নিজেই বানান শিশুর হেডব্যান্ড - Shajgoj

নিজেই বানান শিশুর হেডব্যান্ড

ft head band

মেয়ে শিশুদের অনুষঙ্গ হিসেবে বর্তমানে বহুল ব্যবহৃত একটি অনুষঙ্গ হলো হেডব্যান্ড। শিশুদের বিভিন্ন রঙ্গিন পোশাকের সাথে মিলিয়ে মানানসই হেডব্যান্ড আপনার সন্তানকে যেমন একনতুন মাত্রায় সাজিয়ে তুলতে সাহায্য করে সেভাবে আপনার পছন্দের বহিঃপ্রকাশও ঘটায়। খুব সহজেই, অল্প কিছু উপকরণের মাধ্যমে সন্তানের জন্য নিজেই তৈরি করে ফেলতে পারেন পছন্দমতো হেডব্যান্ড। এতে করে সন্তানকে যেমন নিজের পছন্দমতো সাজে সাজিয়ে তুলতে পারবেন,আপনার মুখেও হয়তো ফুটে উঠবে তৃপ্তির হাসি।

প্রয়োজনীয় উপকরণঃ

১। নরম, আরামদায়ক কাপড়,

২। রঙ্গিন ফিতা/লেইস,

৩। ইলাস্টিক,

৪। গ্লু-গান

৫। কলম

এই ক’টি উপকরণ দিয়েই প্রস্তুত হয়ে যাবে আপনার সন্তানের জন্য নতুন একটি হেডব্যান্ড।

headband1

প্রস্তুত প্রক্রিয়াঃ

১। প্রথমে নরম কাপড়টি নিন। একটি কম্পাস কিংবা গোল কোনকিছুর সাহায্যে কাপড়টিতে বেশ কিছু সমান সাইজের বৃত্ত একে নিন।

headband2

২। এরপর কাঁচি দিয়ে বৃতগুলো কেটে আলাদা করে নিন। অন্ততপক্ষে ছয়টি বৃত্ত কেটে নিতে হবে।

headband3

৩। এবারে একেকটি বৃত্ত নিন। এদের ছবি নির্দেশনা অনুযায়ী মাঝখান থেকে ভাঁজ করে নিন। এরপর মাঝের অংশে গ্লু গান দিয়ে কিছুটা গ্লু লাগিয়ে আবার মাঝের অংশে আরেকটি ভাঁজ দিয়ে নিন। এভাবে দুইটি বৃত্ত বাদ রেখে প্রত্যেকটি ভাঁজ করে রাখুন।

headband4

৪। অবশিষ্ট বৃত্তটির পুরোভাগে ভালোভাবে গ্লু গান দিয়ে আঠা লাগিয়ে নিন। এরপর আগে থেকে ভাঁজ করে রাখা বৃত্তগুলো একে একে ফুলের মতো করে গোল করে ওই বৃত্তটির উপর লাগিয়ে দিন।

headband5

৫। বৃত্তগুলো লাগানো হয়ে গেলে আপনার সন্তানের মাপ অনুযায়ী ফিতা কেটে নিন। ফিতার ডিজাইনের ক্ষেত্রে যে দিকটি মসৃন সেটি মাথার নিচের অংশে থাকবে। মাথার পেছনের যে অংশ দেখা যাবেনা সেখানে ইচ্ছা করলে ইলাস্টিক দিতে পারেন কিংবা শিশুর মাপ অনুযায়ী করলে ইলাস্টিক না দিলেও চলবে।

headband6

৬। এবার আপনার পছন্দমতো একদিকে কিংবা ফিতার মাঝে গ্লু গান দিয়ে আগের তৈরি করে ফুলটি বসিয়ে দিন।

headband7

৭। এবার সবশেষ পরে থাকা বৃত্তটি দিয়ে নিচের অংশটি ঢেকে দিন যাতে কোনভাবে শিশুর ব্যথা না লাগে। ব্যাস! তৈরি হয়ে গেলো সন্তানের জন্য আপনার নিজ হাতে তৈরি হেডব্যান্ড!

headband8

এবার শুধু জামার সাথে মিলিয়ে সন্তানের মাথায় ওঠার অপেক্ষায়। এভাবেই তৈরি করে ফেলতে পারেন আপনার সন্তানের জন্য সুন্দর সব রঙ্গিন হেডব্যান্ড।

লিখেছেনঃ জান্নাতুল শিখা

ছবিঃ ফ্যাবুলাসলিফ্রুগ্যাল.কম (Fabulesslyfrugal.com)

2 I like it
0 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...