রূপচর্চায় স্ট্রবেরি | ১টি উপাদানেই হবে ত্বক ও চুল পরিচর্যা

রূপচর্চায় স্ট্রবেরি | ১টি উপাদানেই হবে ত্বক ও চুল পরিচর্যা

রূপচর্চায় স্ট্রবেরি ব্যবহার করছেন একজন

স্ট্রবেরি খেতে আমরা সকলেই পছন্দ করি। এই রসালো ফলটি খেতে যেমন সুস্বাদু তেমনি স্বাস্থ্যকর। তবে খাওয়ার পাশাপাশি রূপচর্চায়ও এই ফলের সমান কদর। আর তা হবেই না বা কেন? স্ট্রবেরিতে রয়েছে ভিটামিনস, মিনারেলস, নিউট্রিয়েন্টস এবং অ্যান্টি-অক্সিডেন্ট এর বিশাল সমাহার, যা শারীরিক বিভিন্ন উপকারের পাশাপাশি ত্বক এবং চুলের সুরক্ষায়ও বেশ কার্যকরী। তাই রূপচর্চায় স্ট্রবেরি -এর উপকারিতা এবং ব্যবহার সম্পর্কে আপনাদের জানাতে আজকের এই লেখা।

ত্বক ও চুল পরিচর্যা করতে তথা রূপচর্চায় স্ট্রবেরি

১) ত্বকের ড্যামেজ প্রতিরোধ করে

স্ট্রবেরি-তে রয়েছে কার্যকর ক্লিনজিং প্রপার্টিস। বিভিন্ন বিখ্যাত ব্র্যান্ড-গুলোর ক্লিনজার, ফেইসওয়াশ, ফেইস মাস্ক তৈরিতে ব্যবহার করা হয় এই স্ট্রবেরি-এর নির্যাস। স্ট্রবেরি-তে থাকা ভিটামিন সি, স্যালিসাইলিক এসিড এবং এক্সফলিয়েন্টস মুখের মৃত কোষ দূর করে ত্বককে উজ্জ্বল করে এবং মুখের রোমকূপ টাইট করতে সাহায্য করে। এতে থাকা অ্যালাজিক এসিড নামক এক ধরনের অ্যান্টি-অক্সিডেন্ট ত্বকের ড্যামেজ প্রতিরোধ করে ত্বককে সজীব এবং লাবণ্যময় করে তোলে।

২) দাগ দূর করে 

মুখের বিভিন্ন দাগ দূর করতে স্ট্রবেরি বেশ কার্যকরী। এতে রয়েছে স্কিন লাইটেনিং প্রপার্টিস, যা অসমান স্কিন টোন (skin tone) দূর করে ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনে। স্ট্রবেরি ব্লেন্ড করে এর রস আলাদা করে একটি পাত্রে নিন। তুলার সাহায্যে রস ভালো মতো মুখে লাগিয়ে ১০-১৫ মিনিট রেখে ঈষদুষ্ণ পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ত্বক উজ্জ্বল এবং দাগমুক্ত হবে।

৩) টোনার

স্ট্রবেরি স্কিন টোনার হিসেবেও ব্যবহার করা যেতে পারে। ২ চা চামচ স্ট্রবেরি জুসের সাথে ৫০ মিলি গোলাপ জল ভালোমতো মিশিয়ে তৈরি করতে পারেন স্ট্রবেরি স্কিন টোনার। এই টোনার ত্বকের বলিরেখা, ব্রণের দাগ দূর করতে খুব কার্যকরী। এটি ফ্রিজ-এ ১০ দিন পর্যন্ত সংরক্ষণ করতে পারেন।

৪) ত্বক উজ্জ্বল করে

২-৩টি স্ট্রবেরি, ২ চা চামচ মধু, কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে পেস্ট করে মুখে লাগান। ১৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। এই মাস্ক-টি ত্বককে ভেতর থেকে পরিষ্কার করে একে উজ্জ্বল এবং সুন্দর করে তোলে।

৫)  চুল ঝরা রোধ 

স্ট্রবেরিতে থাকা ফলিক এসিড, ভিটামিন বি-৫ (vit-B5) এবং ভিটামিন বি-৬ (vit- B6) চুল ঝরা রোধ করতে খুব কার্যকর। এক চা চামচ মধু, ৭-৮ টি স্ট্রবেরি এবং ৪-৫ চা চামচ টক দই ভালোমতো ব্লেন্ড করে এই মিশ্রণটি চুলে লাগান। এই হেয়ার মাস্ক-টি চুলের রুক্ষভাব দূর করে এবং চুল ঝরা রোধ করতে সাহায্য করে।

৬) চুলের ন্যাচারাল কন্ডিশনার

৭-৮টি স্ট্রবেরি ভালোমতো পেস্ট করে এতে ১ টেবিল চামচ মেয়োনেজ মিক্স করুন। এই মিশ্রণটি চুলে এবং স্ক্যাল্প-এ ভালোমতো লাগিয়ে ১৫-২০ মিনিট রাখুন। এরপর চুল ধুয়ে শ্যাম্পু করে ফেলুন। এটি ন্যাচারাল কন্ডিশনার হিসেবে কাজ করে এবং চুলের উজ্জ্বলতা বাড়িয়ে তোলে।

৭) ত্বকের তৈলাক্ততা দূর করে

তৈলাক্ত ত্বকের জন্য সমান পরিমাণে স্ট্রবেরি এবং টক দই ভালোমতো মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এই মাস্ক-টি ত্বকের অয়েলি ভাব কমিয়ে ত্বক নরম এবং মসৃণ করে।

৮) চোখের ফোলাভাব ও ডার্ক সার্কেল দূর করে

চোখের ফোলাভাব এবং ডার্ক সার্কেল দূর করতে ব্যবহার করতে পারেন স্ট্রবেরি দিয়ে। স্ট্রবেরি পাতলা করে স্লাইস করে কেটে নিন। এরপর রিল্যাক্স-ভাবে শুয়ে স্ট্রবেরি স্লাইস চোখের নীচে ১০-১৫ মিনিট রাখুন। এরপর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ভালো ফল পাবেন।

৯) চুলের রুক্ষতা দূর করে

চুলে ময়েশ্চার যোগাতে ৪-৫টি স্ট্রবেরি এবং একটি ডিমের কুসুম ভালোমতো মিক্স করে চুলে লাগান। ৩০ মিনিট রেখে শ্যাম্পু করে ফেলুন। এটি চুলের রুক্ষভাব দূর করে চুল নরম করে তোলে।

তাহলে, ত্বকের ও চুলের জেল্লা বাড়াতে আজ-ই ঘরে নিয়ে আসুন টুকটুকে লাল স্ট্রবেরি! এই তো গেলো ত্বক ও চুলের যত্নে স্ট্রোবেরির কিছু ব্যবহার। এবার চলুন দেখে নেওয়া যাক ত্বক ও চুলের যত্নে কিছু প্রোডাক্টস যেগুলো শপ সাজগোজ এ পাবেন…

ছবি- সংগৃহীত: সাটারস্টক

0 I like it
0 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...