চুলের যত্নে ৬টি চিরুনি | আপনি সঠিকটি ব্যবহার করছেন তো?

চুলের যত্নে ৬টি চিরুনি | আপনি সঠিকটি ব্যবহার করছেন তো?

brush'

আমাদের প্রতিদিনের ব্যবহৃত চিরুনিটিই কিন্তু হতে পারে আপনার চুলের ক্ষতির কারণ। আপনি চুলের যত্নে সঠিক চিরুনি ব্যবহার করছেন তো? আজ আমরা আলোচনা করবো চুলের যত্নে ৬টি চিরুনি ও এর ব্যবহার নিয়ে। চলুন তবে বিভিন্ন প্রকার চিরুনির কিছু সাধারণ তথ্য জেনে নেয়া যাক!

চুলের যত্নে সঠিক চিরুনি নিয়ে যত কথা 

১) প্যাডল ব্রাশ

চুলের যত্নে প্যাডেল ব্রাশ - shajgoj.com

এটি একটি আয়তাকার হেড-ব্রাশ/চিরুনি যা মাথার ত্বকে রক্ত সঞ্চালন বাড়াতে সাহায্য করে। এই ব্রাশটি মাঝারি থেকে লম্বা চুলের জন্য সবচেয়ে ভালো এবং চুলের জট ছাড়াতে কার্যকর।

২) পিন ব্রাশ

চুলের যত্নে পিন ব্রাশ - shajgoj.com

এটি ধাতব পিন যুক্ত ডিম্বাকৃতির চিরুনি। ধাতব পিনগুলো ঘন চুলের ভেতর পর্যন্ত প্রবেশ করতে পারে। এই চিরুনিটি ঘন কার্লি চুলের জন্য সবচেয়ে ভালো।

৩) কুইল ব্রাশ

চুলের যত্নে কুইল ব্রাশ - shajgoj.com

এই চিরুনিটি ডিম্বাকৃতির বা গোলাকৃতির যেটি কিনা মাথার ত্বক ম্যাসাজ করে এবং চুলের ন্যাচারাল অয়েল মাথায় ছড়িয়ে দিতে সাহায্য করে। এই চিরুনিটি সব ধরনের চুলের জন্য উপযুক্ত।

​৪) চওড়া-দাঁতযুক্ত চিরুনি ( Wide-tooth comb)

চুলের যত্নে চওড়া দাঁতযুক্ত চিরুনি - shajgoj.com

নামেই বোঝা যাচ্ছে, এই চিরুনিটির দাঁতগুলো ফাঁকা ফাঁকা যা চুলের জট ছাড়ায় এবং চুল ধোয়ার সময় শ্যাম্পু কন্ডিশনার পুরো মাথায় ছড়িয়ে দিতেও ব্যবহার করা যেতে পারে। এটি সব ধরনের চুলের জন্য, বিশেষত জট ছাড়াতে কার্যকর।

৫) বোর ব্রিস্‌ল ব্রাশ (Boar bristle brush)

চুলের যত্নে বোর ব্রিসল ব্রাশ - shajgoj.com

এই ব্রাশটি ভিন্ন আকৃতির হতে পারে। মূলত এর ব্রিস্‌ল গুলোই অন্যান্য চিরুনি থেকে এটিকে আলাদা করে। ব্রিস্‌লগুলো চুলের জন্য উপকারীও বটে। কেননা , ব্রিস্‌ল সফ্ট হওয়ায় চুল ছিড়ে যাওয়া থেকে রক্ষা পায়। এটি হেয়ার স্টাইলিং এ ব্যবহার করা হয়, এছাড়াও স্ক্যাল্পের সার্কুলেশন বৃদ্ধি করে। রুক্ষ চুলের জন্যও এই চিরুনিটি ভালো কাজ করে কারণ এটি চুলের ন্যাচারাল অয়েল চুলের আগা পর্যন্ত নিয়ে গিয়ে চুলকে কোমল, উজ্জ্বল করে ও নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

৬) নরমাল চিরুনি

এছাড়াও শুধুমাত্র প্রতিদিনের ব্যবহারের জন্য রয়েছে নরমাল কিছু চিরুনি যেগুলো অনেক আকারের পাওয়া যায়। এগুলো ব্যবহারে চুল দেখায় কোমল ও মসৃণ।

চুলের যত্নে নরমাল চিরুনি - shajgoj.com

​চুলের প্রয়োজন বুঝে বেছে নিন সঠিক ও কার্যকর চিরুনি এবং কেনার আগে অবশ্যই চিরুনির গঠন উপাদান দেখে কিনুন।

আপনি চাইলে আপনার পছন্দমতো চিরুনি কিনতে পারেন অনলাইনে শপ.সাজগোজ.কম থেকে। আবার যমুনা ফিউচার পার্ক ও সীমান্ত স্কয়ার এ অবস্থিত সাজগোজের দুটি ফিজিক্যাল শপ থেকেও কিনতে পারেন আপনার পছন্দের চিরুনিটি!

 

ছবি- সংগৃহীত: shutterstock

13 I like it
4 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...