শীতকাল উপযোগী ঘরোয়া স্ক্রাব | ধরনভেদে করে নিন ত্বকের যত্ন! - Shajgoj শীতকাল উপযোগী ঘরোয়া স্ক্রাব | ধরনভেদে করে নিন ত্বকের যত্ন! - Shajgoj

শীতকাল উপযোগী ঘরোয়া স্ক্রাব | ধরনভেদে করে নিন ত্বকের যত্ন!

লিখেছেন - জান্নাতুল মৌ ডিসেম্বর ২১, ২০১৬

শীতের রুক্ষতা সবসময় প্রভাব ফেলে আমাদের স্কিনে। স্কিন টাইপ যেমনই হোক না কেন, শীতে তা হয়ে যায় রুক্ষ, শুষ্ক, প্রাণহীন। তাই শীতকালে আমাদের স্কিনের জন্যে যত্নের কমতি থাকে না। শীতকালে স্কিনের যত্নে যে জিনিসটি গুরুত্বপূর্ণ,  তা হলো স্ক্রাবিং। স্ক্রাবিং শীতকালে স্কিনের মরা চামড়া দূর করে, স্কিন ফাটা রোধ করে, স্কিনকে ময়েশ্চারাইজ এবং সফট করে তোলে।

তবে শীতকালে স্কিন কেয়ারটা  একটু  আলাদা হয়ে থাকে। তাই স্ক্রাবিং করতে হলে, স্ক্রাবগুলো হতে হবে শীতকালের উপযোগ। এছাড়াও ফেস, বডি,  হাত পায়ের জন্য দরকার  আলাদা আলাদা স্ক্রাব।

তো চলুন জেনে নিই, কীভাবে ঘরে বসেই বানাবেন শীতকালের জন্য উপযোগী  (A to Z) স্ক্রাব।

কীভাবে স্ক্রাব করবেন?

প্রথমে মুখ পরিষ্কার করে নিন ফেসওয়াসের সাহায্যে। এবার স্ক্রাব নিয়ে স্কিনে সার্কুলার মোশনে ম্যাসাজ করতে থাকুন। সবসময় ঘড়ির কাটার উলটো দিকে ম্যাসাজ করবেন। ৩-৪ মিনিট ম্যাসাজ করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। স্ক্রাবিং করার পর স্কিনে অবশ্যই ভালো কোনো ময়েশ্চারাইজার লাগিয়ে নিবেন।

জেনে নিলেন তো স্কিনে কী উপায়ে ম্যাসাজ করতে হয়। এবার একে একে মুখ থেকে শুরু করে হাত-পায়ের জন্য পারফেক্ট স্ক্রাবার তৈরি উপায় জানব।

(১) ফেইস স্ক্রাব  

ফেস স্ক্রাব টি আপনি ব্যবহার করবেন শুধুমাত্র মুখেই। কারন, মুখের ত্বক অনেক পাতলা হয়। তাই, সেটি খেয়াল রেখেই সবসময়  স্ক্রাব ব্যবহার করতে হবে।

চালের গুঁড়ো

অ্যালোভেরা জেল

 মধু

যেভাবে তৈরি করবেন –

চালের গুঁড়ো এর সাথে মধু এবং এলোভেরা জেল মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। বেশী ঘন হয়ে গেলে একটু পানি মিশিয়ে নিন এবং ব্যবহার করুন।

(২) হাত-পায়ের জন্যে স্ক্রাব

দারুচিনি

মধু

লেবুর রস

অলিভ অয়েল

যেভাবে তৈরি করবেন-

দারুচিনি গুঁড়ো  করে নিন। দানা-দানা ভাব যেন থাকে। এবার দারুচিনির সাথে বাকি উপকরণ মিশিয়ে নিন।   হাত এবং পায়ে ভালো করে লাগিয়ে নিন।

(৩) বডি স্ক্রাব

চিনি

আমন্ড বাদাম

গুঁড়ো দুধ

টমেটোর রস

যেভাবে তৈরি করবেন –

আমন্ড বাদাম গুড়ো করে নিন। এবার বাকি সব উপকরণ এক সাথে মিশিয়ে নিন।

(৪) লিপ স্ক্রাব 

চিনি

অলিভ অয়েল

ভ্যানিলা ফ্লেভার

যেভাবে তৈরি করবেন-

সব উপকরণ একসাথে ভালোভাবে মিশিয়ে নিয়ে ঠোঁটে ব্যবহার করুন।

(৫) নখের জন্যে স্ক্রাব 

শুনতে একটু অদ্ভুত লাগলেও, নখেও স্ক্রাবিং এর প্রয়োজন রয়েছে। নখ এবং নখের আশেপাশের মড়া চামড়া দূর করে নখকে শক্ত করে তুলতে স্ক্রাবিং জরুরী।

অলিভ অয়েল

লেবুর রস

ছোট ব্রাশ

যেভাবে তৈরি করবেন –

অলিভ অয়েল এবং লেবুর রস ভালোভাবে মিশিয়ে নিন। একটি কটন বলের সাহায্যে নখে মিশ্রন টি কিছুহ্মন লাগিয়ে রাখুন। এবার ছোট ব্রাশের সাহায্যে নখ এবং নখের চারদিক ঘষে নিন এবং ধুয়ে ফেলুন।

(৬) হাত ও পায়ের তালুর জন্যে স্ক্রাব 

হাত ও পায়ের তালুও শীতের রুক্ষতা থেকে রেহাই পায় না। যার ফলাফল হাত ও পায়ের তালু শক্ত হয়ে যাওয়া, চামড়া ওঠা, ফেটে যাওয়া। এজন্য এই সব স্থানেও স্ক্রাবিং প্রয়োজন।

চিনি

অলিভ অয়েল

যেভাবে তৈরি করবেন –

চিনি এবং অলিভ অয়েল মিশিয়ে নিন। এই মিশ্রণটি হাত-পায়ের তালুতে ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করুন ৫ মিনিট।

এই তো, জেনে নিলেন শরীরের বিভিন্ন স্থানের জন্যে শীতের উপযোগী বিভিন্ন ধরনের স্ক্রাব। আশা করছি, আপনাদের একটু হলেও সাহায্য করতে পেরেছি।