প্রকৃতি থেকে যে জীবন শিক্ষাগুলো নেয়া উচিত - Shajgoj

প্রকৃতি থেকে যে জীবন শিক্ষাগুলো নেয়া উচিত

bigstock-Meditation-on-a-green-field-in-25979543

প্রকৃতির মাঝে মিলেমিশে একাকার হয়ে যেতে ইচ্ছে করে কোথাও বেড়াতে গেলে। প্রকৃতির প্রতি এই অকৃত্রিম ভালো লাগা অনেকেরই আছে। আর এই ভালো লাগার পেছনে অনেকগুলো কারণও আছে। আর তা হলো প্রকৃতির আছে কিছু অতুলনীয় গুণ। আর এই গুণগুলোই মানুষকে আকর্ষণ করে।

প্রকৃতির কাছ থেকে কিছু শিক্ষা মানুষেরও নেয়া উচিত। তাতে জীবনের চলার পথটাকে অনেকটাই সহজ ও অকৃত্রিম মনে হবে। জেনে নিন,  প্রকৃতি থেকে যে জীবন শিক্ষাগুলো নেয়া উচিত সেগুলো সম্পর্কে।

[picture]

ভাঙ্গা-গড়া

যখন প্রচন্ড ঝড় ওঠে সমুদ্রে, তখন বড় বড় ঢেউ আছড়ে পড়ে সাগর তীরের সব গাছপালা তছনছ করে দেয়। কিন্তু ঝড় থেমে গেলেই আবার সব ধীরে ধীরে থেমে যায়। মানুষের জীবনেও কিছু কঠিন সময় পার করতে হয় অনেক সময়। সম্পর্কের টানাপোড়েন, চাকরীর সমস্যা, প্রিয়জনকে হারানো ইত্যাদি নানান কারণে অনেকে হতাশাগ্রস্ত হয়ে যায়। কেউ কেউ আত্মহত্যাকেও বেছে নেয়। কিন্তু সবই সাময়িক। সময়ের সাথে সাথে সব কিছু প্রকৃতিরমতই ঠিক হয়ে যায়। আর তাই জীবনের খুব কঠিন সময়টাতে প্রকৃতির এই ভাঙ্গা-গড়া থেকে সাহস সঞ্চয় করে এগিয়ে যেতে হবে।

সহনশীলতা শেখা

ইংরেজিতে একটা কথা আছে ‘সারভাইভাল ফর দ্যা ফিটেস্ট’। যে কোনো পরিস্থিতে মানিয়ে নিয়ে নিজেকে অভ্যস্ত করে তোলার এই গুণটা প্রকৃতির থেকে শেখা উচিত মানুষের। গভীর জঙ্গলে কিংবা ধু-ধু মরু এলাকায় পশুপাখি কিন্তু ঠিকই তার খাবার খুঁজে নিতে পারে। কিন্তু মানুষ একটুতেই ধৈর্য্য হারিয়ে ফেলে এবং সহজেই হাল ছেড়ে দেয়। তাই প্রকৃতির থেকে মানুষের সহনশীলতা শেখা উচিত।

সামান্যকে অসামান্য করে দেখা

ইকোলজিক্যাল সাইকেলটা ভালো করে খেয়াল করলেই দেখা যায় যে, খুব ছোট ছোট বিষয়ও অনেক গুরুত্বপূর্ন। ছোট একটি বিষয়কে অগ্রাহ্য করলে অনেক বড় সমস্যা হতে পারে। আর এই শিক্ষাটা মানুষের জীবনের ক্ষেত্রেও নেয়া উচিত। বিশেষ করে সম্পর্কের ক্ষেত্রে অনেক ছোট-খাটো বিষয়কে আমরা এড়িয়ে যাই যা পরে অনেক বড় সমস্যার কারণ হয়ে দাঁড়ায়।

নিজেকে মেলে ধরা

প্রকৃতি নিজেকে মেলে ধরতে পছন্দ করে। নিজের গুণ, সৌন্দর্য, স্বভাব নিয়ে আত্মবিশ্বাসী থাকাটাও প্রাণীজগতের কাছ থেকে শিক্ষণীয় একটি বিষয়। অনেক মানুষই আছেন যারা নিজেকে নিয়ে হীনমন্যতায় ভোগেন। আর তাই কারো সাথে না মেশা, নিজের মেধা প্রকাশে ভয় পাওয়া এবং নিজের আত্মবিশ্বাস হারিয়ে ফেলার মতো সমস্যা দেখা দেয়। প্রকৃতির কাছ থেকে নিজেকে মেলে ধরে মেধা বিকাশ শিখুন।

শূন্য থেকে শুরু করা

শীতে ঘাস একদম শুকিয়ে যায়। তখন মনে হয় হয়তো কখনোই আর সবুজ হয়ে উঠবে না মাঠ। ঠিক একইভাবে গাছের পাতাও ঝরে যায়। কিন্তু শীত শেষে আবার সব সবুজ হয়ে যায়। অনেক সময়ে সব হারিয়ে মানুষ শূন্য হয়ে যায়। আর তখন মনে করে শূন্য থেকে আবার সবকিছু ফিরে পাওয়া সম্ভব না। কিন্তু প্রকৃতিকে দেখে মানুষ শূন্য থেকে আবার সব ফিরে পাওয়ার সাহস পেতে পারে।

ছবি – ড্রিমসটাইমস ডট কম

 লিখেছেন – নুসরাত শারমিন

 

5 I like it
1 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...