শীতকালে হাত এবং পায়ের যত্ন - Shajgoj

শীতকালে হাত এবং পায়ের যত্ন

Skin-Care-Tips-for-Dry-Skin

দেখতে দেখতেই চলে এলো শীতকাল। সাথে সাথে আমাদের ত্বকেও চলে আসছে পরিবর্তন। তবে শুধু মুখের যত্নই যে নিতে হবে তা কিন্তু নয়। হাত, পাও কিন্তু আমাদের সৌন্দর্যের অনেক বড় একটা অংশ বহন করে। তাই এসময় মুখের যত্নের পাশাপাশি হাত পায়েরও সমান যত্ন নিতে হবে। আজ আপনাদের জন্য হাত এবং পায়ের যত্নে প্রয়োজনীয় কিছু টিপস এবং প্রোডাক্ট সম্পর্কে জানানো হলো যা শীতকালে আপনার ত্বকের ময়েশ্চার বজায় রেখে একে নরম করে তুলতে সাহায্য করবে।

হাতের যত্নেঃ

শীতকালে আমাদের সবার হাতই সাধারণত শুষ্ক এবং খসখসে হয়ে যায় আর তাই হাতের কোমলতা বজায় রাখতে নেয়া চাই এর বিশেষ যত্ন। প্রত্যেকবার হাত ধোয়ার পরপরই হাত মুছে সাথে সাথে লোশন লাগিয়ে নিন। কারণ স্কিন যখন হালকা ভেজা অবস্থায় থাকে তখন লোশন লাগালে এটি খুব কার্যকর ভাবে স্কিনের আর্দ্রতা অনেকক্ষণ পর্যন্ত ধরে রাখতে সাহায্য করে। এছাড়াও রাতে ঘুমানোর পূর্বে বা বাইরে যাওয়ার আগে হাতে লোশন লাগানোর পর হাত মোজা পড়ে নিন। এতে আপনার হাত বাইরের ঠাণ্ডা আবহাওয়া থেকে রক্ষা পাবে। হাতের কোমলতা ঠিক রাখতে বিভিন্ন রকমের হ্যান্ড ক্রিম রয়েছে। এসবের মধ্যে অন্যতম হচ্ছে The Body Shop Hemp Hand Protector, দাম পড়বে ৮০০-১৫০০ টাকার মধ্যে। এটি বডিশপ ব্র্যান্ডের খুব বিখ্যাত একটি হ্যান্ড ক্রিম। এছাড়াও রয়েছে Neutrogena Deep Moisture Hand Cream, দাম পড়বে ১০০০-১২০০ টাকা এবং Burt’s Bees Beeswax and Banana Hand Cream, দাম পড়বে ৮০০-১০০০ টাকা।

পায়ের যত্নেঃ

আমরা অনেকেই পায়ের সঠিক পরিচর্যা নিতে ভুলে যাই অথচ পা হচ্ছে আমাদের শরীরের এমন একটি অংশ যেটির পরিচর্যা নেয়া সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। তাই পায়ের যত্নে আরও বেশি মনোযোগ দিতে হবে শীতকালে। শীতকালে আমাদের দেশের অধিকাংশ মানুষেরই বড় সমস্যা হল পা ফাটা। পা ফাটা রোধ করতে বাজারে অনেক ব্র্যান্ডের ক্রিম পাওয়া যায়। ভালো ফলাফলের জন্য রাতের বেলা ক্রিম বা লোশন লাগিয়ে মোজা পড়ে নিন। এতে পায়ের স্কিন লাগানো ক্রিম ভালো মতো শোষণ করে নিতে পারে যার ফলে পায়ের আর্দ্রতা বজায় থাকে এবং ধীরে ধীরে পা ফাটা কমে আসে। আপনাদের জন্য কিছু ক্রিমের নাম এবং দাম বলা হলো যা পায়ের ফাটা রোধ করতে এবং পা নরম করে তুলতে বেশ কার্যকরী।

-Fabindia Herbal Heel Balm (২৫০ টাকা)

-Biotique Costus Foot Massage Cream (৩০০ টাকা)

-Sally Hansen Healing Foot Crème (১২০০ টাকা)

-Himalaya Foot Care Cream (১৫০-২০০ টাকা)

-The Body Shop Hemp Foot Protector (১০০০-১২০০ টাকা)

বডি লোশন এবং বডি বাটারঃ

বডি লোশন /বডি বাটার ছাড়া শীতকাল যেন একদমই ভাবা যায় না। আমাদের অনেকেরই বডি বাটার সম্পর্কে খুব একটা ধারনা নেই। এটির কাজ বডি লোশনের মতই, তবে বডি বাটারের টেক্সচার বডি লোশন থেকে অনেক ঘন এবং এটি অনেকক্ষণ পর্যন্ত ত্বকের ময়েশ্চার ধরে রাখতে সাহায্য করে। তাই শীতকালের জন্য বডি বাটার বেশ উপযোগী। বিভিন্ন ব্র্যান্ডের বডি বাটার রয়েছে। এদের মধ্যে Bodyshop ব্র্যান্ডের বডি বাটার বেশ বিখ্যাত। একই সাথে বিভিন্ন ফ্লেভারের বডি বাটার রয়েছে এই কোম্পানির। চকোলেট, স্ট্রবেরি, ম্যাংগো, কোকোনাট সহ রয়েছে আরও বিভিন্ন ফ্লেভারের বডি বাটার। সাইজ অনুযায়ী বিভিন্ন বডি বাটারের দাম পড়বে ৮০০-১৬০০ টাকার মধ্যে। Bath & Body Works এর বডি বাটারও খুব বিখ্যাত। এগুলোর দাম পড়বে ১০০০-১৬০০ টাকা। এছাড়াও রয়েছে palmer’s cocoa body butter, দাম পড়বে ৭০০-১০০০ টাকা।

এবার আসা যাক বডি লোশন নিয়ে। Vaseline এর বডি লোশন গুলো খুব ভালো কাজ করে। Vaseline এর বিভিন্ন টাইপের লোশন রয়েছে। আপনার পছন্দ অনুযায়ী বেছে নিতে পারেন। দাম পড়বে ১৫০- ৩০০ টাকা। বডিশপ ব্র্যান্ডের মধ্যে রয়েছে chocomania body lotion, Mango whip body lotion, strawberry puree body lotion সহ আরও অনেক ধরনের বডি লোশন। এগুলোর দাম পড়বে ৫০০-১০০০ টাকা। দাম কমের মধ্যে কিনতে পারেন ফেয়ার এন্ড লাভলি বডি লোশন। এর দাম পড়বে ৯০-১৮০ টাকা।

এছাড়াও রয়েছে-

– Lotus Herbals Whiteglow Skin Whitening (৫০০-৬০০ টাকা)

– Nivea Smooth Milk (৪০০-৬০০ টাকা)

-Nivea Express Hydration Body Lotion (৪৫০ টাকা)

-Dove Essential Nourishment Body Lotion (৪০০ টাকা)

– Himalaya Intensive Moisturizing Body Lotion (৫০০-৬০০ টাকা)

– Burt’s Bees Soothingly Sensitive Aloe & Buttermilk Lotion (১০০০-১২০০)

– Jergens Ultra Healing Extra Dry Skin Moisturizer (৫০০-৬০০ টাকা)

– Aveeno Daily Moisturizing Lotion (১০০০ টাকা)

হাত এবং পায়ের জন্য কিছু প্যাকঃ

– লেবুর রসের সাথে চিনি মিশিয়ে হাতের তালুতে এবং হাতে ভালো মতো ঘষুন। এটি খুব ভালো স্ক্রাব হিসেবে কাজ করে। হাতের ত্বক উজ্জ্বল করে হাতকে নরম করতে সাহায্য করে এই স্ক্রাব।

– আধা কাপ পেঁপে, আধা কাপ আনারস, ৮ চা চামচ মধু ব্লেন্ডারে মিক্স করে হাতে লাগান। ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন।

– ১ চা চামচ ভ্যাসলিন, ১ চা চামচ ভিটামিন ই অয়েল, ১ চা চামচ গ্লিসারিন ভালো মতো মিক্স করে গোসলের এক ঘণ্টা আগে সারা শরীরে ম্যাসাজ করুন। এটি শীতকালে স্কিনের ময়েশ্চার ধরে রাখতে খুব উপকারী।

– ১ চা চামচ লেবুর রস, ১ চা চামচ গ্লিসারিন, ১ চা চামচ গোলাপ জল একসাথে মিশিয়ে গোসলের এক ঘণ্টা আগে হাতে এবং পায়ে মেখে নিন। চাইলে আরও বেশি পরিমাণে নিয়ে মিক্স করে একটি কাঁচের বোতলে সংরক্ষণ করতে পারেন।

বি.দ্রঃ  এখানে উল্লেখ করা প্রোডাক্ট গুলোর মধ্যে সবগুলো বাংলাদেশে পাবেন না। বাইরে থেকে আনাতে হবে। এছাড়াও আলমাস বা বিভিন্ন সুপার শপ গুলোতে খুঁজে দেখতে পারেন।

লিখেছেনঃ নাহার

ছবিঃ ওমেনজম্যাগ.কম

3 I like it
2 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...