এবার নিজেই তৈরি করুন ফেস পাউডার - Shajgoj

এবার নিজেই তৈরি করুন ফেস পাউডার

face powder

আমরা সবাই কমবেশি ফেস পাউডার ব্যবহার করি। সৌন্দর্য সচেতন মেয়েদের কাছে এটা একটা খুবই প্রয়োজনীয় জিনিস।ফেস পাউডার যদি নিজেই বানানো যায় তাহলে কেমন হয়! ঘরের কিছু সামগ্রী দিয়েই ঝটপট বানিয়ে নিতে পারেন আপনার পছন্দের ফেস পাউডার। সামনেই ঈদ আর এই সময়ে যদি আপনার ফেস পাউডার শেষ হয়ে যায় তাহলে কোন চিন্তা নেই। এই হোমমেড ফেস পাউডার আপনি উপহার হিসেবেও দিতে পারেন। তাহলে জেনে নেওয়া যাক কী করে বানাতে হবে ফেস পাউডার। ফেস পাউডার বানানোর দুইটি পদ্ধতি দেওয়া হল। এর মধ্যে আপনার যে পদ্ধতি পছন্দ সেভাবে বানিয়ে নিতে পারেন।

 [picture]

প্রথম পদ্ধতি ( প্রেসড কমপ্যাক্ট পাউডার)

উপকরণঃ

১) যেকোনো ট্যালকম পাউডার

২) বিবি ক্রিম বা ফাউন্ডেশন

৩) পানি বা রাবিং অ্যালকোহল

৪) মিক্সিং বোল

৫) টুথ পিক

৬) পাউডার রাখার একটা পাত্র

৭) কোকো পাউডার (অপশনাল)

পদ্ধতিঃ

প্রথমে একটা পরিষ্কার পাত্র নিয়ে তাতে পরিমাণ মতো ট্যালকম পাউডার ঢেলে নিতে হবে। এরপরে ওর মধ্যে বিবি ক্রিম বা ফাউন্ডেশন নিতে হবে। যদি বেশি কভারেজের পাউডার চান তবে বিবি ক্রিম বা ফাউন্ডেশন একটু বেশি করে নেবেন।আপনার রঙ যদি একটু চাপা হয় তবে আপনার রঙের ওপর ভিত্তি করে কোকো পাউডার নিতে হবে। নাহলে কোকো পাউডার দেবার কোন দরকার নেই। এবারে এর মধ্যে সামান্য পানি বা রাবিং অ্যালকোহল ঢেলে নিতে হবে। যদি চান তবে এতে সামান্য (২ ড্রপ মতো) টি ট্রি অয়েল দিয়ে দিতে পারেন। টি ট্রি অয়েল একটা সুগন্ধ দেবে। এটা  সম্পূর্ণ অপশনাল। সমস্ত উপকরণ নেওয়া হলে এবার টুথ পিক দিয়ে ভালো করে মেশাতে থাকুন। যদি খুব পাতলা হয়ে যায় তাহলে আরও একটু ট্যালকম পাউডার যোগ করতে হবে আর যদি একটু বেশি শুকনো হয় মিশ্রণ তবে তাতে আরেকটু পানি বা রাবিং অ্যালকোহল দিতে হবে। এবারে এই  মিশ্রণকে পাউডার রাখার একটা পাত্রে ঢেলে নিন আর হালকা হাতে একটু চেপে চেপে সমান্তরাল করে নিন।এখানে বলে রাখি পাউডার রাখার জন্য পুরনো ফেস পাউডারের পাত্র ব্যবহার করা যেতে পারে। এবারে পাত্রটাকে কিছু সময় ফ্রিজে রেখে দিন। ব্যাস এভাবেই তৈরি আপনার হোমমেড কমপ্যাক্ট পাউডার।

এই পাউডারটা আপনি নিজের জন্য বানাতে পারেন বা অন্য কাউকে গিফট করার জন্য বানাতে পারেন।

দ্বিতীয় পদ্ধতি ( ডাস্ট পাউডার বা মিনেরাল কমপ্যাক্ট পাউডার)

উপকরণঃ

১) কর্ণ ফ্লাওয়ার

২) কোকো পাউডার

৩) মিক্সিং বোল

৪) টুথ পিক

৫) পাউডার রাখার একটা পাত্র (যেহেতু এটা ডাস্ট পাউডার তাই এর জন্য একটা ছোট কৌটো হলে ভালো হয়)

পদ্ধতিঃ

২ টেবিলচামচ কর্ণ ফ্লাওয়ার নিয়ে তার সাথে ১ টেবিল চামচ কোকো পাউডার নিতে হবে একটা পরিষ্কার মিক্সিং বোলে। এতে ১ ফোটা টি ট্রি অয়েল বা যেকোনো এসেন্সিয়াল অয়েল নিতে হবে। এরপরে টুথ পিক দিয়ে ভালো করে সবকটা উপাদানকে ভালো ভাবে মিশাতে হবে। এরপরে সম্পূর্ণ মিশ্রণটাকে একটা পাত্রে ঢেলে নিতে হবে। ব্যাস এভাবেই তৈরি হয়ে গেলো হোমমেড ডাস্ট পাউডার বা মিনেরাল কমপ্যাক্ট পাউডার। একটা মোটা ব্রাশ দিয়ে এটা আপনি নিজের মুখে লাগাতে পারেন। এটা একটা দারুণ কারেকশনাল পাউডার হিসেবেও কাজ করবে।

এই পাউডারটা আপনি এক থেকে দুই মাস রেখে ব্যবহার করতে পারেন। যেহেতু এটাতে কোন প্রিসারভেটিভ নেই তাই এটা ফ্রিজে রাখতে পারলেই ভালো হয়। যেহেতু এটা বানানো খুবই সহজ তাই  দরকার মতো আপনি এটা বানাতে  পারেন আর চাইলে সুন্দরভাবে প্যাক করে কাউকে উপহার হিসেবেও দিতে পারেন।

লিখেছেনঃ নন্দিনী পোদ্দার

ছবিঃ আস্কসারাহ.কম

3 I like it
3 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...