উজ্জ্বল ত্বক পেতে হলুদের ৫টি ঘরোয়া প্যাক উজ্জ্বল ত্বক পেতে হলুদের ৫টি ঘরোয়া প্যাক

উজ্জ্বল ত্বক পেতে হলুদের ৫টি ঘরোয়া প্যাক

লিখেছেন - তাহসিন অর্না অগাস্ট ২২, ২০১৯

উজ্জ্বল দাগহীন ফর্সা ত্বক কে না চায়। দাগহীন ফর্সা ত্বক পেতে আমরা কতোকিছুই না করে থাকি। অনেক ধরনের প্রোডাক্ট, প্যাক ইত্যাদি আরো কতো কি ব্যবহার করছি। কিন্তু সবসময় কি উপকৃত হচ্ছি? তাই উজ্জ্বল দাগহীন ত্বক পেতে আজকে আমরা আপনাদের জানাবো কিভাবে হলুদ দিয়ে তৈরি কিছু সহজলভ্য প্যাকের সাহায্যে পেতে পারেন উজ্জ্বল দাগহীন ফর্সা ত্বক। তো চলুন জেনে নেই কিভাবে তৈরি করবেন হলুদের কার্যকরী ৫টি ফেইস প্যাক।

হলুদের ৫টি প্যাক তৈরির পদ্ধতি

আদিযুগ থেকেই হলুদ ত্বকের যত্নে ব্যবহৃত হচ্ছে। হলুদে তৈরি বিভিন্ন প্যাক ব্যবহার করে পেতে পারেন উজ্জ্বল দাগহীন ফর্সা ত্বক। চলুন প্যাকগুলো তৈরির পদ্ধতি জেনে নেই।

হলুদ এবং দুধের প্যাক

উজ্জ্বল ত্বক হলুদ এবং দুধের প্যাক - shajgoj.com

এক চা চামচ হলুরগুঁড়ো ২ চা চামচ কাঁচাদুধে ভালোভাবে মিশিয়ে প্যাক বানিয়ে নিবো। এবার এই প্যাকটি সমস্ত ঘাড় এবং মুখে লাগিয়ে ১০-১৫ মিনিট না শুকানো পর্যন্ত রেখে দিবো। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে আলতো করে ঘষে ঘষে ধুয়ে ফেলতে হবে। এই প্যাকটি আপনার ত্বককে উজ্জ্বল ও দাগহীন করতে সাহায্য করবে।

হলুদ লেবুর রস এবং মধু

লেবুর রস এবং মধু ত্বকের যত্নে অনেক উপকারী। ২ চামচ হলুদগুড়া ১ চা চামচ লেবুর রস এবং ১ চা চামচ মধু মিশিয়ে একটি প্যাক তৈরি করে নিন। এই প্যাকটি আপনার মুখ এবং ঘাড়ে ভালো করে লাগিয়ে শুকানো পর্যন্ত রেখে দিবেন তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। লেবুর রস ব্লিচের কাজ করে এবং মধু দাগ দূর করতে সাহায্য করবে।

হলুদ এবং লেবুর রস

উজ্জ্বল ত্বক পেতে হলুদ এবং লেবুর রস - shajgoj.com

নিস্তেজ রঙ থেকে মুক্তি পেতে হলুদ এবং লেবুর রসের কোন জুড়ি নেই। এক চা চামচ ময়দার সাথে এক চা চামচ হলুদগুড়া, এক চা চামচ লেবুর রস এবং আধা চা চামচ কাঁচাদুধ মিশিয়ে একটি প্যাক তৈরি করে তা ঘাড়ে এবং মুখে ভালো করে লাগিয়ে নিবেন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এই প্যাকটি প্রতিদিন ব্যবহারে পাবেন উজ্জ্বল দাগহীন ত্বক।

হলুদ এবং আঙ্গুর

একটি পাত্রে ২ টেবিল চামচ আঙ্গুর ম্যাশড করে নিবো তারপর তাতে আধা চা চামচ হলুদগুড়া এবং ২-৩ চা চামচ গোলাপ জল মিশিয়ে ঘন করে একটি প্যাক বানাতে হবে। তারপর প্যাকটি মুখে লাগিয়ে ১৫-২০ মিনিটের জন্য রেখে দিতে হবে। তারপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। প্রতিদিন ব্যবহারে আপনি পাবেন উজ্জ্বল এবং দাগহীন ত্বক।

টকদই এবং হলুদ

উজ্জ্বল ত্বক পেতে টকদই এবং হলুদ - shajgoj.com

একটি পাত্রে ৩ টেবিল চামচ ময়দার সাথে ২ টেবিল চামচ টকদই, ১ চা চামচ লেবুর রস এবং ১ চা চামচ হলুদগুড়া এক চা চামচ মধু মিশিয়ে একটি প্যাক বানাতে হবে। এবার এই প্যাকটি শরীরের যে স্থানগুলো ট্যানড লাগছে সেই স্থানগুলোতে লাগিয়ে নিতে হবে। প্রায় ২০ মিনিটের জন্য প্যাকটি লাগিয়ে রাখতে হবে তারপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এই প্যাকটি আপনার ত্বককে উজ্জ্বল করার পাশাপাশি আপনার ত্বককে টানটান দেখাবে।

 হলুদ কেন কাজ করে

হলুদে কারকুমিন (curcumin) নামে একটি গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে যা ত্বক ও স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এটি ক্ষত নিরাময় করতে পারে এবং ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। তাই স্কিন এবং স্বাস্থ্যের জন্য এটি খুবই উপকারী।

হলুদ দিয়ে তৈরি এই প্যাক আপনাকে উজ্জ্বল ত্বক পেতে সাহায্য করবে। প্রতিদিন ব্যবহার করুন এবং আপনার ত্বক করুন উজ্জ্বল এবং দাগহীন।

 

ছবি- সংগৃহীত: সাজগোজ; ইমেজেসবাজার.কম