দেহের চাহিদা পূরণে খেজুর | জেনে নিন ৭টি উপকারিতা দেহের চাহিদা পূরণে খেজুর | জেনে নিন ৭টি উপকারিতা

দেহের চাহিদা পূরণে খেজুর | জেনে নিন ৭টি উপকারিতা

লিখেছেন - নীল জুন ১৯, ২০১৬

রমজানে আমরা যে খাবারটি  সবচেয়ে গুরুত্ব দিয়ে খেয়ে থাকি তা হলো খেজুর। খেজুর ছাড়া যেন আমাদের ইফতার অসম্পূর্ণ থেকে যায়। আমদের দেহের চাহিদা পূরণে খেজুর কতটা উপকারে আসে বা খেজুর কী পরিমাণে ভূমিকা রাখতে পারে, আসুন আজ তাই জেনে নেই!

দেহের চাহিদা পূরণে খেজুর যেভাবে ভূমিকা রাখে

১) আর্টারিস  মুক্ত করে

খেজুর আর্টারিস  মুক্ত করে - shajgoj.com

খেজুরে বিদ্যমান উচ্চ মানের পটাশিয়াম শুধুমাত্র আপনার হার্টের উপকারেই নয় তার সাথে সাথে অ্যাথেরসক্লেরোসিস (Atherosclerosis) ও দমন করে। জেনে রাখা ভালো ভেসেল ওয়াল-এ যে ক্যালসিয়াম জমা হয়ে থাকে, তার কারণে অ্যাথেরসক্লেরোসিস হয়ে থাকে এবং এটি স্ট্রোকসহ হার্ট অ্যাটাক-এর অন্যতম কারণ। প্রতিদিন খেজুর খেলে তা আমাদের ভেসেল পরিষ্কার রেখে আমাদের দেহের আমূল উপকার সাধন করে।

২) লিভার ভালো থাকে

খেজুর লিভার সুস্থ করে - shajgoj.com

যখন লিভার টক্সিন-এর মাত্রা সুষ্ঠুভাবে নিয়ন্ত্রন করতে পারে না এবং অনেক পরিমাণে কোলাজেন উৎপন্ন করে তখন লিভার ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকে। খেজুর প্রতিদিনের চাহিদা পূরণ করে লিভারকে সাপোর্ট করে। কেননা, গবেষণায় দেখা গেছে এতে রয়েছে লিভার সিরোসিস (Liver cirrhosis) জীবাণু ধ্বংসের উপাদান।

৩) সুস্থ্য হার্টের জন্য

খেজুর হার্টের জন্য ভালো - shajgoj.com

খেজুরে বিদ্যমান উচ্চ মাত্রার পটাশিয়াম কার্ডিওভাস্কুলার রোগসমূহ নিবারণ করে। খেজুর এলডিএল কোলেস্টেরল (LDL-cholesterol) কমায়, যা স্ট্রোক আর হার্ট অ্যাটাক-এর রিস্ক ফ্যাক্টর।

৪) চোখের উপকারিতায়

খেজুর চোখের জন্য ভালো - shajgoj.com

এতে প্রচুর পরিমাণে ভিটামিন -এ রয়েছে। ফলে তা কর্নিয়া রি-জেনারেট করে চোখকে রক্ষা করে। তাছাড়া এতে রয়েছে  লুটেইন (Lutein) আর জিয়াজ্যান্থিন (Zeaxanthin)। এই দুইটি উপাদানই সূর্যের ক্ষতিকর আল্ট্রা ভায়োলেট রশ্মি থেকে চোখকে রক্ষা করতে সাহায্য করে। ফলে চোখের দৃষ্টি ক্ষমতা অনেক গুণে বেড়ে যায়।

৫) অ্যানার্জি বুস্টার

খেজুর অ্যানার্জি বুস্টার - shajgoj.com

কিছু বাদাম, আমন্ড আর খেজুর নিয়মিত খেলে খুব ভালো উপকার পাওয়া যায়। খেজুরে বিদ্যমান সুগার আমাদের শক্তি বাড়িয়ে দেয়। ব্রেইন অ্যাক্টিভিটি বাড়িয়ে দেয়। সব বয়সের মানুষের পাশাপাশি ছোটো বাচ্চাদের জন্য খুবই ভালো একটি বিকেলের নাস্তা হতে পারে এটি।

৬) খাদ্য পরিপাক

খেজুর খাদ্য পরিপাক সমস্যা দূর করে - shajgoj.com

আমাদের হয়ত অনেকেরই খেজুরের এই গুণটির কথা জানা। খেজুর পাচক ক্রিয়ায় সাহায্যের সাথে সাথে কোষ্ঠকাঠিন্য, পেটের ব্যথা এবং অন্যান্য সমস্যা দূর করে। এ সব কিছুই ব্যাখ্যা করা যায় কেননা এতে রয়েছে ফাইবার আর অ্যামিনো এসিড। এভাবেই খেজুর খাদ্য পরিপাকে সহায়তা করে।

৭) ব্যথা থেকে পরিত্রান

খেজুর ব্যথা থেকে পরিত্রান দেয় - shajgoj.com

খেজুর খেলে ব্যথা আর ফুলে যাওয়া থেকে মুক্তি পাওয়া যায়। এর অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণের ফলে এটি দেহের বিভিন্ন ধরনের ইনফেকশন-এর বিরুদ্ধে কাজ করে। এক কথায় দেহের মেডিসিনাল মেথডে খেজুর খুব ভালো সাপলিমেন্ট হিসেবে কাজ করে।

তাই শুধু রমজানেই নয় সারা বছরই প্রতিদিনের খাদ্যের তালিকায় অন্তত পক্ষে তিনটি খেজুর রাখুন। কারণ খেজুর আপনার দেহের চাহিদা পূরণ করে থাকে।

 

ছবি- সংগৃহীত: সাজগোজ; ইমেজেসবাজার.কম