কোরিয়ান স্পাইসি রামেন | বিকেলের নাস্তায় দারুণ স্বাদের একটি স্যুপ নুডলস !



বিকেলের নাস্তায় দারুণ স্বাদের ‘কোরিয়ান স্পাইসি রামেন’!

লিখেছেন - নিকিতা বাড়ৈ
নভেম্বর ২২, ২০১৮



আমরা অনেকেই আছি যারা স্যুপ নুডলস খেতে খুব পছন্দ করি। চিকেন নুডলস স্যুপ খুব পপুলার। এছাড়াও অনেক রকমভাবেই স্যুপ নুডলস রান্না করা যায়। আজকে তাই একটু আনকমন একটি স্যুপ নুডলস-এর রেসিপি নিয়ে এলাম আপনাদের জন্য- ‘রামেন’ কোরিয়ানদের একটি জনপ্রিয় খাবার। এমনকি এই রামেন বাচ্চাদের জন্য অনেক পুষ্টিকর একটি খাবার। নিজের ইচ্ছা মতো অনেক রকম সবজি দিয়ে এটা তৈরি করতে পারেন। নামটি হলো কোরিয়ান স্পাইসি রামেন । খুবই সহজ একটি রেসেপি এটি। এখন চলুন দেখে নেই, কিভাবে কোরিয়ান স্পাইসি রামেন তৈরি করতে হয়।

 

উপকরণ

১) ১টা বেবি ক্যারট (ছোট গাজর) খোসা ছাড়িয়ে কুঁচি করে কেটে নিতে হবে।

২) ১টা মাশরুম পাতলা ও লম্বা করে কেটে নিতে হবে।

৩) ২টা পিঁয়াজ কলি। পুরোটাই কুঁচি করে কেটে, সাদা অংশ ও সবুজ অংশ আলাদা করে রাখতে হবে।

৪) ২ টেবিল চামচ তেল

৫) ১/২ কাপ মুরগির মাংস ছোট করে টুকরো কেটে লবণ দিয়ে সেদ্ধ করা।

৬) ১ প্যাকেট ইনস্ট্যান্ট নুডলস

৭) হাপ চা চামচ সয়া সস

৮) ১/২ চা চামচ চিলি ফ্লেক (শুকনা মরিচ গুঁড়া)

৯) হাপ চা চামচ চিলি সস

১০) ২ কাপ পানি

১১) ১/২ কাপ কচি পালং শাক অথবা পুঁই শাক

১২) ২ টি ডিম (১টি সেদ্ধ ও আরেকটি রান্নার পানিতে আস্ত না ভেঙ্গে দিতে হবে)

১৩) ১/২ চা চমচ গোল মরিচের গুঁড়া

১৪) লবণ পরিমাণমতো

প্রণালী

১) প্রথমে একটি প্যানে তেল গরম করে নিয়ে পিঁয়াজ কলির সাদা অংশটি হালকা করে ভেঁজে ছোট গাজর ও মাশরুম দিয়ে ভেঁজে নিতে হবে। এখন সেদ্ধ মুরগি দিয়ে দিন। এরপর এর মধ্যে সয়া সস, চিলি ফ্লেক, নুডলস-এর প্যাকেটের ভিতরে থাকা মশলাটি ও চিলি সস দিয়ে ভালোভাবে নেড়েচেড়ে ভাঁজতে হবে চুলার আঁচটি লো বা মিডিয়ামে রেখে।

২) এবার ২ কাপ পানি দিয়ে চুলার আঁচটি বাড়িয়ে অপেক্ষা করুন বলক আসা পর্যন্ত। চেখে দেখবেন, যদি লবণের দরকার হয়, পরিমাণমতো লবণ দিয়ে দিন। এরপর পানি ভালো করে ফুটে উঠলে, আর কোন রকম নাড়াচাড়া রান্নার শেষ পর্যন্ত করা যাবে না, ইনস্ট্যান্ট নুডলস-টি না ভেঙে আস্ত পুরোটা দিয়ে দিন। এক সাইড দিয়ে শাকগুলো দিন, মনে রাখবেন শাকগুলো সাইডেই থাকবে।

কোরিয়ান স্পাইসি রামেন প্রস্তুত প্রণালী - shajgoj.com

৩) এবার অন্য আরেকটি সাইড দিয়ে কাঁচা একটি ডিম ছেড়ে দিন। ফুটন্ত মশলার পানিটি চামচ দিয়ে ডিমের উপরে দিতে থাকুন যেন ডিমটি ভালোভাবে রান্না হয়ে যায় (পোঁচ আকৃতির হবে)। আস্ত নুডলস-টি আলতোভাবে উল্টে দিন এবং নুডলস-টি আস্তে আস্তে খুলে দিন, কিন্তু কোন নাড়াচাড়া করবেন না, সব মিলিয়ে ফেলবেন না। রামেন-এর সব জিনিসগুলো এভাবে আলদাই থাকে। পানি শুকিয়ে ফেলা যাবে না, তাই আঁচটি কমিয়ে রাখতে হবে।

৪) নুডলস-টি ভালোভাবে রান্না হয়ে গেলে গোল মরিচের গুঁড়া পুরোটার উপর দিয়ে ছিটিয়ে দিন, এরপর একটি বড় বাটিতে খুব সাবধানে নামিয়ে ফেলুন আর ডিমটি যেন ভেঙে না যায় তাই হাতা দিয়ে আলতো করে নামিয়ে নিন। এখন উপরে পেঁয়াজ কলির সবুজ অংশটি চটিয়ে দিন ও আগে থেকে সেদ্ধ করা রাখা একটি ডিম মাঝখান দিয়ে কেটে বাটির এক সাইডে দিয়ে দিন।

ব্যস! তৈরি হয়ে গেল… উপভোগ করুন মজাদার কোরিয়ান স্পাইসি রামেন । এটি ১ জনের জন্য। রামেন গরম গরম পরিবেশন করতে হয়। শীত কালে গরম গরম রামেন খেতে খুবই ভালো লাগে।