হাত পায়ের সানবার্ন দূর করার ৭টি কার্যকরী উপায় জানা আছে কি?

হাত পায়ের সানবার্ন দূর করার ৭টি কার্যকরী উপায় জানা আছে কি?

sunburn

শুধুমাত্র মুখের যত্ন নিতে নিতে আমরা অনেকেই ভুলে যাই হাত পায়ের সঠিক যত্ন নেওয়ার কথা অথচ চিন্তা করে দেখুন আমাদের হাত পায়ের উপর দিয়েও কিন্তু কম ধকল যায় না। সূর্যের ক্ষতিকারক রশ্মির প্রভাবে হাত পায়ের ত্বক খসখসে এবং কালো হয়ে পড়ে দিনদিন। মুখের ত্বকের সাথে হাত পায়ের ত্বকের সামঞ্জস্য না থাকলে তা স্বভাবতই দৃষ্টিকটু লাগবে। তাই মুখের যত্নের পাশাপাশি হাত পায়েরও সমান ভাবে যত্ন নিতে হবে। আজ তাই আপনাদের জন্য হাত পায়ের সানবার্ন দূর করার কিছু উপায় এবং প্রয়োজনীয় টিপস দেয়া হলো।

হাত পায়ের সানবার্ন দূর করার উপায়

(১) অর্ধেক শশা নিয়ে গ্রেট বা কুচিকুচি করে কেটে একটি বাটিতে রাখুন। এতে ২ চা চামচ কাঁচা দুধ বা মিল্ক পাউডার এবং কয়েক ফোঁটা লেবুর রস দিন। ভালো মতো মাখিয়ে এই প্যাকটি হাতে ও পায়ে লাগান। শুকানো পর্যন্ত অপেক্ষা করুন এবং এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফলাফল পেতে সপ্তাহে ২ দিন ব্যবহার করুন।

(২) একটি টমেটো অর্ধেক করে কেটে এর উপর চিনি দিয়ে হাত ও পায়ের পোড়া জায়গায় ঘষতে থাকুন। চিনি খুব ভালো এক্সফলিয়েটর (exfoliator) হিসেবে কাজ করে এবং টমেটোর রস সানবার্ন দূর করতে বেশ কার্যকরী।

হাত পায়ের সানবার্ন দূর করতে টমেটো এবং চিনি - shajgoj.com

(৩) একটি আস্ত আলু গ্রেট করে বা বেটে তা থেকে রস আলাদা করে নিন। এবার এই আলুর রসের সাথে কয়েক ফোঁটা লেবুর রস এবং মধু মিশিয়ে নিয়ে এই মিশ্রণটি হাত পায়ে ভালো মতো লাগিয়ে ১৫ মিনিট রাখুন। এরপর ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে খুব দ্রুত রোদে পোড়া দাগ থেকে রক্ষা পাবেন।

(৪) সানবার্ন দূর করতে অ্যালোভেরা জেলও বেশ কার্যকরী ভুমিকা পালন করে। অ্যালোভেরা কেটে এর ভিতরের জেল আলাদা করে নিয়ে সরাসরি ত্বকে লাগাতে পারেন। চাইলে এই জেলের সাথে মধু এবং লেবুর রস মিশিয়ে নিতে পারেন।

হাত এবং পায়ের সানবার্ন দূর করতে অ্যালোভেরা - shajgoj.com

(৫) ত্বকের বিভিন্ন সমস্যা দূর করতে কাঁচা হলুদের গুনাগুণের কথা আমরা সকলেই জানি। এক চামচ কাঁচা হলুদ পেস্ট নিয়ে এর সাথে লেবুর রস এবং এক চামচ কাঁচা দুধ মেশান। এই মিশ্রণটি হাত পায়ের সানবার্ন হওয়া জায়গায় লাগিয়ে রাখুন এবং শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ভালো মতো ধুয়ে ফেলুন।

(৬) একটি পাত্রে পরিমাণমত টক দই নিয়ে এর সাথে এক চা চামচ কাঁচা হলুদ বাটা মিশিয়ে নিন। প্রতিদিন এই মিশ্রণটি হাতে ও পায়ে দিয়ে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

হাত পায়ের সানবার্ন দূর করতে অলিভ ওয়েল এবং চিনি - shajgoj.com

(৭) এক্সফলিয়েটর হিসেবে ২ চামচ অলিভ অয়েলের সাথে ১ চামচ চিনি মিশিয়ে নিয়ে হাতে পায়ে ৩-৫ মিনিট হালকাভাবে ঘষে কিছুক্ষণ রেখে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে ২ দিন ব্যবহার করুন।

কিছু টিপস 

  • সব সময় হাত পা ঢেকে বাইরে যাওয়ার চেষ্টা করবেন অথবা হাত পা খোলা রাখলে অবশ্যই অন্তত SPF ৩০ বা এর বেশি ভালো কোন ব্র্যান্ডের সানস্ক্রিন ব্যবহার করুন।
  • প্রচুর পরিমাণে পানি পান করুন। এর ফলে ত্বক হাইড্রেটেড থাকে এবং রোদে হাত পা কুঁচকে যাওয়ার সম্ভাবনা কমিয়ে দেয় অনেকখানি।
  • প্রতিবার হাত পা ধোয়ার পর ভালো কোন হ্যান্ড এন্ড ফুট ক্রিম ব্যবহার করুন। বিশেষ করে ফ্রুট এসিড সমৃদ্ধ লোশন গুলো ব্যবহার করবেন। এটি ত্বকের পুড়ে যাওয়ার ভাব কমিয়ে দিবে অনেকখানি।
  • নিয়মিত এক্সফলিয়েটর ব্যবহার করুন। এতে ত্বকের পোড়াদাগ অনেক খানি দূর করা সম্ভব।

 

ছবি- সাটারস্টক

20 I like it
0 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...