ড্যানড্রাফ ফ্রি ও শাইনি চুলের জন্য অলিভ অয়েলের ম্যাজিক

ড্যানড্রাফ ফ্রি ও শাইনি চুলের জন্য অলিভ অয়েলের ম্যাজিক

2

অলিভ অয়েল হেয়ার কেয়ারের জন্য ওয়ান অফ দ্যা বেস্ট ন্যাচারাল ইনগ্রেডিয়েন্ট। এই তেল পুষ্টিকর উপাদান ও অ্যান্টি অক্সিডেন্টে ভরপুর। এছাড়াও এটি ড্যামেজ হেয়ার রিপেয়ারে ম্যাজিকের মতো কাজ করে। কিন্তু, এখন প্রশ্ন হলো খুশকির ট্রিটমেন্টে অলিভ অয়েল ব্যবহার করা যাবে কি? ড্যানড্রাফ ফ্রি হেয়ার পেতে এই অয়েল কতটুকু ইফেক্টিভ? অলিভ অয়েল চুলের যত্নে কীভাবে ইউজ করবো? এই প্রশ্নের উত্তরগুলো আজ জেনে নেওয়া যাক।

অলিভ অয়েল কি খুশকির বিরুদ্ধে কার্যকর?

হ্যাঁ! অলিভ অয়েল হলো অন্যতম সেরা উপাদান যা আপনি ড্যানড্রাফ ট্রিটমেন্টের জন্য ব্যবহার করতে পারেন। অনেকেই জানেন না এর গুণাগুণ! অলিভ অয়েলের কিছু উপকারিতা আগে দেখে নেই চলুন-

১. স্ক্যাল্পের ফ্লেকিনেস দূর করে

জলপাই তেল চুল ও স্ক্যাল্পকে ময়েশ্চারাইজড রাখতে হেল্প করে। এতে স্ক্যাল্প বা মাথার ত্বকের ইচিনেস, ফ্লেকিনেস দূর হয়। কারণ ড্রাই ও রাফ স্ক্যাল্পে ড্যানড্রাফ ফ্লেকস বেশি ভিজিবল হয়।

২. হেয়ার ফলিকলস আনক্লগ করে 

অলিভ অয়েলে অ্যান্টি অক্সিডেন্ট ও অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যার কারণে এটি বেশ ভালো হেয়ার ক্লেনজার হিসাবে কাজ করে। স্ক্যাল্পের প্রোডাক্ট বিল্ডআপ খুব সহজেই রিমুভ করে, যার ফলে হেয়ার ফলিকল আনক্লগড হয়। অলিভ অয়েল খুবই লাইট এবং এটি স্ক্যাল্পের ডার্ট, এক্সেস সেবাম এগুলোকে দ্রবীভূত করে। মাথার ত্বকে চুলকানি, লালচেভাব এই প্রবলেমগুলোর সল্যুশন দেয়।

ড্যানড্রাফ ফ্রি চুলের জন্য অলিভ অয়েল

৩. ড্যামেজ রিপেয়ার করে

গবেষণায় দেখা গেছে যে অলিভ অয়েল হেয়ার ফাইবারের মধ্যে প্রবেশ করে ড্যামেজ রিপেয়ার করে ও চুলকে সুরক্ষিত রাখে। অলিভ অয়েল চুলের আগা ফাটা প্রতিরোধ করে এবং রুক্ষতা কমাতে সাহায্য করে। অলিভ অয়েলের ব্যবহার চুলকে করে শাইনি ও ড্যানড্রাফ ফ্রি।

৪. প্রাকৃতিক কন্ডিশনারের কাজ করে

অলিভ অয়েল কন্ডিশনিং এর কাজও করে। কারণ এতে রয়েছে মনো আনস্যাচুরেটেড ফ্যাট যা আপনার চুলকে পরিপূর্ণ পুষ্টি দেয়। সিল্কি, সফট চুল পেতে এবং ফ্রিজিনেস কমিয়ে আনতে আপনার হেয়ার কেয়ার রুটিনে অ্যাড করুন অলিভ অয়েল।

এতক্ষণ আমরা জানলাম যে অলিভ অয়েল চুলের জন্য কতটা উপকারী। এখন তাহলে জেনে নিন কীভাবে এটি চুলের যত্নে ব্যবহার করা যায়।

চুলে প্যাক লাগানো

ড্যানড্রাফ ফ্রি ও শাইনি চুলের জন্য হেয়ার মাস্ক 

১. ডিম ও অলিভ অয়েল 

ডিমের সাদা অংশে এনজাইম থাকে যা ব্যাকটেরিয়া কিল করে বা জীবাণুর সংক্রমণ প্রতিরোধ করে। এটি খুশকি থেকে স্ক্যাল্পকে সুরক্ষিত রাখে। আর সেই সাথে ডিমের প্রোটিন চুলকে রাখে সফট ও শাইনি। ডিম ও অলিভ অয়েলের এই প্যাকটি ড্রাই ও ড্যামেজড হেয়ারের জন্য বেশ ভালো কাজ করবে। এই মাস্কটি সপ্তাহে ১/২ বার ব্যবহার করুন।

আপনার প্রয়োজন হবে যা যা-
  • ২টি ডিমের সাদা অংশ
  • ৩ টেবিল চামচ অলিভ অয়েল
  • শাওয়ার ক্যাপ

একটি পাত্রে ডিমের সাদা অংশ অলিভ অয়েল দিয়ে বিট করুন। এই মিশ্রণটি আপনার স্ক্যাল্পে ও পুরো চুলে লাগিয়ে নিন। এবার শাওয়ার ক্যাপ দিয়ে মাথা ও চুল ঢেকে নিন। প্রায় ২০ মিনিট অপেক্ষা করুন। সালফেট ও প্যারাবেন ফ্রি শ্যাম্পু বা মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। তারপর কন্ডিশনার ইউজ করুন। স্ক্যাল্প এরিয়া বাদ দিয়ে শুধু হেয়ার লেন্থে কন্ডিশনার অ্যাপ্লাই করতে হবে।

২. DIY অয়েল মাস্ক

চুলের যত্নে আমন্ড অয়েল ও অলিভ অয়েল একসাথে খুব ভালো কাজ করে। আমন্ড অয়েলে নারিশিং ও অ্যান্টি ইনফ্ল্যামেটরি প্রোপারটিজ আছে। এটি স্ক্যাল্পের ইচিনেস ও ড্যানড্রাফ ফ্লেকস দূর করতে হেল্প করে। সপ্তাহে ১/২ দিন এই অয়েল থেরাপি নিতে পারেন। DIY অয়েল মাস্ক ফ্রিজি ও রাফ হেয়ারকে প্রাণবন্ত করে তুলবে অল্প সময়েই।

DIY অয়েল মাস্ক

আপনার প্রয়োজন হবে যা যা-
  • চুলের লেন্থ অনুযায়ী অলিভ অয়েল
  • ২ টেবিল চামচ বাদাম তেল বা আমন্ড অয়েল

একটি বোলে আমন্ড অয়েল ও অলিভ অয়েল ভালোভাবে মিশিয়ে নিন। এই তেলের মিশ্রণটি দিয়ে আপনার মাথার ত্বকে ম্যাসাজ করুন ২ মিনিট এবং তারপর পুরো চুলে তেল লাগিয়ে নিন। ৩০-৪৫ মিনিটের মতো রেখে সালফেট ফ্রি মাইল্ড শ্যাম্পু দিয়ে আপনার চুল ধুয়ে ফেলুন। শ্যাম্পুর পর কন্ডিশনিং করতে ভুলবেন না।

৩. অলিভ অয়েল ও টি ট্রি অ্যাসেনশিয়াল অয়েল

টি ট্রি অ্যাসেনশিয়াল অয়েলে অ্যান্টি ফাঙ্গাল ও অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। তাই এটি ড্যানড্রাফ ও ইচি স্ক্যাল্পের সল্যুশন দিবে ঠিক ম্যাজিকের মতো। যেহেতু অ্যাসেনশিয়াল অয়েল বেশ কড়া, তাই যেকোনো ক্যারিয়ার অয়েলের সাথে মিক্স করে এটি ব্যবহার করা হয়। সপ্তাহে ১ দিন এই মিক্সড অয়েল চুলে অ্যাপ্লাই করুন, তাহলে ভালো ফলাফল পাবেন।

ড্যানড্রাফ ফ্রি চুলের জন্য অয়েল

আপনার প্রয়োজন হবে যা যা-
  • চুলের লেন্থ অনুযায়ী অলিভ অয়েল
  • ২/৩ ফোঁটা টি ট্রি অ্যাসেনশিয়াল অয়েল

একটি বোলে অলিভ অয়েল ও টি ট্রি অ্যাসেনশিয়াল নিয়ে ভালোভাবে মিশিয়ে স্ক্যাল্প ও চুলের অ্যাপ্লাই করুন। ১ ঘন্টা রেখে ওয়াশ করুন মাইল্ড শ্যাম্পু দিয়ে। এরপর কন্ডিশনিং করে নিন।

৪. অলিভ অয়েল ও অ্যাপেল সিডার ভিনেগার

ড্যানড্রাফ ফ্রি হেয়ার পাওয়ার সহজ উপায় জানতে চান? ভিনেগারে অ্যাসিটিক অ্যাসিড রয়েছে যা ছত্রাক সংক্রমণ প্রিভেন্ট করে। তাই এটি খুশকি সৃষ্টিকারী ছত্রাক ম্যালাসেজিয়ার বিরুদ্ধে লড়াই করতে এবং ইচিনেস কমিয়ে আনতে হেল্প করে। যাদের সারাবছরই খুশকির সমস্যা থাকে, মাথার ত্বক অতিরিক্ত ঘামে, স্ক্যাল্প একনে দেখা দেয়; তাদের জন্য এই হেয়ার মাস্কটি খুবই কার্যকরী। মাসে ২ বার ব্যবহার করে দেখুন, এই হেয়ার প্রবলেমগুলো কমে আসবে।

আপনার প্রয়োজন হবে যা যা-

সুন্দর চুল

একটি বোলে এই উপাদানগুলো ভালোভাবে মিক্স করে নিন। ছোট তুলার বল এই মিশ্রণে সোক করে স্ক্যাল্পে ম্যাসাজ করুন। সিঁথি করে করে পুরো স্ক্যাল্পে অ্যাপ্লাই করুন। ১০ মিনিটের জন্য রেখে দিন। এরপর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ওয়াশ করে কন্ডিশনার অ্যাপ্লাই করুন।

ড্যানড্রাফ ফ্রি ও শাইনি চুলের জন্য অলিভ অয়েলের ডিফারেন্ট হেয়ার মাস্ক সম্পর্কে জানা হলো। বিভিন্ন ব্র্যান্ডের অলিভ অয়েল পেয়ে যাবেন সাজগোজে। অনলাইনে অথেনটিক প্রোডাক্ট কিনতে পারেন শপ.সাজগোজ.কম থেকে অথবা সাজগোজের ৪টি শপ- যমুনা ফিউচার পার্ক, বেইলি রোডের ক্যাপিটাল সিরাজ সেন্টার, উত্তরার পদ্মনগর (জমজম টাওয়ারের বিপরীতে) ও সীমান্ত সম্ভার থেকেও বেছে নিতে পারেন আপনার পছন্দের প্রোডাক্টটি।

 

ছবি- সাজগোজ

0 I like it
0 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...