বাদামের ফ্লেবারে কুলফি মালাই বানিয়ে নিন বাসাতেই!

বাদামের ফ্লেবারে কুলফি মালাই

kulfi

গরমের দিনে ঠান্ডা ঠান্ডা আইসক্রিম খেতে কার না ভালো লাগে? কুলফি মালাই আমাদের সবারই পছন্দের! বাদামের ফ্লেবারে কুলফি মালাই বাসাতেই বানিয়ে নেওয়া যায়। আর এটা বানানোর প্রসেসটাও খুব ইজি। অল্প কিছু উপকরণ দিয়ে মজাদার কুলফি কীভাবে বানানো যায়, সেই রেসিপিটাই আজ শেয়ার করবো।

কী কী উপকরণ লাগবে?

রেসিপিটা শেয়ার করার আগে চলুন জেনে নেই কোথা থেকে এলো এই কুলফি! ১৬শ শতকের দিকে ইন্ডিয়ান উপমহাদেশে এই মালাই কুলফির প্রচলন শুরু হয়। তারা মূলত এলাচ, গোলাপ, পেস্তা বাদাম এই সব উপকরণ ব্যবহার করতো বিভিন্ন ফ্লেবারের জন্য। গতানুগতিক আইসক্রিমের থেকে এটির টেক্সচার ও স্বাদ কিছুটা আলাদা। দেখে নিন কী কী উপাদান লাগছে কুলফি মালাই তৈরি করতে।

  • তরল দুধ- ৫০০ গ্রাম
  • পাউডার দুধ- ২ কাপ
  • ফ্রেশ ক্রিম বা হেভি ক্রিম- হাফ কাপ (যেকোনো ডিপার্টমেন্টাল স্টোরে বা সুপারশপে পেয়ে যাবেন)
  • পেস্তা বাদাম কুঁচি- ২ চামচ
  • কাজু বাদাম কুঁচি- ২ চামচ
  • চিনি- ১ কাপ

বাদামের ফ্লেবারে কুলফি মালাই কীভাবে বানাবেন?

১) প্রথমে তরল দুধ জ্বাল করে ঘন করে নিন। এবার গুঁড়া দুধ আস্তে আস্তে যোগ করুন ও নাড়তে থাকুন।

২) দুধ ঘন ও হলুদ হয়ে গেলে এতে চিনি ও ফ্রেশ ক্রিম বা হেভি ক্রিম দিয়ে ভালোভাবে নাড়াচাড়া করুন।

৩) এবার পেস্তা ও কাজু বাদাম ব্লেন্ডারে গুঁড়া করে নিন কিংবা মিহি করে কুঁচি করেও নিতে পারেন।

৪) দুধের মিশ্রণে বাদাম কুঁচি দিয়ে আইসক্রিমের মোল্ডে বা কাপে ঢেলে দিন।

৫) এবার ডিপ ফ্রিজে রাখুন। ঠান্ডা হয়ে জমে গেলেই রেডি সুস্বাদু কুলফি মালাই! জাফরান আর বাদাম কুঁচি ছড়িয়ে সার্ভ করতে পারেন।

বাদামের ফ্লেবারে কুলফি মালাই

ফ্রেশ ক্রিম বা হেভি ক্রিম না দিলে হবে না?

এটা ছাড়াও মালাই আইসক্রিম ভালোভাবে জমবে, সেটা সমস্যা না। কিন্তু কুলফির যেই ক্রিমি ভাবটা থাকে, সেটা আসলে ফ্রেশ ক্রিম বা হেভি ক্রিম এর জন্যই হয়। সুপারশপ বা বড় ডিপার্টমেন্টাল স্টোরে পাওয়া যায়, সেখান থেকে কিনতে পারেন। আর চাইলে বাসাতেও বানানো যায়! তিন কাপ ঠান্ডা দুধের সাথে হাফ কাপ গলানো বাটার নিন। হ্যান্ড মিক্সার দিয়ে ৩/৪ মিনিট হাই স্পীডে বিট করলেই ফ্রেশ ক্রিম বা হেভি ক্রিম তৈরি হয়ে যাবে।

তাহলে বাদামের ফ্লেবারে কুলফি মালাই কীভাবে বানানো যায়, সেই রেসিপিটি জানা হয়ে গেলো। সেই সাথে ঘরে বসে ফ্রেশ ক্রিম বা হেভি ক্রিম কীভাবে ঝটপট তৈরি করা যায়, সেই প্রসেসটাও আমরা জানলাম। তাহলে আজ এই পর্যন্তই। আবারও চলে আসবো নতুন কোনো রেসিপি নিয়ে। ভালো থাকবেন।

ছবি- সাটারস্টক

19 I like it
1 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...