হাত ও পায়ের যত্ন হবে এবার অ্যালোভেরার ৮টি প্যাকে! হাত ও পায়ের যত্ন হবে এবার অ্যালোভেরার ৮টি প্যাকে!

হাত ও পায়ের যত্ন হবে এবার অ্যালোভেরার ৮টি প্যাকে!

লিখেছেন - ন্যান্সী জাহান অগাস্ট ২৯, ২০১৯

আমাদের অনেকেরই শরীরের অন্যান্য অংশের তুলনায় হাত ও পা কালো আর অনুজ্জ্বল থাকে। হাত ও পায়ের বেশ কিছু অংশ উন্মুক্ত থাকে বলে সূর্য রশ্মির সংস্পর্শে আসে বেশি। তাছাড়া আমরা মুখের যত্ন যেভাবে নেই হাত ও পায়ের যত্ন সেভাবে নেই না। ফলে মুখ থাকে ফর্সা আর হাত পা থাকে কালো, অমসৃণ আর অনুজ্জ্বল। এ কারণে অনেকেই লম্বা হাতার জামা পরেন এবং সু জুতা পরেন যেন হাত ও পা দেখা না যায়। আবার শীতের দিনে আমরা অনেকেই ময়েশ্চারাইজার মেখে কেবল মুখেরই যত্ন নেই। কিন্তু হাত ও পায়ের যত্ন নিতে ভুলে যাই। তাই সঠিক যত্ন হয় না বলে আমাদের পায়ের গোড়ালি ফেটে যায়, হাত হয়ে পড়ে শুষ্ক-রুক্ষ, যা আপনার সৌন্দর্যই নষ্ট করে দেয়।

সঠিকভাবে হাত পায়ের যত্ন নিলেই আমাদের হাত পা হয়ে যেতে পারে ফর্সা আর উজ্জ্বল। এজন্য আমাদের পার্লারে গিয়ে হাত ও পায়ের যত্ন করতে হবে না। ঘরোয়া পদ্ধতিতে অ্যালোভেরা ব্যবহার করে আমরা খুব সহজেই হাত পায়ের যত্ন নিতে পারি। চলুন তবে দেখা যাক অ্যালোভেরা কেন উপকারী ও কী উপায়ে অ্যালোভেরা দিয়ে হাত ও পায়ের যত্ন নিতে পারি।

হাত ও পায়ের যত্ন যেভাবে হবে অ্যালোভেরা

অ্যালোভেরা কেন উপকারী?

হাত-পায়ের যত্ন নিতে অ্যালোভেরা জেল বের করা - shajgoj.com

অ্যালোভেরা বা ঘৃতকুমারীর ভেষজ চিকিৎসার জুড়ি মেলা ভার। অ্যালোভেরাতে আছে ভিটামিন এ, সি, ও ই। এছাড়াও আছে মিনারেল, শর্করা, অ্যামিনো এসিড, লিগনিন, স্যালিসাইলিক এসিড ও বিভিন্ন উপকারী এনজাইম। যেগুলো অ্যান্ট- অক্সিডেন্ট হিসেবে কাজ করে। অ্যালোভেরায় আরও রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ফাংগাল এবং ক্লিঞ্জিং প্রপার্টি। যার কারণে ত্বকের সমস্যায় এটি বিশেষ উপকারী। অ্যালোভেরার স্কিন ময়েশ্চারাইজার হাত ও পায়ের আর্দ্রতা বজায় রাখে এবং হাত ও পায়ের ত্বককে উজ্জ্বল রাখতে সাহায্য করে। বাড়িতে টবেই আমরা অ্যালোভেরা গাছ লাগিয়ে নিতে পারি।

এবার জেনে নেয়া যাক কী কী পদ্ধতিতে অ্যালোভেরা ব্যবহার করে আমরা হাত পা এর যত্ন নিতে পারি।

হাত ও পায়ের যত্ন নিতে অ্যালোভেরার ৮টি প্যাক

১) অ্যালোভেরা জেল

অ্যালোভেরা পাতার মাঝখানে ছুরি দিয়ে কেটে জেলটা বের করে নিয়ে হাত ও পায়ে ৩০ মিনিট লাগিয়ে রাখুন। এই জেল আমাদের হাত পায়ের আসল স্কিন টোন ফিরে পেতে সাহায্য করে। এছাড়া পা ফাটা সমস্যায় অ্যালোভেরা দারুন উপকারী। নিয়মিত হালকা করে অ্যালোভেরা জেল হাতে-পায়ে লাগিয়ে রাতে ঘুমাতে গেলে হাত-পায়ের সৌন্দর্য বৃদ্ধি পায়। এমনকি শীতের রাতে ঘুমানোর আগে পায়ের গোড়ালিতে ভারী করে অ্যালোভেরা জেল লাগিয়ে রাখলে, তারপর শুকিয়ে গেলে পা ভালো করে কুসুম গরম পানিতে ধুয়ে মোজা পরে নিন। এতে পা এর গোড়ালি কোমল থাকবে এবং পা ফাটা কমে যাবে।

২) অ্যালোভেরা স্ক্রাব

হাত-পায়ের যত্নে অ্যালোভেরা স্ক্রাব - shajgoj.com

অ্যালোভেরা জেলের সাথে চিনি মিশিয়ে হাত ও পায়ে ঘষলে ত্বকের মৃত কোষ দূর হয় এবং এটি হাত ও পায়ের ত্বককে করে মসৃণ।

৩) অ্যালোভেরা, হলুদ ও মধুর মাস্ক 

একটি বাটিতে অ্যালোভেরা জেলের সাথে ১ চা চামচ মধু ও এক চিমটি হলুদ গুড়ো মিশিয়ে পেস্ট তৈরী করে হাত ও পায়ে লাগান। ২০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে হাত ও পা ভাল করে ধুঁয়ে ফেলুন। সপ্তাহে ১৫ দিন এই মাস্ক ব্যবহারে আপনার হাত ও পা হয়ে যাবে উজ্জ্বল ও ফর্সা।

৪) অ্যালোভেরার সাথে লেবুর রসের ব্যবহার

অ্যালোভেরার দুই সাইডের কাটাগুলো ফেলে দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে একটা আস্ত লেবুর রস এতে মিশিয়ে মাস্ক তৈরী করুন। প্রতিদিন এই মিশ্রণটি হাত ও পায়ে লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। মিশ্রণটি এক সপ্তাহ পর্যন্ত ফ্রিজে রেখে ব্যবহার করতে পারেন। এ মাস্ক রোদে পোড়া ভাব দূর করে।

৫) মুলতানি মাটি ও অ্যালোভেরা

অ্যালোভেরা জেল, পরিমাণমতো মুলতানি মাটি, অর্ধেকটা লেবুর রস ও ২ চা চামচ মধু মিশিয়ে পেস্ট তৈরী করে হাত ও পায়ে লাগিয়ে নিন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এতেও হাত পায়ের ত্বক উজ্জ্বল হয়।

৬) অ্যালোভেরা, কাঁচা টমেটো ও মসুর ডাল

হাত-পায়ের যত্নে অ্যালোভেরা ও মুসুর ডালের মাস্ক - shajgoj.com

একটি কাঁচা টমেটোর মাঝখানের শাঁসটুকু নিয়ে, মসুর ডাল পেস্ট করে সাথে অ্যালোভেরা জেল ভালোভাবে মিশিয়ে মাস্ক তৈরী করে হাতে পায়ে লাগিয়ে ১৫/২০ মিনিট রেখে দিন। এর পর ঠান্ডা পানি দিয়ে হাত পা ভাল করে ধুয়ে ফেলুন। এই মাস্ক ব্যবহারে হাত পায়ের ত্বক হয় টানটান আর উজ্জ্বল।

৭) শসার পেস্ট, টকদই ও অ্যালোভেরা প্যাক

অ্যালোভেরা জেলের সাথে শসা পেস্ট করে মিশিয়ে, ২ চা চামচ টক দই ও ২ চা চামচ মধু মিশিয়ে পেস্ট বানিয়ে হাত পায়ে মাখুন। তারপর ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এই পদ্ধতিতেও হাত পায়ের ত্বক উজ্জ্বল ও কোমল হয়।

৮) গোলাপজল ও অ্যালোভেরা প্যাক

অ্যালোভেরা জেলের সাথে অল্প কাঁচা দুধ, পরিমাণমতো মধু, সামান্য হলুদ গুঁড়া ও সামান্য গোলাপ জল মিশিয়ে পেস্ট বানিয়ে হাত পায়ে মেখে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। হাতে নাতে ফল পাবেন। খুব দ্রুত আপনার হাত-পা হবে কোমল ও উজ্জ্বল!

পরিশেষে বলা যায়, অ্যালোভেরার গুণাগুণ লিখে শেষ করার মতো নয়। নিয়মিত এর ব্যবহারে আপনার অনুজ্জ্বল, অমসৃণ হাত পা হয়ে উঠবে মসৃণ, উজ্জ্বল ও দাগমুক্ত। তবে এখন ঘরে বসেই নিজেকে করে তুলুন আরও আকর্ষণীয় ও সুন্দর ত্বকের অধিকারিণী!

ছবি- সংগৃহীত: সাজগোজ; ইমেজেসবাজার.কম