রোজমেরি অ্যাসেনশিয়াল অয়েল | ৭ টি অজানা উপকারিতা জেনে নিন!

রোজমেরি অ্যাসেনশিয়াল অয়েল এর ৭ টি অজানা উপকারিতা!

স্কিনক্যাফে রোজমেরি অ্যাসেনশিয়াল ওয়েল

আপনি কি হতাশায় ভুগছেন? আপনার মাথায় কি চুল কম? নতুন চুল একদমই গজাচ্ছে না? খুশকির সমস্যা? আপনার কি মাসলে পেইন হচ্ছে? আজকে আমি আপনাদের এমন একটি অ্যাসেনশিয়াল অয়েলের ব্যবহার সম্পর্কে জানাবো যা আপনার এসব সমস্যার সল্যুশনে দারুন কাজ করবে! মাথায় নতুন চুল গজাবে এমনকি চুলের বৃদ্ধিতেও সাহায্য করবে, খুশকি কমাতেও ভূমিকা রাখবে, মাসল পেইন থেকে রিলিফ দেবে। সেই সাথে ক্লিনিং স্প্রে, মাউথ ওয়াশ আরও বিভিন্নভাবে এটি ব্যবহারযোগ্য। এতক্ষণ যেই অ্যাসেনশিয়াল অয়েলের গুণ সম্পর্কে জানাচ্ছিলাম, সেটি হচ্ছে রোজমেরি অ্যাসেনশিয়াল অয়েল। কি নামটি চেনা চেনা মনে হচ্ছে?

ত্বকের যত্নে, চুলের যত্নে এমনকি মানসিকভাবে প্রশান্তি দিতে রোজমেরি অ্যাসেনশিয়াল অয়েল অতুলনীয়। এজন্যই প্রখ্যাত কবি ও লেখক উইলিয়াম শেক্সপিয়ার তার বিখ্যাত “হেমলেট” নাটকে রোজমেরির কথা উল্লেখ করে বলেছেন “There’s rosemary, that’s for remembrance.” তাই সময় নষ্ট না করে রোজমেরি অ্যাসেনশিয়াল অয়েলের ৭ টি অজানা উপকারিতা জেনে নিন এখনই।

“রোজমেরি” আসলে কী?

রোজমেরি অ্যাসেনশিয়াল অয়েল সম্পর্কে জানার আগে রোজমেরি সম্পর্কে আপনাদের কিছু অজানা তথ্য দিই। এটি মূলত Rosmarinus officinalis হিসেবে পরিচিত, এছাড়াও ভূমধ্যসাগরীয় অঞ্চলে এটি রন্ধন শিল্পে ব্যবহৃত ভেষজ উদ্ভিদ হিসাবে পরিচিত। এর ব্যবহারে তরকারিতে খুব সুন্দর ঘ্রাণ আসে ও স্বাদ বৃদ্ধি হয়। তাছাড়াও আছে হরেক রকম হেলথ বেনিফিট। এটি আয়রনের বেশ ভালো একটি উৎস, এছাড়াও এতে আছে ক্যালসিয়াম এবং ভিটামিন এ, সি এবং বি৬।

এই অ্যাসেনশিয়াল অয়েলের উপকারিতা

রোজমেরি অ্যাসেনশিয়াল অয়েল হচ্ছে রোজমেরির নির্যাস থেকে তৈরি করা একপ্রকার তেল। অ্যারোমা থেরাপিতে যুগ যুগ ধরে ব্যবহার হয়ে আসছে অ্যাসেনশিয়াল অয়েল। রোজমেরি অ্যাসেনশিয়াল তেলের উপকারিতা এগুলোর মধ্যে সবচেয়ে বেশি। এখন এর অজানা কিছু উপকারিতা জেনে নেওয়া যাক তাহলে।

রোজমেরি অ্যাসেনশিয়াল ওয়েল

১. খুশকিনাশক হিসাবে

খুশকিনাশক হিসেবে রোজমেরি অ্যাসেনশিয়াল অয়েল ব্যবহার করা হয়।

ব্যবহারবিধি

একটি পাত্রে ১ চামচ অ্যালোভেরা জেলের সাথে ২/৩ ফোঁটা রোজমেরি অ্যাসেনশিয়াল অয়েল নিয়ে মিশ্রণটি ভালোভাবে মিশিয়ে নিন। রাতে ঘুমাতে যাওয়ার আগে স্ক্যাল্পে আঙ্গুলের সাহায্যে অ্যাপ্লাই করুন। পরের দিন ভালোভাবে চুল শ্যাম্পু করে নিন। এভাবে কিছুদিন ইউজ করলে খুশকিমুক্ত চুল পাবেন সহজেই।

২. নতুন চুল গজাতে

রোজমেরি অ্যাসেনশিয়াল তেল দিয়ে স্ক্যাল্প ম্যাসাজের কারণে এটি মাথায় ব্লাড সার্কুলেশন বা রক্ত চলাচল বাড়ায়। ফলে হেয়ার ফলিকল মজবুত হয়, নতুন চুল গজায়। আর চুলের স্বাভাবিক কালো রঙটি ধরে রাখতেও হেল্প করে।

ব্যবহারবিধি

একটি পাত্রে পরিমানমতো নারিকেল তেলের সাথে ২/৩ ফোঁটা রোজমেরি অয়েল নিয়ে মিশ্রণটি ভালোভাবে মিশিয়ে নিন। গোসলে যাবার পূর্বে ১ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। এই প্রক্রিয়াটি সপ্তাহে ২ থেকে ৩ বার অনুসরণ করুন, কিছুদিন পর নিজেই ডিফারেন্স দেখতে পারবেন।

৩. চুল পড়া কমাতে

রোজমেরির নির্যাস চুল পড়া কমাতে দারুন কাজ করে। যেকোনো হেয়ার কেয়ার প্রোডাক্টের সাথে এই অ্যাসেনশিয়াল অয়েলটি ইউজ করতে পারবেন।

ব্যবহারবিধি

একটি পাত্রে পরিমানমতো নারিকেল তেল, ক্যাস্টর তেলের সাথে ২/৩ ফোঁটা রোজমেরি অয়েল নিয়ে মিশ্রণটি ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এরপর পুরো চুলে আর চুলের গোঁড়ায় ব্যবহার করুন। এছাড়াও আপনার শ্যাম্পুতেও অল্প পরিমানে মিশিয়ে রেগুলার ব্যবহার করতে পারেন।

৪. ব্যথার উপশমে

রোজমেরি অয়েল পাকস্থলি, মাংসপেশি ও জয়েন্টের ব্যথা কমাতে কার্যকরী টনিক হিসেবে কাজ করে। ঠাণ্ডাভাব থাকলে সেটাও কমাতে সাহায্য করে।

ব্যবহারবিধি

একটি পাত্রে পরিমানমতো জোজোবা তেলের সাথে ২/৩ ফোঁটা রোজমেরি অয়েল মিক্স করুন। মিশ্রণটি দিয়ে যে স্থানে ব্যথা হচ্ছে সেখানে মালিশ করে নিন। জয়েন্ট পেইন কমানোর পাশাপাশি এটি ফিজিক্যাল স্ট্রেস কমাতেও হেল্প করবে।

৫. শরীরে ফাটা দাগ বা স্ট্রেচ মার্ক দূর করতে

আমাদের শরীরে স্ট্রেচ মার্ক বিভিন্ন কারণে হতে পারে। প্রেগন্যান্সিতে মোটামুটি সবারই পেটে কম বেশি স্ট্রেচ মার্ক দেখা দেয়। এছাড়াও আরও কিছু কারণে হতে পারে এই স্ট্রেচ মার্ক। এই ধরনের দাগ সহজে দূর হয় না। তবে জেনে খুশি হবেন যে, রোজমেরি অয়েল আপনার এই সমস্যার সমাধান দিতে পারে।

ব্যবহারবিধি

২/৩ ফোঁটা রোজমেরি অ্যাসেনশিয়াল তেলের সাথে যেকোনো ক্যারিয়ার তেল যেমন- নারিকেল তেল, অথবা বাদাম তেল, অলিভ অয়েল পরিমানমতো নিয়ে দাগের উপর ম্যাসাজ করে নিন। এভাবে টানা কয়েকমাস ব্যবহার করুন, ফলাফল নিজেই দেখতে পাবেন।

৬. মানসিক যন্ত্রণা রিলিফে

রোজমেরি অ্যাসেনশিয়াল তেল মানসিক প্রশান্তি দেয়। আপনি যদি বিষন্নতায় ভুগে থাকেন বা রাতে ঘুম ভালো না হয়, তবে এটি ব্যবহার করতে পারেন। কারন এটি কুলিং ইফেক্ট দেয় যা আপনাকে প্রশান্তি দিতে পারে।

ব্যবহারবিধি

যেকোনো ক্যারিয়ার তেলের সাথে রোজমেরি অ্যাসেনশিয়াল তেল মিশিয়ে নিন। এরপর আলতোভাবে মাথার তালুতে মালিশ করুন।

৭. এয়ার ফ্রেশনার হিসাবে ও মশা তাড়াতে

রোজমেরি অ্যাসেনশিয়াল অয়েলের সবচেয়ে ইন্টারেস্টিং বিষয় হচ্ছে, অন্যান্য অ্যাসেনশিয়াল তেল আপনি এয়ার ফ্রেশনার কিংবা মশাতাড়ক হিসেবে ব্যবহার না করতে পারলেও, এই তেলটি কিন্তু এই কাজে ব্যবহার করতে পারবেন। এটি রুমের দুর্গন্ধ দূর করার পাশাপাশি মশার অত্যাচার থেকে আপনাকে রক্ষা করবে।

ব্যবহারবিধি

পানির সাথে কয়েকড্রপ রোজমেরি অ্যাসেনশিয়াল অয়েল ভালোভাবে মিশিয়ে স্প্রে বোতলে রেখে দিন। এটি পরবর্তীতে মশা তাড়াতে এবং আপনার গাড়ি-বাড়িতে এয়ার ফ্রেশনার হিসাবে ইউজ করতে পারবেন।

আমার প্রিয় রোজমেরি অ্যাসেনশিয়াল অয়েল কোনটি?

আমি বর্তমানে স্কিন ক্যাফে ১০০% ন্যাচারাল রোজমেরি অ্যাসেনশিয়াল অয়েল ব্যবহার করছি। বাজারে তো অনেক ব্র্যান্ডের রোজমেরি অ্যাসেনশিয়াল অয়েল আছে, তাহলে আমি কেন এটি ব্যবহার করি আর এটি থেকে আমি কী উপকার পেয়েছি, সেটাই শেয়ার করতে চাই আপনাদের সাথে।

●এটি আমার চুলে বেশ ভালোভাবে কাজ করেছে। আমি দীর্ঘদিন যাবত খুশকির সমস্যায় ভুগছিলাম, এটি দারুনভাবে
ড্যানড্রাফ কন্ট্রোল করে।
●আমার যেহেতু জয়েন্ট পেইন আছে, স্কিন ক্যাফের রোজমেরি তেল আমার জন্য টনিক হিসাবে কাজ করেছে।
●রোজমেরির সুঘ্রাণ মুখের দুর্গন্ধ দূর করতে সাহায্য করে, তাই এটি মাউথওয়াশের মত ব্যবহার করা যায়।
●মশা তাড়ানোর জন্য ন্যাচারাল সল্যুশন এটি। কোনো সাইড ইফেক্ট নেই। পরিবেশের ক্ষতি করে না। আমার মত অনেকেই কয়েলের গন্ধ সহ্য করতে পারেন না, তারা এই পদ্ধতিতে মশার অত্যাচার থেকে পরিত্রাণ পেতে পারেন।
●স্ট্রেচ মার্ক অনেকটা কমে এসেছে।

প্যাকেজিং

হাতে স্কিনক্যাফে রোজমেরি অ্যাসেনশিয়াল ওয়েল

স্কিন ক্যাফে ১০০% ন্যাচারাল রোজমেরি অ্যাসেনশিয়াল অয়েলের প্যাকেজিং সম্পর্কে যদি বলি,

  • এটি একটি ১০ মিলিলিটারের কাঁচের বোতলে থাকে।
  • সিরামে যেমন ড্রপার থাকে, এটিতেও একই রকমের একটি ড্রপার আছে।
  • ড্রপারের সাহায্যে অনায়াসে পরিমানমতো অয়েল ড্রপ আকারে হাতের তালুতে নেয়া যায়।
  • নাকের কাছে নিলে মোটামুটি তীব্র কিন্তু সহনীয় একটি ঘ্রাণ পাওয়া যায়।
  • প্যাকেজিং ও বোতল উভয়ের গায়ে স্টোরেজ কন্ডিশন ও সতর্কতা সম্পর্কে লেখা আছে।
  • এছাড়াও খোলার পর কত মাস ব্যবহার করা যাবে, সেটা উল্লেখ করা থাকে।

স্টোরেজ কন্ডিশন

  • শক্তভাবে বোতলের মুখ বন্ধ করে রাখতে হবে।
  • সূর্যের আলো ও তাপ থেকে দূরে রাখতে হবে।
  • অন্ধকার জায়গায় সংরক্ষণ করতে হবে।

সতর্কতা

  • ব্যাহিকভাবে ব্যবহার করুন।
  • বাচ্চাদের নাগালের বাইরে রাখুন।
  • চোখের সরাসরি সংস্পর্শে আনবেন না।

সবকিছু মিলিয়ে আমার এটির প্যাকেজিং বেশ ভালোই লেগেছে। আর প্রোডাক্টটি ইউজ করেও আমি বেশ বেনিফিট পেয়েছি। আপনারাও ট্রাই করে দেখুন।

পরিশেষে বলা যায়, স্কিন ক্যাফে ১০০% ন্যাচারাল রোজমেরি অ্যাসেনশিয়াল অয়েল আপনার জন্য হতে পারে সঠিক সল্যুশন। অ্যাসেনশিয়াল অয়েল খুব সামান্য পরিমাণে ব্যবহার করা হয়, কিন্তু এর ইফেক্টিভনেস বা উপকারিতা অনেক।আশা করছি, আজকের রিভিউ থেকে আপনারা রোজমেরি অ্যাসেনশিয়াল অয়েলের অজানা গুনগুলো জেনে নিতে পেরেছেন। আপনারা চাইলে সাজগোজের দুটি ফিজিক্যাল শপ যার একটি যমুনা ফিউচার পার্ক ও অপরটি সীমান্ত সম্ভারে অবস্থিত, সেখান থেকে কিনতে পারেন আর অনলাইনে কিনতে চাইলে শপ.সাজগোজ.কম থেকে কিনতে পারেন।

ছবি- সাজগোজ

4 I like it
0 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...