মাশকারা অ্যাপ্লাই না করলেই নয়! যাদের অনেক বেশি ঘাম হয়, তাদের জন্য ওয়াটার প্রুফ মাশকারা একদম লাইফ সেভার। এগুলো সাধারণত স্ম্যাজ প্রুফ ও লং লাস্টিং হয়। দিন শেষে এই ওয়াটার প্রুফ মাশকারা রিমুভ করাটা বেশ ঝামেলার কাজ মনে হয়, তাই না? মাশকারা ও আই মেকআপ সঠিকভাবে রিমুভ না করলে আইল্যাশ ফল আউট হবে, চোখের চারপাশের এরিয়া জ্বালাপোড়া করবে, এমনকি লালও হয়ে যেতে পারে! তাই ওয়াটার প্রুফ মাশকারা রিমুভ করতে হবে সঠিক নিয়ম মেনে। কী সেই নিয়মগুলো? চলুন জেনে নেওয়া যাক।

এই মাশকারার ফর্মুলা কেমন? 

ওয়াটার প্রুফ মাশকারা বানানোই হয় এমনভাবে যাতে এগুলো ওয়াটার রেজিস্ট্যান্ট ও সোয়েট প্রুফ হয়। এতে লং টাইম ধরে আপনার ন্যাচারাল আইল্যাশ অনেক বেশি ঘন, লম্বা দেখায়। এই মাশকারা অ্যাপ্লাই করার পর আপনি আবেগে কেঁদে ভাসালেও কিন্তু সেটা উঠে যাবে না! সুইমিং পুলে সাঁতার কাটলে কিংবা অতিরিক্ত ঘামলেও সেটা ছড়িয়ে পড়ার চান্স নেই। তাই এর রিমুভাল প্রসেসও অন্যান্য মেকআপ আইটেমের চেয়ে ডিফারেন্ট।

ওয়াটার প্রুফ মাশকারা রিমুভ করবো কীভাবে?  

কোন কোন প্রোডাক্ট ব্যবহার করে খুব সহজেই ও নিরাপদে ওয়াটার প্রুফ মাশকারা রিমুভ করা যায়, চলুন জেনে নেই বিস্তারিত।

ওয়াটার প্রফ মাশকারা রিমুভ

কোল্ড ক্রিম

প্রথমে ফেইক আইল্যাশ খুলে নিন। এরপর অল্প করে কোল্ড ক্রিম নিয়ে আঙুলের সাহায্যে আইলিড এরিয়াতে ম্যাসাজ করুন আলতোভাবে। আস্তে আস্তে মাশকারা ক্লিন হতে শুরু করবে। এরপর কটন বাডে কোল্ড ক্রিম লাগিয়ে আইল্যাশের গোড়ায় আস্তে আস্তে রাব করুন। জোরে ঘষাঘষি করবেন না! সম্পূর্ণ পরিষ্কার হয়ে গেলে ওয়েট টিস্যু দিয়ে মুছে নিন। এরপর মাইসেলার ওয়াটার দিয়ে রেগুলার যেভাবে মেকআপ ক্লিন করেন, সেভাবেই পুরো চোখের মেকআপ ক্লিন করে নিন।

নন কমেডোজেনিক অয়েল  

জোজোবা অয়েল, বেবি অয়েল, আমন্ড অয়েল এগুলো ওয়াটার প্রুফ মাশকারা তোলার ক্ষেত্রে দারুণ কাজ করে। সাধারণত এগুলো পোরস ক্লগ করে না, তাই ব্যবহার করতে পারেন নিশ্চিন্তে। প্রথমে একটি তুলার বল বা কটন প্যাডে কয়েক ড্রপ তেল নিন। চোখ বন্ধ করা অবস্থায় আস্তে আস্তে চাপ দিয়ে ক্লিন করুন। সময় নিয়ে করবেন, তাড়াহুড়ো করে জোরে জরে রাব করবেন না। এবার ওয়াইপস দিয়ে মুছে নিন। এরপর মাইসেলার ওয়াটার দিয়ে চোখের পুরো মেকআপ পরিষ্কার করে নিন। তারপর রেগুলার যেভাবে ডাবল ক্লেনজিং করেন, সেভাবেই বাকি মেকআপ ক্লিন করুন।

মাইসেলার ওয়াটার

মাইসেলার ওয়াটার

মাইসেলার ওয়াটার যেকোনো মেকআপ রিমুভের জন্য সবচেয়ে সেইফ অপশন। কারণ মাইসেলার ওয়াটারে এমন কিছু মলিকিউলস থাকে যেগুলো স্কিনের ন্যাচারাল সিবাম ও ডার্ট পার্টিকেলসকে আলাদা করে ফেলে, যাতে সহজেই ইমপিওরিটিস রিমুভ করা সম্ভব হয়। মেকআপ ভালোভাবে ক্লিন করতে আপনাকে সাহায্য করবে মাইসেলার ওয়াটার। কটন প্যাড মাইসেলার ওয়াটারে ভিজিয়ে চোখের ওপর আলতো করে চেপে রাখুন ৫/৭ সেকেন্ড। এরপর মুছে নিয়ে পানি দিয়ে আই এরিয়া কয়েকবার ধুয়ে নিন।

 

টিয়ার ফ্রি বেবি শ্যাম্পু

হাতের কাছে অয়েল বা মাইসেলার ওয়াটার নেই? জেদি ওয়াটার প্রুফ মাশকারা তুলতে বেবি শ্যাম্পুও ব্যবহার করতে পারেন। খুব সামান্য পরিমাণে বেবি শ্যাম্পু নিয়ে হাতের তালুতে ফোম তৈরি করুন, সেই ফেনাটুকু তুলার বলের সাহায্যে আই ল্যাশের ওপর রাব করুন। বেবি শ্যাম্পুতে চোখ জ্বালাপোড়া করে না, তবুও চোখ বন্ধ রাখবেন। ভালোভাবে ক্লিন করে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিবেন।

মেকআপ রিমুভার

এখন ওয়াটার প্রুফ মেকআপ প্রোডাক্টস রিমুভ করার জন্য আলাদা করে মেকআপ ক্লেনজিং অয়েল বা মেকআপ রিমুভার পাওয়া যায়। এই ধরনের লিকুইড মেকআপ ক্লেনজার যদি আপনার কালেকশনে থাকে, তাহলে আপনার জন্য বেশ সুবিধা হবেই। এটার ব্যবহার মাইসেলার ওয়াটারের মতোই। তবে এক্ষেত্রে কটন প্যাড দিয়ে মুছে নেওয়ার পাশাপাশি কটন বাড দিয়ে আইল্যাশের গোড়া ভালোভাবে পরিস্কার করে নিবেন, না হলে মাশকারার রেসিডিউ থেকে যাবে আর আইল্যাশ ফল করতে শুরু করবে।

ওয়াটার প্রুফ মাশকারা রিমুভাল

চোখের এরিয়ার যত্ন নিতে ভুলবেন না 

চোখের চারপাশের এরিয়া ফেইসের অন্যান্য অংশের চেয়ে বেশ সেনসিটিভ, আর আই এরিয়ার স্কিনও পাতলা। তাই ভুলভাবে রাব করলে খুব সহজেই এই এরিয়াতে ফাইন লাইনস ও রিংকেলস দেখা দিবে। তাই আই মেকআপ তোলার ক্ষেত্রে কোনো তাড়াহুড়ো করা যাবে না। আর আই মেকআপ পরিষ্কার করার পরে ভালো মানের একটা আই ক্রিম অবশ্যই লাগাবেন। আরেকটি বিষয়, মাশকারা বা অন্যান্য মেকআপ প্রোডাক্ট পারচেজ করার সময় এক্সপায়ার্ড ডেট চেক করতে ভুলবেন না।

অনলাইনে অথেনটিক প্রোডাক্ট কিনতে পারেন শপ.সাজগোজ.কম থেকে অথবা সাজগোজের ৪টি শপ- যমুনা ফিউচার পার্ক, বেইলি রোডের ক্যাপিটাল সিরাজ সেন্টার, উত্তরার পদ্মনগর (জমজম টাওয়ারের বিপরীতে) ও সীমান্ত সম্ভার থেকেও বেছে নিতে পারেন আপনার পছন্দের প্রোডাক্টটি।

ভালো থাকুন, সুন্দর থাকুন।

 

ছবি- সাজগোজ

3 I like it
1 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...