জুম্বা ড্যান্স | ওজন কমাতে কিভাবে আনন্দের সাথে ব্যায়াম করবেন?

জুম্বা ড্যান্স | ওজন কমাতে কিভাবে আনন্দের সাথে ব্যায়াম করবেন?

জুম্বা ড্যান্স - shajgoj.com

চিরাচরিত এক্সসারসাইজ মানেই বেশ কষ্টদায়ক। ধরে নেওয়া যাক, এক্সসারসাইজ করা হল অথচ বোঝা গেল না এক্সসারসাইজ করলাম, তাহলে কেমন হয়? তার সাথে পাওনা হিসেবে পাওয়া গেল আনন্দ আর একটা সুন্দর স্লিম ফিগার! স্বপ্ন বলে মনে হচ্ছে তো? কিন্তু এটা স্বপ্ন নয় একদম বাস্তব কথা। আজ একটা ভিন্ন ধরনের এক্সসারসাইজের কথা বলব যা আপনার কাছে এক্সসারসাইজের সংজ্ঞাটাই বদলে দেবে। আমরা সবাই কম বেশি নাচ করতে ভালোবাসি। এরকমই একটা এক্সসারসাইজ আছে যার নাম হল জুম্বা (zumba) এবং ওজন কমাতে জুম্বা ড্যান্স খুবই কার্যকর!

জুম্বা ড্যান্স (Zumba) কী? 

জুম্বা ড্যান্স হল এমন এক ধরনের এক্সসারসাইজ যার মূল ভিত্তি হল নাচ। এর উৎপত্তি হল ল্যাটিন আমেরিকাতে। বর্তমানে সারা পৃথিবীতে প্রায় ১৮৫ টি দেশে জুম্বা প্রচলিত।

জুম্বা ড্যান্স করা হচ্ছে - shajgoj.com

এটা একাধিক নাচের সংমিশ্রণে তৈরি হয়েছে যেমন সালসা, চাচাচা, মাম্বো, ফ্লামেঙ্কো, সাম্বা কিছু এরাবিক মুভমেন্ট ইত্যাদি। কীভাবে এইসব নাচ করবেন? চিন্তার কোন কারণ নেই। জুম্বা এক্সসারসাইজ সমস্ত রকম বয়স ও বিভিন্ন লেভেল যেমন বিগেনার, অ্যাডভানস ইত্যাদির কথা ভেবেই তৈরি করা হয়েছে।

কতক্ষণের ক্লাস হয়?

জুম্বা ক্লাস সাধারণত ১ ঘণ্টার মত হয়ে থাকে যেখানে একজন জুম্বা একাডেমির দ্বারা সারটিফায়েড ট্রেনার থাকেন।

কেমন ধরনের মিউজিক ব্যবহার করা হয়?

সাধারণত বিভিন্ন রিদিমের মিউজিক যেমন দ্রুত, মধ্যম ও ধীর মিউজিক ব্যবহার করা হয়। এক্ষেত্রে বিভিন্ন রকমের ও বিভিন্ন দেশের গান বা কোনও বিশেষ ভাষার গান ব্যবহার করা হয়। যেমন বলিউড জুম্বাতে বলিউড গান মানে বিভিন্ন হিন্দি গান ব্যবহার করা হয়।

কত ধরনের জুম্বা ড্যান্স হয়?

সাধারণত ৯ ধরনের জুম্বা হয়। তারই কয়েকটি হল জুম্বা গোল্ড যা তৈরি হয়েছে বয়স্ক মানুষের কথা ভেবে। এটা বয়স্কদের পেশির সঠিক সঞ্চালনা, পেশির শক্তি অর্থাৎ দুর্বলতা দূর করার কথা ভেবে করা হয়েছে। জুম্বা অ্যাকুয়া হল এক ধরনের জুম্বা যা সুইমিং পুলে করা হয়। অ্যাকুয়া জুম্বা ৩০ মিনিটের ক্লাস হয়। এই ধরনের জুম্বা সাধারণত অগভীর পুলে করা হয়। এই ধরনের অ্যাকুয়া জুম্বা ক্লাস খুব বেশি হয় না। জুম্বা কিডস হল বিশেষ ধরনের জুম্বা যা ৪ থেকে ১২ বছরের বালক-বালিকাদের কথা ভেবে করা হয়েছে।

শরীরের ওপর জুম্বা ড্যান্স এর প্রভাব

জুম্বা ড্যান্স এর ফলে দ্রুত ওজন হ্রাস - shajgoj.com

সাধারণত ১ ঘণ্টার জুম্বা ক্লাসে ৮০০ ক্যালরি লুজ করা যায়। অর্থাৎ সহজেই শরীরের অতিরিক্ত ওজন কমিয়ে ফেলা যাবে জুম্বা ক্লাসে! শুধু শারীরিক নয় মানসিক দিক থেকেও জুম্বা খুব উপকারী, বিস্মিত হচ্ছেন? সঠিকভাবে জুম্বা করা গেলে মোটামুটি এক সপ্তাহে প্রায় ১ থেকে ২ কিলো পর্যন্ত ওজন কমানো যাবে।

তবে এখনও জুম্বা এদেশে বহুল প্রচলিত নয়। মন খারাপ হচ্ছে? মন খারাপের কিছু নেই। বেশ কিছু জাগায় জুম্বা করানো হয়ে থাকে। সাধারণত যেসব জাগায় ওয়েস্টার্ন নাচ শেখানো হয় সেসব জায়গাতে করানো হয়ে থাকে। সুখবর এটাই যে বাড়িতে করার জন্য জুম্বার বেশ কিছু ডিভিডি বাজারে পাওয়া যায়। আর ইউটিউব আছে কেন? ইউটিউব দেখে নিজে থেকেই আপনি সহজেই জুম্বা প্র্যাক্টিস করতে পারবেন।

 

ছবি – সংগৃহীত: ইমেজেসবাজার.কম

21 I like it
3 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...