ব্রণ তাড়াতে ৩টি ঘরোয়া ফেস প্যাক - Shajgoj ব্রণ তাড়াতে ৩টি ঘরোয়া ফেস প্যাক - Shajgoj

ব্রণ তাড়াতে ৩টি ঘরোয়া ফেস প্যাক

নভেম্বর ২০, ২০১৬

সুন্দর ব্রণমুক্ত ত্বকতো সবাই চায়। কিন্তু আমাদের চারপাশের দূষণ এবং খাদ্যাভাসের জন্য কারণে ত্বকে ব্রণের সমস্যা দেখা দেয়। ব্রণের সমস্যা কমানোর জন্য নানান রকমের প্রসাধনী পাওয়া যায় স্কিন কেয়ার প্রডাক্টের স্টোরগুলোতে। কিন্তু প্রকৃতিতেই আছে ব্রণ সমস্যা সমাধানের ওষুধ। সম্পূর্ণ প্রাকৃতিক কিছু উপাদান ব্যবহারের মাধ্যমেই ব্রণ সমস্যা কমানোর দুটি ফেস প্যাক সম্পর্কে জেনে নিন।

অ্যালোভেরা এবং হলুদ প্যাক

অ্যালোভেরা এবং হলুদ ন্যাচারাল অ্যান্টি ব্যাকটেরিয়াল গুণ আছে অ্যালোভেরার। আর তাই ব্রণ সমস্যা সমাধানে অ্যালোভেরার জুড়ি নেই। হলুদে আছে অ্যান্টি-মাইক্রোবায়াল এবং অ্যান্টি ইনফ্লেমেটরি গুনাগুণ যা পিম্পল কমাতে কার্যকরী ভূমিকা রাখে।

প্যাক তৈরির পদ্ধতি

প্রথমে অ্যালোভেরা থেকে এর রসটাকে আলাদা করে নিতে হবে। তারপর এক টেবিল চামচ অ্যালোভেরার রস এর সাথে আধা চা চামচ হলুদ মেশাতে হবে। এরপর পুরো মুখে লাগিয়ে ৩০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে কমপক্ষে তিনবার ব্যবহারে ত্বকে ব্রণের সমস্যা ধীরে ধীরে কমে যাবে।

সাইট্রাস প্যাক

টক জাতীয় ফল যেমন লেবু, কমলাতে আছে ভিটামিন সি এবং অ্যাস্ট্রিঞ্জেন্ট। এই উপাদানগুলো ত্বকের থেকে ব্যাকটেরিয়া দূর করে এবং ত্বককে উজ্জ্বল করে তুলতে সহায়তা করে। সেই সঙ্গে ত্বকের দাগ দূর করতেও এই উপাদানগুলোর জুড়ি নেই। এই প্যাকে মুলতানি মাটিও ব্যবহার করা হয়েছে। মুলতানি মাটি ব্রণের বৃদ্ধি কমিয়ে দিতে সহায়তা করে।

প্যাক তৈরির পদ্ধতি

দুই টেবিল চামচ মুলতানি মাটি, ১/২ টেবিল চামচ লেবুর রস, প্রয়োজনমতো পানি মিশিয়ে নিন। পুরো মুখে লাগিয়ে নিন প্যাকটি। যেই স্থানে ব্রণ আছে সেই স্থানে একটু পুরু করে লাগিয়ে নিন প্যাকটি। ১৫ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন থেকে চার বার ব্যবহার করুন প্যাকটি। ধীরে ধীরে ব্রণের জ্বালাতন থেকে মুক্তি পাবেন আপনি।

হলুদ এবং নিম প্যাক

ঔষধি গুণ সম্পন্ন নিমের আছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান যা ব্রণ কমাতে সহায়তা করে। নিম ত্বকের উপরের লেয়ার থেকে ব্যাকটেরিয়া সরিয়ে ত্বকে ব্রণের সমস্যার সমাধান করে। হলুদ এবং নিম দুটিতেই আছে অ্যান্টি ফাঙ্গাল উপাদান। ফলে এই দুটি উপাদানের মিশ্রণ ত্বকে ব্যবহার করলে ব্রণের আকৃতি ছোট হয়ে যায় বেশ দ্রুত এবং নতুন ব্রণের থেকে ত্বককে মুক্ত রাখে।

প্যাক তৈরির পদ্ধতি

কাঁচা হলুদ এবং তাজা নিম পাতা ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে কিংবা শিল-পাটায় পিষে নিতে হবে। এরপর প্যাকটা পুরো মুখে লাগিয়ে ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন ঠান্ডা পানি দিয়ে। সপ্তাহে তিনবার ব্যবহারে ব্রণের সমস্যা কমে যাবে ধীরে ধীরে।

ছবি – রেমিডিজফরমি ডট কম

লিখেছেন – নুসরাত শারমিন