বিফ নাগেট | নাস্তার জন্য একটি দারুণ মুখরোচক আইটেম বিফ নাগেট | নাস্তার জন্য একটি দারুণ মুখরোচক আইটেম

বিফ নাগেট

লিখেছেন - শিফাত আরা সঞ্চা মে ২, ২০১৯

ছোট-বড় সবারই প্রিয় একটি খাবার হলো নাগেট। তানিয়া তার বাচ্চাকে নাস্তায় কী স্কুলের টিফিন-এ প্রায় সবসময়ই ঘরে বানানো চিকেন নাগেট দেয়। একদিন চিকেন নাগেট বানানোর সময় দেখে যে চিকেন-ই নেই ঘরে। তবে অনেক বিফ রয়েছে ফ্রিজ-এ। তানিয়ে ভাবলো, “বিফ-তো বাড়ির সবাই পছন্দ করে, তাহলে এবার বিফ নাগেট করা যাক!” তাই, যেমন ভাবা তেমন কাজ! বানিয়ে ফেলল বিফ নাগেট আর সবাই খেয়ে খুশি হওয়ায় তানিয়াও খুশি! তানিয়ার বিফ নাগেট রেসিপি চাই, তাইতো? আসুন দেখে নেই, কিভাবে বিফ নাগেট বানালো তানিয়া!

বিফ নাগেট বানানোর নিয়ম

উপকরণ

১) গরুর মাংসের মিহি কিমা- ২ কাপ

২) পেঁয়াজ কুচি- ১ কাপ

৩) আদা কুচি- ১ চা চামচ

৪) সয়াসস- ১ টেবিল চামচ

৫) লাল মরিচ গুঁড়া- ১ চা চামচ

৬) সাদা গোল মরিচ গুঁড়া- ১ চা চামচ

৭) কর্নফ্লাওয়ার- ১/২ কাপ

৮) বেকিং পাউডার- ১ চা চামচ

৯) টমেটো সস- ২টেবিল চামচ

১০) ডিম- ৫টি

১১) সয়াবিন তেল- ২টেবিল চামচ

১২) লেবুর রস- ১টেবিল চামচ

১৩) ময়দা- ৩টেবিল চামচ

১৪) ব্রেডক্রাম- ১ কাপ

১৫) তেল- ভাজার জন্য

১৬) লবণ- স্বাদমতো

প্রণালী

১. প্রথমেই বড় একটি বাটিতে মাংসের কিমা, পেঁয়াজ, আদা, গোল মরিচ গুঁড়া, লাল মরিচ গুঁড়া, লবণ, ৩টি ডিম, লেবুর রস, টমেটো সস, ২টেবিল চামচ তেল, কর্নফ্লাওয়ার ও বেকিং পাউডার এইসবগুলো উপকরণ নিয়ে ভালোভাবে মাখিয়ে নিতে হবে।

২. এরপর ১ ইঞ্চি পরিমাণ পুরু করে, নাগেট-এর আকার দিয়ে স্টিমার-এ বা ফুটন্ত পানির হাঁড়ির উপরে ডিশ রেখে ঢাকনা দিয়ে নাগেট-গুলো ঢেকে রাখতে হবে ২০-২৫ মিনিট। ভেতরেও যেন ভালোভাবে নাগেট সেদ্ধ হয়, তাই স্টিম দিয়ে নেয়া হয়।

৩. মাংস কিছু শক্ত হলে, চুলা থেকে নামিয়ে নেয়া হয় স্টিম-এ দেয়া নাগেট-গুলো।

৪. এবার ২টি ডিম ভালোভাবে ফেটিয়ে নিতে হবে এবং বিফ নাগেট ডিমের গোলায় ডুবিয়ে ব্রেডক্রাম-এ গড়িয়ে নিয়ে ডুবো তেলে সোনালী করে ভাজতে হবে।

ব্যস! মজাদার বিফ নাগেট তৈরি! আপনি চাইলে বেশি করে বানিয়ে ব্রেডক্রাম-এ গড়িয়ে ট্রে-তে করে ফ্রিজ-এ স্টক করে রাখতে পারেন। এরপর খাবার আগে শুধু ফ্রিজ থেকে বের করে ভেজে নিলেই হবে!

 ছবি- সংগৃহীত: সাজগোজ