শাহী হালিম | ইফতারে থাকবে বাসায় তৈরি এই সুস্বাদু খাবারটি শাহী হালিম | ইফতারে থাকবে বাসায় তৈরি এই সুস্বাদু খাবারটি

শাহী হালিম

লিখেছেন - ফারহানা প্রীতি মে ২২, ২০১৮

ইফতার কিনতে গিয়ে হালিমের হাড়িতে চোখ পড়বেই রোজায়, তাই না? কোন কোন দোকানের হালিম খেতে সত্যিই ভীষণ মজা। আবার কোন কোন সময় হালিম কিনে নিয়ে এসে দেখা যায়, টেস্ট ভালো না। আর দোকানের কেনা হালিমে যেটা আরো বড় সমস্যা সেটা হচ্ছে, বাসার ছোট সদস্যদের খাওয়ানোর আগে চারবার চিন্তা করতে হয়। আজ আমি আপনাদের সাথে শেয়ার করবো, কিভাবে খুব সহজ কিছু ধাপে বাসায় নিজে নিজেই মজাদার শাহী হালিম তৈরি করা যায়, যেটা খেতেতো মজা হবেই, সেই সাথে হবে ভীষণ পুষ্টিকর এবং স্বাস্থ্যসম্মতও। এবার দেখে নিন তবে!

শাহী হালিম বাসায় যেভাবে বানাবেন

উপকরণ

১) সাফোলা অ্যাক্টিভ তেল- ১/২ কাপ

২) মাংস (গরু বা খাসি) – ১ কেজি

৩) পেয়াজ কুচি- ১ কাপ

৪) রসুন কুচি- ৩ টেবিল চামচ

৫) আদা কুচি- ১ টেবিল চামচ

৬) ধনিয়া গুঁড়া- ১ টেবিল চামচ

৭) কাচা মরিচ- ৫/৬ টা

৮) ডাল ৪ ধরনের- ১/৪ ভাগ করে

৯) গম-  ১/৪ কাপ

১০) পোলাও-এর চাল- ১/৪ কাপ

১১) পানি- ৬ কাপ

১২) দারচিনি- ছোট দুই টুকরা

১৩) এলাচ- ২/৩ টুকরা

১৪) তেজপাতা-২/৩ টি

১৫) হলুদ গুঁড়া- ১ চা চামচ

১৬) লবণ- ১ চা চামচ

১৭) মৌরি- ১ চা চামচ

১৮) জয়ত্রী- ১ চা চামচ

১৯) জিরা গুঁড়া- ১ চা চামচ

প্রণালী

১. মসুর, মুগ, মাষকলাই, বুটের ডাল, আস্ত গম আর পোলাও-এর চাল ভালো করে ধুয়ে নিয়ে ৪-৫ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। তারপর শিলপাটায় আধ ভাঙ্গা করে বেটে নিন অথবা ব্লেন্ডার-এ সামান্য পানি দিয়ে হালকাভাবে ব্লেন্ড করে নিন, সবকিছু যেন আধভাঙ্গা থাকে, মিহি ব্লেন্ড করার প্রয়োজন নেই।

২. শুকনো তাওয়া বা ফ্রাইপ্যান-এ দুইটা এলাচ, ২-৩টা শুকনো মরিচ, ২টা দারচিনি, ২টা লবঙ্গ, ১ চা চামচ জয়ত্রী, ১ চা চামচ মৌরি হালকা বাদামি করে ভেজে ব্লেন্ডার-এ ব্লেন্ড করে নিন বা শিলপাটায় বেটে নিন। তৈরি হয়ে গেলো ঘরে তৈরি হালিমের মশলা।

৩. এবার একটা হাড়িতে সাফোলা অ্যাক্টিভ তেল গরম করে নেই। তাতে পেঁয়াজ কুঁচি, রসুন কুঁচি দিয়ে হালকা লালচে করে ভেঁজে নিয়ে তাতে একে একে হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো, ধনিয়া গুঁড়ো, জিরে গুঁড়ো, আদা-রসুন বাটা, লবণ, গরম মশলা গুঁড়ো, হালিম মশলা দিয়ে সামান্য পানি দিয়ে কষিয়ে নেই। ঢাকনা দিয়ে ঢেকে দেই। তেলটা উপরে উঠে এলে গরুর মাংস/খাসীর মাংস দিয়ে ভালোভাবে নেড়েচেড়ে ঢাকনা দিয়ে ঢেকে দেই। কিছুক্ষণ পর মাংস থেকে পানি ছাড়বে। আরেকটু পরে ঐ পানিটা টেনে এলে আমরা ৩ কাপ পানি দিয়ে আবারো ঢাকনা দিয়ে ঢেকে মাংসটা রান্না করে নিবো। নামানোর আগে ভাজা জিরার গুঁড়ো ছিটিয়ে দিবো।

৪. একটা বড় হাড়িতে ৬ কাপ পানি দিয়ে তাতে আধ বাটা ডালের মিশ্রণটা ঢেলে দেই। লবণ দিয়ে বারবার নাড়তে থাকি। ডালটা সেদ্ধ হয়ে এলে তাতে মাংস ঢেলে দেই এবং বারবার নাড়াচাড়া করি।  ডাল সেদ্ধ হয়ে এলে তারপর মাংসটা দিয়ে আরো কিছুক্ষণ নেড়েচেড়ে নামিয়ে নেই।

৫. আদা কুঁচি, কাঁচামরিচ কুঁচি, পেঁয়াজ বেরেস্তা আর ধনেপাতা দিয়ে গরম গরম পরিবেশন করি। আর সাথে এক টুকরো লেবু কিন্তু চাই-ই!

ব্যস! পরিবেশন করুন গরম গরম মজাদার শাহী হালিম!

 

ছবি- সংগৃহীত: সাজগোজ