চুলের যত্নে ২টি উপাদান | আমলকী-জবায় পারফেক্ট হেয়ার কেয়ার

চুলের যত্নে ২টি উপাদান | আমলকী-জবায় পারফেক্ট হেয়ার কেয়ার

good hair

চুলের যত্নে নারকেল তেলতো যুগ যুগ ধরে চলে আসছে। কিন্তু জবা ফুল ও আমলকীর উপকারিতা নিয়ে আমরা কতটুকুই বা জানি? চুলের যত্নে আমলকীর ব্যবহারতো অনেকেই শুনেছেন, কিন্তু চুলের যত্নে জবা ফুল? শুনেই ভ্রু কুচকে ফেলবেন না যেন! চুলের যত্নে ২টি উপাদান- আমলকী ও জবা ফুল অনেক উপকারী।

চুল নষ্ট হবার কারণ

চুল নিয়ে দৈনন্দিন জীবনে আমাদের কম সমস্যায় পরতে হয় না। এই ব্যাস্ত লাইফস্টাইলে স্ট্রেস, পল্যুশন এসব কিছুর মাঝে কখন যে চুল তার স্বাভাবিক অবস্থা থেকে অনেক অস্বাস্থ্যকর অবস্থায় চলে যায়, তা সহজে বোঝা যায় না। চুল নিয়ে কমন কিছু সমস্যা যেমনঃ অতিরিক্ত চুল পড়া, ড্রাই হেয়ার, অকালে চুল পেকে যাওয়া, ড্যানড্রাফ  বা খুশকি এসব নিয়ে কম বেশি আমরা সবাই ভুক্তভোগী। আর সেটার সল্যুশন নিয়ে ভাবতে যেয়ে, স্ট্রেস সেই প্রবলেমকে  বাড়িয়ে দেয় আরো কয়েক গুন।

চলুন আজকে তাহলে জেনে নেই, কিভাবে জবা ফুল ও আমলকী আমাদের এই প্রবলেমের ম্যাজিক্যাল সল্যুশন হিসাবে কাজ করবে! 

চুলের যত্নে ২টি উপাদান যেভাবে কাজ করে

১) জবা ফুলের কার্যকারিতা

প্রথমে তাহলে যেনে নেওয়া যাক জবা ফুলের অসাধারন কিছু গুণ সম্পর্কে-

১. চুলের উজ্জ্বলতা বজায় রাখে

চুলের স্বাভাবিক উজ্জ্বলতা হারিয়ে যাচ্ছে? এর সাথে রুক্ষতা যেন দুশ্চিন্তা বাড়িয়ে তুলছে আরো কয়েক গুণ। তবে এখনি আপনার দুশ্চিন্তাকে দূরে সরিয়ে দিন। কারণ জবা ফুলে আছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি ও বি ১৩ , যা আপনার চুলের কোলাজেন উৎপাদনকে বাড়িয়ে দেয়। যার ফলে আপনি ফিরে পাবেন আপনার চুলের স্বাভাবিক উজ্জ্বলতা এবং চুল হবে ঝলমলে, কালো আর উজ্জ্বল। 

২. স্ক্যাল্পের রক্ত সঞ্চালন বাড়ায়

 

জবা ফুলে আছে প্রচুর পরিমানে অ্যামিনো এসিড এবং ভিটামিন সি,  যা চুলের কেরাটিন তৈরীতে সাহায্য করেকেরাটিন আমাদের চুলের স্বাস্থ্য রক্ষার মূল উপাদান এবং ভিটামিন সি স্ক্যাল্পের রক্ত সঞ্চালন বাড়িয়ে তোলে যা চুল পড়ে যাওয়ার সমস্যা রোধ করে। জবা ফুলের কার্যকারিতা এতটাই বেশি যে এমনকি  চুলের টাক পরে যাওয়া স্থানে ও নতুন চুল গজাতে সাহায্য করে। বিশ্বাস হচ্ছে না? তাহলে আজই জবা ফুলের নির্যাস দিয়ে তৈরি যেকোনো তেল প্রতি রাতে ঘুমোতে যাবার আগে ম্যাসাজ করুন এবং নিজেই নিজের ইমপ্রুভমেন্ট লক্ষ্য করুন।

৩. চুল পাকা রোধ করে

 

অকালে চুল পেকে যাচ্ছে? তাহলে এ নিয়ে দুশ্চিন্তা করে আর সময় নষ্ট করার প্রয়োজন নেই। কারণ জবা ফুল হল এর ফাস্ট এবং ম্যাজিকাল একটি সল্যুশন। কারণ এতে আছে আলফা হাইড্রক্সি এসিডস, মিনারেলস (ক্যালসিয়াম , ফসফরাস) যা আপনার চুলকে দেয় পর্যাপ্ত পুষ্টিগুণ ও চুলকে রাখে ঝলমলে, কালো ও সুন্দর।

২) আমলকীর কার্যকারিতা

এবার তাহলে আসা যাক আমলকীর কিছু গুণ সম্পর্কে। চুলের যত্নে আমলকীর গুণাগুণ নিয়ে আমরা কম বেশি সবাই পরিচিত। তবে আজকে জেনে নিবো আরো নতুন কিছু প্রবলেমের সল্যুশন।

১. চুলের গোঁড়া মজবুত করে

আমলকিতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও মিনারেলস, যা স্ক্যাল্পের ব্লাড সারকুলেশন বাড়ায় ও চুলের গোঁড়া মজবুত করে।

২. চুল পড়া বন্ধ করে 

 

অনেক বেশি পরিমাণে চুল পড়ছে? তাহলে আপনার প্রবলেমের সল্যুশন আমলকী। কারণ আমলকীতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা কোলাজেন প্রোটিন উৎপাদন করে। কোলাজেন স্ক্যাল্পের ডেড স্কিন সেলসকে সরিয়ে ফেলে ফলে চুল পড়া বন্ধ হয়।

৩. চুল পাকা রোধ

চুল পেকে যাওয়ার প্রবলেম? তাহলে ব্যবহার করুন আমলকী। কারণ আমলকীতে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট; যা আপনার চুলকে অকালে পেকে যাওয়া থেকে রোধ করবে এবং আপনার চুলকে করবে শাইনি ও স্মুদ।

তাহলে জেনে গেলেন, জবা এবং আমলকীর কত গুণ। অনেকেরই হয়তো আলাদা করে জবা ফুল বা আমলকী গুড়ো করে চুলে ব্যবহার করার সময় হয়ে উঠে না। যদি এমন একটা তেল ব্যবহার করা যায় যাতে আমলকি আর জবা ফুলের নির্যাস আছে, তাহলে কিন্তু মন্দ হয় না! তাহলে আজকেই আপনার চুলের সমস্যার সমাধানে হেয়ার কেয়ার রুটিনে অ্যাড করে ফেলুন জবা ফুল ও আমলকী!

চুলের যত্নে নিহার জবা-আমলা তেল - shajgoj.com

যারা প্রাকৃতিক উপাদান প্রসেস করে ব্যবহার করার সময় পাবেন না, তারা চাইলে নিহার জবা-আমলা তেলটি ব্যবহার করতে পারেন। ভাবছেন অথেনটিক হবে কিনা? তাহলে বলি অথেনটিক প্রোডাক্ট কিনতে পারেন অনলাইনে শপ.সাজগোজ.কম থেকে বা নিজে গিয়ে কিনতে চাইলে সাজগোজের দুটি ফিজিক্যাল শপ থেকে গিয়ে কিনতে পারেন যার একটি যমুনা ফিউচার পার্ক ও অপরটি সীমান্ত স্কয়ারে অবস্থিত।

ছবি- সংগৃহীত: সাজগোজ; ইমেজেসবাজার.কম

6 I like it
2 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...