ব্রণের সমস্যা সমাধানে ৩টি ঘরোয়া ফেস প্যাক সম্পর্কে জেনে নিন!

ব্রণের সমস্যা সমাধানে ৩টি ঘরোয়া ফেইস প্যাক সম্পর্কে জেনে নিন!

ব্রণের সমস্যাযুক্ত ত্বক - shajgoj.com

সুন্দর ব্রণ মুক্ত ত্বকতো সবাই চায়। কিন্তু আমাদের চারপাশের দূষণ এবং খাদ্যাভাসের জন্য ত্বকে ব্রণের সমস্যা দেখা দেয়। ব্রণের সমস্যা কমানোর জন্য নানান রকমের প্রসাধনী পাওয়া যায় স্কিন কেয়ার  প্রোডাক্ট স্টোরগুলোতে। কিন্তু প্রকৃতিতেই যে আছে ব্রণ সমস্যা সমাধানের ওষুধ, সেটা কি আমরা জানি? আসুন তাহলে সম্পূর্ণ প্রাকৃতিক কিছু উপাদান ব্যবহারের মাধ্যমে ব্রণের সমস্যা সমাধানে তিনটি ফেইস প্যাক সম্পর্কে জেনে নেওয়া যাক!

ব্রণের সমস্যা সমাধেন কিছু ঘরোয়া ফেইস প্যাক

অ্যালোভেরা এবং হলুদ প্যাক

ব্রণের সমস্যা সমাধানে অ্যালোভেরা ও হলুদের প্যাক - shajgoj.com

অ্যালোভেরা এবং হলুদে ন্যাচারাল অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণ আছে, আর তাই ব্রণ সমস্যা সমাধানে এর জুড়ি নেই। হলুদে আছে অ্যান্টি-মাইক্রোবায়াল (Anti-microbial) এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি (Anti-inflammatory) গুনাগুণ যা পিম্পল কমাতে কার্যকরী ভূমিকা রাখে।

প্যাক তৈরির পদ্ধতি

প্রথমে অ্যালোভেরা থেকে এর রস আলাদা করে নিতে হবে। তারপর এক টেবিল চামচ অ্যালোভেরার রস এর সাথে আধা চা চামচ হলুদ মেশাতে হবে। এরপর পুরো মুখে লাগিয়ে ৩০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে কমপক্ষে তিনবার ব্যবহারে ত্বকে ব্রণের সমস্যা ধীরে ধীরে কমে যাবে।

সাইট্রাস প্যাক

ব্রণের সমস্যা সমাধানে সাইট্রাস প্যাক - shajgoj.com

টক জাতীয় ফল যেমন লেবু, কমলাতে আছে ভিটামিন সি এবং অ্যাস্ট্রিনজেন্ট (Astringent)। এই উপাদানগুলো ত্বকের থেকে ব্যাকটেরিয়া দূর করে এবং ত্বককে উজ্জ্বল করে তুলতে সহায়তা করে। সেই সঙ্গে ত্বকের দাগ দূর করতেও এই উপাদানগুলোর জুড়ি নেই। এই প্যাকে মুলতানি মাটিও ব্যবহার করা হয়েছে। মুলতানি মাটি ব্রণের বৃদ্ধি কমিয়ে দিতে সহায়তা করে।

প্যাক তৈরির পদ্ধতি

দুই টেবিল চামচ মুলতানি মাটি, ১/২ টেবিল চামচ লেবুর রস, প্রয়োজনমতো পানি মিশিয়ে যেই স্থানে ব্রণ আছে সেই স্থানে একটু পুরু করে লাগিয়ে নিন প্যাকটি। ১৫ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন থেকে চার বার ব্যবহার করুন প্যাকটি। ধীরে ধীরে ব্রণের জ্বালাতন থেকে মুক্তি পাবেন আপনি।

হলুদ এবং নিম প্যাক

ব্রণের সমস্যা সমাধানে নিম ও হলুদের প্যাক - shajgoj.com

ঔষধি গুণ সম্পন্ন নিমে আছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান যা ব্রণ কমাতে সহায়তা করে। নিম ত্বকের উপরের লেয়ার থেকে ব্যাকটেরিয়া সরিয়ে ত্বকে ব্রণের সমস্যার সমাধান করে। হলুদ এবং নিম দুটিতেই আছে অ্যান্টি ফাঙ্গাল উপাদান। ফলে এই দুটি উপাদানের মিশ্রণ ত্বকে ব্যবহার করলে ব্রণের আকৃতি ছোট হয়ে যায় বেশ দ্রুত এবং নতুন ব্রণের থেকে ত্বককে মুক্ত রাখে।
প্যাক তৈরির পদ্ধতি

কাঁচা হলুদ এবং তাজা নিম পাতা ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে কিংবা শিল-পাটায় পিষে নিতে হবে। এরপর প্যাকটা পুরো মুখে লাগিয়ে ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন ঠান্ডা পানি দিয়ে। সপ্তাহে তিনবার ব্যবহারে ব্রণের সমস্যা কমে যাবে ধীরে ধীরে।

তাহলে এবার আপনার সুন্দর মুখটি রাখুন ব্রণমুক্ত। উপরের যে প্যাকটি পছন্দ তা ঘরোয়ভাবে ব্যবহার করুন এবং প্রাকৃতিক এই প্যাকগুলো ইউজ করতে ঝামেলা মনে করেন তাহলে আপনি ত্বকের যত্ন নিতে অনলাইনে শপ.সাজগোজ.কম থেকে আপনার প্রয়োজনীয় প্রোডাক্ট কিনতে পারেন। এছাড়াও আপনি সাজগোজের দুটি ফিজিক্যাল শপ যা যমুনা ফিউচার পার্ক ও সীমান্ত স্কয়ারে অবস্থিত, সেখান থেকেও আপনার প্রোডাক্টটি কিনতে পারেন। তাহলে ভালো থাকুন, সুন্দর থাকুন!

ছবি – উইকিহাও.কম, বিউটিগ্লিম্পস.কম, করালনাইফস্টাইলম্যাগাজিন.কম, ডিপরূটএটহোম.কম

0 I like it
0 I don't like it

5 Comments

  1. ছেলেদের জন্য ও এই টিপস

  2. accha multani mati ki date expired hoy? gaye to kisui lekha thake na

  3. All skin type er jonno?

পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...