কোকোনাট লেয়ার জেলো পুডিং | ডাবের পানিতে তৈরি ডেজার্ট কোকোনাট লেয়ার জেলো পুডিং | ডাবের পানিতে তৈরি ডেজার্ট

কোকোনাট লেয়ার জেলো পুডিং

লিখেছেন - নিকিতা বাড়ৈ সেপ্টেম্বর ৬, ২০১৮

ক্রমেই গরম বাড়ছে। গরমে স্বস্তি পাওয়ার জন্য প্রয়োজন শরীর ভিতর থেকে ঠান্ডা রাখা। এ অবস্থায় শরীরে পানি ও তাপমাত্রার পরিমাণ নিয়ন্ত্রণে রাখা জরুরি। গরমের সময়ে খাওয়া-দাওয়ার দিকে বিশেষ নজর দিতে হয়। ঠান্ডা পানীয় নয়, শরীর ঠান্ডা রাখে বেশ কিছু স্বাস্থ্যকর খাবার। তাই এই গরমে খাদ্য তালিকায় কোকোনাট লেয়ার জেলো পুডিং নামক বিশেষ খাবারটি খেয়ে অনেক স্বস্তি পাবেন।

ডাবের পানিতে রয়েছে প্রাকৃতিক ইলেকট্রোলাইটস, যা শরীরে পানির মাত্রা ঠিক রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। সেই সঙ্গে এনার্জি বাড়াতেও সাহায্য করে। তাই গরমে স্বস্তি পেতে নিয়মিত ডাবের পানি পান করুন। সেইসাথে একটি দারুন সুস্বাদু ডেজার্ট নিয়ে এলাম আপনাদের জন্য। এখন কোকোনাট লেয়ার জেলো পুডিং বানানোর রেসিপি-টি দেখে নিন।

 

কোকোনাট লেয়ার জেলো পুডিং বানানোর উপকরণ

  • একটি ডাব ও দুইটি নারকেল
  • ডাবের লেওয়ার ছোট ছোট টুকরো (লেওয়া হচ্ছে ডাবের ভেতরের সাদা অংশ)
  • ৫/৬ টেবিল চামচ চিনি
  • ১০ গ্রাম চায়না গ্রাস

কোকোনাট লেয়ার জেলো পুডিং বানানোর প্রণালী

১) প্রথমে নারকেল ও ডাব ভেঙ্গে পানি ছেঁকে রেখে একসাথে মিশিয়ে রাখুন।

২) নারকেলের পুরটার সবটুকু কুড়িয়ে একটি পাত্রে ২-৪ কাপ গরম পানি দিয়ে পুরটা ভাল করে মিলিয়ে নিন। এরপর একটি পরিষ্কার পাতলা কাপড়ে পুরগুলো নিয়ে চেপে চেপে নারকেলের দুধ ভালোভাবে সবটুকু বের করে নিন। এভাবে বেশ কয়েকবার করে নারকেলের দুধ ভালোভাবে বের করে নিতে হবে।

৩) এবার চুলায় এক কাপ পানিতে ১০ গ্রাম চায়না গ্রাসট জ্বালিয়ে গলিয়ে নিন ভালোভাবে।

৪) এরপর নারকেল ও ডাবের পানির মিশ্রণটি এবং নারকেলের দুধটুকু ভালোভাবে ছেঁকে সব একসাথে চুলাতে চায়না গ্রাস-এর মধ্যে ঢেলে দিন। চিনি দিয়ে দিন। এভাবে মৃদু আঁচে ২৫-৩৫ মিনিট জ্বাল দিন ও নাড়তে থাকুন।

৫) জ্বাল দেওয়া হয়ে গেলে একটি বড় স্কয়ার শেইপড কাচের পাত্রে নামিয়ে নিন। এর মধ্যে ডাবের নেওয়ার ছোট ছোট টুকরোগুলো ছড়িয়ে দিয়ে দিন।

৬) পাত্রটি ১.৫-২ ঘণ্টা বাইরে ঠাণ্ডা হওয়ার জন্য রেখে দিন, এরপর ফ্রিজে রেখে দিন ৪-৫ ঘণ্টা।

৭) এরপর দেখতে পারবেন পুডিং-টির দুইটি লেয়ার হয়ে গিয়েছে এবং দেখতে খুবই লোভনীয় লাগছে।

৮) পুডিং-টি চারকোনা আকৃতি করে সমান সাইজে কেটে নিন এবং ঠাণ্ডা সুস্বাদু কোকোনাট লেয়ার পুডিং পরিবেশন করুন। দেখবেন গরমে এই কোকোনাট লেয়ার জেলো পুডিং ডেজার্ট-টি আপনাকে অনেক স্বস্তি দিচ্ছে।

 

ছবি- সংগৃহীত: সাজগোজ