ত্বকের ধরন বুঝে ফাউন্ডেশন বেছে নিতে পারেন মাত্র ৫টি ধাপে ত্বকের ধরন বুঝে ফাউন্ডেশন বেছে নিতে পারেন মাত্র ৫টি ধাপে

ত্বকের ধরন বুঝে ফাউন্ডেশন বেছে নিতে পারেন মাত্র ৫টি ধাপে

লিখেছেন - ঈশিতা জুলাই ৪, ২০১৩

ফাউন্ডেশন বেইজ মেকআপ-এর অপরিহার্য উপাদান। কিন্তু এই ফাউন্ডেশন বেছে নিতেই আমাদের হিমশিম খেতে হয়। দোকানে গিয়ে যেটা কিনে খুশি মনে বাড়ি ফিরে এলেন, পরদিন সেটা দেয়ার পরই মাথায় হাত! এখন অনেকেই অনলাইন শপিং করছেন, এই ক্ষেত্রে সঠিক ফাউন্ডেশন বেছে নেয়া আরও কষ্ট সাধ্য হয়ে উঠে। আপনি সহজেই পেয়ে যেতে পারেন আপনার ত্বকের ধরন বুঝে ফাউন্ডেশন কিছু বেসিক ব্যাপার মাথায় রাখলেই। কিভাবে? চলুন তাই দেখা যাক!

ত্বকের ধরন বুঝে ফাউন্ডেশন যেভাবে কিনবেন

১) ত্বকের আন্ডারটোন বুঝতে হবে

ত্বকের ধরন বুঝে ফাউন্ডেশন বাছাইয়ে আন্ডারটোন বুঝতে হবে - shajgoj.com

প্রথমত আসি ত্বকের আন্ডারটোন (undertone)-এ। ফাউন্ডেশন বাছাইয়ের ক্ষেত্রে আন্ডারটোন-এর ভুমিকা অপরিসীম। আপনার ত্বকের আন্ডারটোন বুঝে আপনার ফাউন্ডেশন বাছতে হবে। আপনার ত্বকের আন্ডারটোন হলুদাভ হলে ওয়ার্ম শেড (warm shade) ফাউন্ডেশন আর ত্বকের আন্ডারটোন লালচে অথবা গোলাপি হলে কুল শেড (cool shade) ফাউন্ডেশন বাছতে হবে। অনেকের আবার নিউট্রাল (neutral undertone) হয়ে থাকে। সেই ক্ষেত্রে আপনাকে নিউট্রাল শেড (neutral shade) ফাউন্ডেশন বেছে নিতে হবে। কী করে আপনার ত্বকের আন্ডারটোন বুঝবেন সেটা নিয়ে আমি আরেকটি আর্টিকেল লিখব।

২) ত্বকের ধরন বুঝতে হবে

ফাউন্ডেশন বাছাইয়ে ত্বকের ধরন বুঝতে হবে - shajgoj.com

এখন বেছে নিন আপনার ত্বকের ধরন। তৈলাক্ত ত্বকের জন্য ম্যাট ফিনিশ ফাউন্ডেশন-ই ভালো। ঠিক তেমনি শুষ্ক ত্বকের জন্য বাছুন ময়েশ্চারাইজার-যুক্ত ফাউন্ডেশন। যাদের ত্বকের ধরন নরমাল, তারা তাদের পছন্দ অনুযায়ি যে কোন ধরনের ফাউন্ডেশন বেছে নিতে পারেন।

৩) যেভাবে বেছে নিবেন ফাউন্ডেশন শেড

ফাউন্ডেশন শেড পরীক্ষা - shajgoj.com

ফাউন্ডেশন কেনার ক্ষেত্রে যদি দোকানে গিয়ে ফাউন্ডেশন কিনতে চান সেক্ষেত্রে কাজ অনেকটাই সহজ হয়ে যায়। যদি ত্বক তৈলাক্ত হয়, তাহলে আপনার ত্বকের শেড-এর চেয়ে এক শেড হাল্কা ফাউন্ডেশন বেছে নিন। কারণ, তৈলাক্ত ত্বকে ফাউন্ডেশন অক্সিডাইজ (oxidize) করার প্রবনতা থাকে, যা কিনা ফাউন্ডেশন-এর সঠিক শেড-টিকে অনেক সময় এক অথবা দুই শেড গাঢ় করে দেয়। যদি ত্বক শুষ্ক হয় তাহলে ত্বকের শেড অনুযায়ী ফাউন্ডেশন বাছতে পারেন। নরমাল ত্বকের জন্যও একি কথা প্রযোজ্য।

৪) ফাউন্ডেশন যেখানে সোয়াচ করবেন

ফাউন্ডেশন সোয়াচ - shajgoj.com

ফাউন্ডেশন বাছার জন্য হাতের কব্জিতে নয়, বেছে নিন আপনার জ-লাইন (jawline)। প্রথমে যে ফাউন্ডেশন কিনতে চান হাতের আঙ্গুলে নিয়ে আপনারজ-লাইন-এ লাগান। এবার ভালো মতো ত্বকের সাথে মিশিয়ে নিন। তারপর কিছুক্ষন অপেক্ষা করুন। দিনের আলোতে বের হয়ে দেখুন আসলেই ফাউন্ডেশন-এর শেড-টি আপনার জন্য সঠিক কিনা। কারণ, একমাত্র দিনের আলোই আপনার সঠিক শেড-টি নির্ধারণ করতে পারে। যদি সম্ভব হয় তাহলে কিছুক্ষন অপেক্ষা করে দেখুন ফাউন্ডেশন-এর শেড-টি অক্সিডাইজ করছে কিনা। যদি সব কিছু আপনার মন মতো হয়, তাহলে আর অপেক্ষা করবেন না, কিনে ফেলুন আপনার ফাউন্ডেশন!

৫) অনলাইন-এ ফাউন্ডেশন কিনবেন যেভাবে

ফাউন্ডেশন কিনতে অনলাইন শপ খোঁজা - shajgoj.com

যদি অনলাইন-এ ফাউন্ডেশন কিনতে চান, তাহলে আগে আপনার নিজের ফাউন্ডেশন যা আছে সেটি বের করুন। এবার দেখুন কোন শেড-টি আপনাকে সবচেয়ে ভালো মানায়। যেটি আপনাকে ভালো মানায়, তার ব্র্যান্ড এবং শেড-এর নাম লিখে সার্চ করুন  গুগল (google)-এ। এবার আপনি যে ফাউন্ডেশন কিনতে চান সেটির যে শেড আপনাকে মানাবে সেটা ধারনা করুন এবং আবারও গুগল-এ যান। দেখবেন অনেকগুলো লিঙ্ক আপনাকে ফাউন্ডেশন-এর শেড-টির সোয়াচ (swatch) দেখাবে। এবার আপনার বর্তমান ফাউন্ডেশন সোয়াচ- এর ছবি আর যেটি কিনতে চাচ্ছেন তার সোয়াচ-এর ছবি পাশাপাশি দেখুন, সেই সাথে দিনের আলোতে আয়নায় আপনার ত্বক দেখুন। যদি কাছাকাছি কোনো শেড পেয়ে যান, তাহলে ওই শেড-টির নাম লিখে আবারো সার্চ করুন। মনে রাখবেন একজনের সোয়াচ থেকে কখনোই শেড  মিলানো সম্ভব না। আপনার ত্বকের রঙের কাছাকাছি কারো সোয়াচ পেলে সেটি কিনতে পারেন। অনলাইন-এ কেনা একটু কষ্টকর এবং সময় সাধ্য এবং এই ক্ষেত্রে ইন্টারনেট-ই একমাত্র ভরসা। সময় নিয়ে বসুন, ঠিক মতো খুঁজতে পারলে আপনি অনলাইন-এও আপনার ফাউন্ডেশন কিনতে পারবেন।

 

ফাউন্ডেশন নিয়ে আরো খুটিনাটি জানতে পারবেন অন্য কোনো আর্টিকেল-এ। আর বিভিন্ন সুপার শপ এবং মার্কেট-এ গিয়ে আপনারা ফাউন্ডেশন কিনতে পারেন। আর ভালো মানের ফাউন্ডেশন খুঁজে থাকলে, চলে যেতে পারেন যমুনা ফিউচার পার্ক বা সীমান্ত স্কয়ার- এর সাজগোজ-এর ফিজিক্যাল শপ-এ। আর অনলাইন-এ কিনতে চাইলে দেখতে পারেন শপ.সাজগোজ.কম-এ!

সুস্থ থাকুন, সুন্দর থাকুন। শুভ কামনা রইলো!

ছবি- সংগৃহীত: সাজগোজ; ইমেজেসবাজার.কম