বসনিয়ান রুটি | রেসিপি | shajgoj.com বসনিয়ান রুটি | রেসিপি | shajgoj.com

বসনিয়ান রুটি!

লিখেছেন - ফারিন এপ্রিল ১৯, ২০১৪

আমরা সাধারণত আটা রুটি, চালের রুটি ও নান রুটির সাথে সুপরিচিত। কিন্তু এই রুটিগুলো বাদেও আরেকটি রুটি আছে যার নাম বসনিয়ান রুটি। সাধারণত বসনিয়ানরা এই রুটিটি বানিয়ে থাকেন বলেই এর নামকরণটি এমন। চলুন জেনে নেওয়া যাক কীভাবে তৈরি করবেন এই ভিন্নধর্মী রেসিপিটি।

বসনিয়ান রুটি

উপকরণ

১. ময়দা- ৩ কাপ

. ইস্ট- ১ টেবিল চামচ

৩. গরম দুধ- ১ কাপ

৪. ডিম- ১ টি

৫. তেল অথবা মাখন(গলিয়ে নেয়া) – ৫ টেবিল চামচ

৬. চিনি- ২ টেবিল চামচ

৭. গুঁড়ো দুধ- ২ টেবিল চামচ (ঐচ্ছিক)

৮. লবণ-১ চা চামচ অথবা  স্বাদ অনুযায়ী

৯. তেল- ডুবো তেলে ভাঁজার জন্য

প্রস্তুত প্রণালী

১. একটি বড় বাটিতে ইস্ট নিয়ে তাতে গরম দুধ ও এক চিমটি লবণ যোগ করুন এবং ইস্ট দুধে দ্রবীভূত না হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। ১০ মিনিটের জন্য রেখে দিন।

২. এরপর তেল, চিনি, লবণ, গুঁড়ো দুধ যোগ করুন এবং নেড়ে ভালো ভাবে মিশিয়ে নিন।

৩. এখন ধীরে ধীরে অল্প অল্প পরিমাণে ময়দা মিশ্রণে যোগ করুন এবং মেশাতে থাকুন। ডো তৈরি না হওয়া পর্যন্ত ময়দা যোগ করুন। ডো বেশি নরম মনে হলে প্রয়োজন মত ময়দা যোগ করে নিন। ডো  তৈরি হয়ে গেলে ১ ঘণ্টার জন্য ঢেকে কোন উষ্ণ জায়গায় রেখে দিন। ১ ঘণ্টায়ই ডো এর পরিমাণ প্রায় দিগুন হয়ে যাবে। ডো আবার ময়ান করে নিন।

৪. এবার ডো থেকে বলের মত ছোট ছোট অংশ নিয়ে মোটা করে রুটির মত বেলে নিন। বেলার আগে রোলিং বোর্ডে অল্প ময়দা ছিটিয়ে নিন। রুটিগুলো একটির উপর আরেকটি না রেখে আলাদা আলাদা রাখুন। রুটি বেলা হয়ে গেলে ১০-১৫ মিনিটের জন্য ঢেকে রাখুন।

৫. এবার একটি কড়াইয়ে তেল নিন এবং তেল যথেষ্ট পরিমাণে গরম হলে একটি একটি করে রুটি নিয়ে ডুবো তেলে ভাজুন। রুটি ভাজার সময় চামচ দিয়ে আস্তে আস্তে চাপ দিন, যতক্ষণ না রুটিটি ফুলে ওঠে। রুটির এক দিক ভাজা হয়ে গেলে উলটিয়ে দিন এবং ৪-৫ সেকেন্ড অপেক্ষা করে কড়াই থেকে নামিয়ে ফেলুন। খেয়াল রাখতে হবে যাতে রুটি বেশিক্ষণ ভাজা না হয়। রুটির রঙ সাদা থাকতে হবে। রুটি টিস্যু পেপার এর ওপর উঠিয়ে রাখুন যাতে রুটিতে অতিরিক্ত তেল আর না থাকে।
সব রুটি এভাবে ভেঁজে নিন এবং উপভোগ করুন কোন বিফ কারি অথবা তন্দুরি চিকেনের সাথে।

ছবি – সংগৃহীত: পিনটারেস্ট.কম