হারবাল ফেসিয়াল | ৫টি ধাপে সহজেই করে নিন ত্বকের যত্ন!

হারবাল ফেসিয়াল | ৫টি ধাপে সহজেই করে নিন ত্বকের যত্ন

হারবাল ফেসিয়াল - shajgoj.com

নিজেকে সবাই সুন্দর ও লাবণ্যময়ী দেখতে চান। অথচ পার্লার-এ যাবার সময় নেই, তাই তো? কোন চিন্তা নেই। নিজেকে সুন্দর করে গড়ে তুলতে পার্লার দরকার হয় না। ঘরেই প্রয়োজনীয় যত্ন নিয়ে আপনি হয়ে উঠতে পারেন সবার থেকে আলাদা। শুধুমাত্র ১ ঘণ্টা সময় দিন নিজেকে। চলুন তবে দেখে নেই কিভাবে আমরা ঘরে বসে হারবাল ফেসিয়াল করতে পারি।

ঘরে বসে যেভাবে করবেন হারবাল ফেসিয়াল

উপকরণ

১) মধু ২-৩ টেবিল চামচ

২) ময়দা/আটা- ২ টেবিল চামচ

৩)  আলু কুচি – মাঝারি আকার (আলু কুচি কুচি করে কেটে রাখবেন না আগেই। যখন লাগাবেন তখন কাটবেন। না হলে কালো হয়ে যাবে)

৪)  নারিকেল দুধ/পানি – ১/২ কাপ (শুষ্ক ত্বকের জন্য। আর তৈলাক্ত ত্বকের জন্য কমলার রস)

৫)  গ্রিন টি ব্যাগ- ৩টি

৬) চটকানো পেঁপে – ১/২ কাপ

৭) চটকানো স্ট্রবেরি – ৪টি

৮) চটকানো কলা – ১/২ কাপ

৯) অলিভ অয়েল – ২ টেবিল চামচ

১০) বরফ- কয়েক কিউব

১১) এক বাটি ঠাণ্ডা পানি

হারবাল ফেসিয়াল-এর ৫টি ধাপ

১) ক্লিঞ্জিং

মুখ ক্লিঞ্জিং করতে হারবাল ফেসিয়াল হিসেবে আলু কুচি - shajgoj.com

প্রথমে আপনার মুখ পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। এখন আলু কুচি দিয়ে ৫ মিনিট ধরে আপনার মুখে আলতোভাবে ঘুরিয়ে ঘুরিয়ে ঘষতে থাকুন। আলু সালফার, পটাশিয়াম ও ফসফরাস-এর মতো মিনারেল-এ সমৃদ্ধ, যা ত্বকের জন্য অত্যন্ত উপকারী। এটি আপনার মুখের ময়লা দূর করবে এবং মুখের তামাটে বর্ণ দূর করবে। এখন একটি টিস্যু পেপার ঠাণ্ডা পানিতে ভিজিয়ে মুখ মুছে ফেলুন।

৩) এক্সফোলিয়েটিং

এক্সফোলিয়েটিং করতে হারবাল ফেসিয়াল হিসেবে পেঁপে - shajgoj.com

এখন চটকানো পেঁপে নিন এবং তার সাথে এক টেবিল চামচ আটা/ময়দা মেশান এবং এই মিশ্রণটি ঘুরিয়ে ঘুরিয়ে মুখে ঘষুন এবং এভাবে ২ মিনিট ঘষতে থাকুন। পেঁপে ভিটামিন এ, ই এবং সি-তে সমৃদ্ধ, যা ত্বকের আর্দ্রতা বজায় রাখে। মিশ্রণটি ৫ মিনিট মুখে রাখুন। তারপর আবার টিস্যু পেপার ঠাণ্ডা পানিতে ভিজিয়ে মুখ মুছে ফেলুন।

৪) টোনিং

টোনিং করতে হারবাল ফেসিয়াল হিসেবে গ্রিন টি - shajgoj.com

এবার গ্রিন টি ব্যাগ এক বাটি পানিতে গরম করুন এবং এর ভাপ নিন আপনার মুখে। এটি আপনার রন্ধ্র খুলে, যে ময়লা আছে তা বের করে দিতে সাহায্য করবে এবং ব্ল্যাকহেডস দূর করবে। এবার একটি বরফ নিয়ে ৫ মিনিট ধরে ঘুরিয়ে ঘষুন মুখে। বরফ মুখের রন্ধ্র আবার বন্ধ করে দিবে।

৫) ময়েশ্চারাইজিং

 

এখন মধু এবং নারিকেল দুধ/পানি (তৈলাক্ত ত্বকের জন্য কমলার রস) মিশিয়ে তার সাথে চটকানো কলা মেশান এবং উপরের দিকে ঘুরিয়ে ঘষতে থাকুন। কিছুক্ষণ পর আপনার ত্বকে কয়েক ফোঁটা অলিভ অয়েল দিন এবং পুনরায় ম্যাসাজ করতে থাকুন। এভাবে প্রায় ১০ মিনিট করুন। তারপর টিস্যু পেপার ঠাণ্ডা পানিতে ভিজিয়ে মুখ মুছে ফেলুন।

৫) মাস্ক

হারবাল ফেসিয়াল হিসেবে স্ট্রবেরি মাস্ক - shajgoj.com

এবার মাস্ক লাগানোর পালা। চটকানো স্ট্রবেরি নিন এবং তার সাথে আটা/ময়দা এবং মধু মিশিয়ে নিন এবং এই মিশ্রণটি আপনার মুখে লাগান এবং ১৫ মিনিট রাখুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। সর্বশেষে আপনি চাইলে ময়েশ্চারাইজার লাগাতে পারেন। তবে এটা লাগাবেন যদি আপনার ত্বকে শুষ্কতা অনুভূত হয়। অন্যথায় লাগানোর প্রয়োজন নেই।

জেনে নিলেন কিভাবে হারবাল ফেসিয়াল করতে হয় বাসায় বসেই। প্রতি মাসে একবার করে নিতে পারেন এই ফেসিয়াল আর আনতে পারেন ত্বকের উজ্জ্বল্য।

ছবি- সংগৃহীত: সাজগোজ

13 I like it
5 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...