৩টি মাছের রেসিপি | বাঙালি ভোজ হবে বেলে পুঁটি ও কাজলি দিয়ে! ৩টি মাছের রেসিপি | বাঙালি ভোজ হবে বেলে পুঁটি ও কাজলি দিয়ে!

৩টি মাছের রেসিপি | বাঙালি ভোজ হবে বেলে,পুঁটি ও কাজলি দিয়ে!

লিখেছেন - মেরী মে ১২, ২০১৩

কাল বাসায় বড় মামা আসছেন। মা বললো মামা মায়ের সব পছন্দের মাছ নিয়ে আসছেন গ্রাম থেকে। আমার মা যা মজা করে মাছ রান্না করে তা আর মুখে না বলি। চলুন আপনাদের সাথে  আমার মায়ের ৩টি মাছের রেসিপি রান্না পদ্ধতি শেয়ার করি-

৩টি মাছের রেসিপি

১) বেলে মাছ

উপকরণঃ বেলেমাছ ২৫০ গ্রাম, পেঁয়াজ কুচি ২-৩টা, রসুন বাটা ২ টেবিল চামচ, তেল পরিমাণমত, টমেটো ২টা, লবন স্বাদমতো, হলুদ গুঁড়ো ১/২ চা-চামচ, জিরা গুঁড়া ১/২ চা-চামচ, কাঁচা মরিচ ৪টা ও ধনেপাতা কুচি।

টমেটো দিয়ে রান্না করা বেলে মাছ - shajgoj.com

প্রণালীঃ প্রথমে মাছ ধুয়ে পানি ঝরিয়ে নিন। তেলে পেঁয়াজ কুচি হালকা করে ভাজুন। এরপর রসুন বাটা ও সব গুঁড়োমশলা দিয়ে কষিয়ে নিন। তারপর পানি দিন। পানি ফুটে উঠলে বেলে মাছ, কাঁচা মরিচ আর টমেটো দিয়ে ঢেকে দিন। পানি শুকিয়ে আসলে লবন চেখে ধনেপাতা ছিটিয়ে নামিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন মজাদার বেলেমাছের ঝোল!

২) পুঁটি মাছের ঝোল

উপকরণঃ পুঁটিমাছ ২০০ গ্রাম, হলুদ গুঁড়ো ১/২ চা চামচ, জিরা গুঁড়ো ১/২ চা চামচ, লবঙ্গ গুঁড়ো ১/২ চা চামচ, সরষে বাটা ২ চা চামচ, পেঁয়াজ কুচি ২টা, রসুন বাটা ১ টেবিল চামচ, তেল পরিমান মত, লবণ স্বাদমতো, কাঁচা মরিচ ৪টা ও ধনে পাতা কুচি।

পুঁটি মাছের ঝোল - shajgoj.com

প্রণালীঃ প্রথমে মাছ ধুয়ে পানি ঝরিয়ে তেল, হলুদ ও লবণ মাখিয়ে ১০ মিনিট রাখুন। তারপর হালকা করে ভেজে তুলে নিন। এবার তেলে পেয়াজ কুচি হালকা করে ভাজুন। রসুন বাটাসহ সব গুঁড়ো মসলা দিয়ে কষিয়ে নিন। তারপর পানি দিন। পানি ফুটে উঠলে ভাজামাছ দিয়ে ঢেকে দিন। পানি শুকিয়ে ঘন হয়ে আসলে লবণ টেষ্ট করে ধনেপাতা ও কাঁচা মরিচ ছিটিয়ে একটু পর নামিয়ে নিন। এরপর গরম গরম পরিবেশন করুন!

৩) কাজলি মাছের ঝোল

উপকরণঃ কাজলি মাছ ১/২ কেজি, হলুদ গুঁড়ো ১ চা চামচ, কাঁচা মরিচচটা, ধনে গুঁড়ো ১ চা চামচ, লবঙ্গ ৫-৬টা, কালোজিরা বাটা ২ চা চামচ, পেঁয়াজ কুচি বড় দেখে ৪টা, আদা বাটা ১ চা চামচ, তেল পরিমান মত, লবন স্বাদমতো।

কাজলি মাছের ঝোল - shajgoj.com

প্রণালীঃ প্রথমে মাছ ধুয়ে পানি ঝরিয়ে তেলে হালকা করে ভেজে  নিন। এবার কড়াইয়ে তেল দিয়ে কালোজিরা ও কাঁচা মরিচ দিয়ে ফোঁড়ন দিন। পেয়াজ কুচি হালকা করে ভাজুন। আদা বাটাসহ সব গুঁড়ো মশলা দিয়ে কষিয়ে নিন। তারপর পানি দিন, পানি ফুটে উঠলে ভাজা মাছ ও কাঁচা মরিচ দিয়ে দিন। এরপর অল্প পানিতে কালোজিরা বাটা গুলিয়ে ঢেলে দিন। পানি শুকিয়ে আসলে লবণ টেষ্ট করে নামিয়ে নিন। গরম ভাতের সাথে গরম গরম পরিবেশন করুন কাজলি মাছ!

এই ৩টি মাছের রেসিপি আমার খুব বেশি পছন্দ। আপনাদেরও ভালো লাগবে জানি। হাজার হোক বাঙালির কি মাছ ছাড়া চলে নাকি? মোটেই নাহ!