ডাব চিংড়ি | কিভাবে তৈরি করবেন এই মজাদার রেসিপিটি?

ডাব চিংড়ি

ডাব চিংড়ি - shajgoj.com

চিংড়ি মাছ আমাদের সবার অত্যন্ত প্রিয়। যেভাবেই চিংড়ি মাছ রান্না হয় নিমিষেই চেটে পুটে শেষ। আমরা অনেকভাবে চিংড়ি মাছ রান্না করেছি কিন্তু আজকে আমি আপনাদের সাথে একটি সম্পূর্ণ ব্যতিক্রম ধরনের চিংড়ি মাছের রেসিপি শেয়ার করবো। যা হয়তো আমরা অনেকেই জানি আবার অনেকর কাছেই সম্পূর্ণ নতুন একটি রেসিপি। নতুন পুরাতন যাই হোক না কেন শতভাগ গ্যারান্টি দিয়ে বলছি রেসিপিটি অত্যন্ত মজাদার। রেসিপিটি হচ্ছে ডাব চিংড়ি। জি হ্যাঁ, ঠিকই পড়ছেন, ডাব দিয়ে চিংড়ি মাছ রান্না। আজকে আমি দু’টি পদ্বতিতে ডাব চিংড়ি রান্না শেখাব। একটি মাইক্রোওয়েভ ওভেনে এবং অপরটি চুলায়। যাদের বাসায় ওভেন নেই তারাও একি পদ্ধতি ব্যবহার করে চুলায় বানিয়ে নিতে পারবেন মজাদার এই রেসিপিটি। আর কথা না বাড়িয়ে জেনে নেয়া যাক মজাদার এই ডাব চিংড়ি রেসিপিটি!

ডাব চিংড়ি বানানোর নিয়ম

উপকরণ

১) সম্পূর্ণ কচি ডাব- ২টি

২) চিংড়ি মাছ -৫০০ গ্রাম

৩) লবণ- স্বাদমতো

৪) হলুদ গুড়ো- ১/২ চা চামচ

৫) কাঁচা মরিচ এবং লবণ দিয়ে পোস্ত বাটা- ২টেবিল চামচ

৬) সরিষা বাটা -১/৪ চা চামচ

৭) সরিষার তেল– ২ টেবিল চামচ

প্রণালী

প্রথম পদ্ধতি

১) প্রথমে ডাব দু’টির মুখ কেটে নিয়ে একটি বাটিতে পানি ঢেলে রাখুন। ডাবের মুখ কাটা সময় এমনভাবে কাটবেন যেন এটি একটি ঢাকনার মতো হয়। পরবর্তীতে এই এটি আমাদের রান্নার কাজে লাগবে। এবার ডাবের পানি এবং খালি ডাব দুটি সরিয়ে রাখুন।

২) এখন একটি বাটিতে চিংড়ি মাছগুলো নিয়ে এর মধ্যে লবণ ও ১/২ চা চামচ হলুদ দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এবার চুলায় একটি ফ্রাই প্যান নিয়ে তাতে সামান্য সরিষার তেল দিয়ে মাখিয়ে রাখা মাছগুলো হালকা করে ভেজে নামিয়ে রাখুন।

৩) এবার অন্য একটি বাটিতে ভেজে রাখা চিংড়ি মাছ নিয়ে একে একে এতে পোস্ত বাটা, সরিষা বাটা, ১/৪ চা চামচ হলুদ গুড়ো, পরিমাণ মতো লবণ এবং ডাবের পানি দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।

৪) এরপর অর্ধেকটা মিশ্রণ একটি ডাবের ভেতর এবং বাকি অর্ধেকটা অন্য ডাবের ভেতর দিয়ে উপরে কাঁচা মরিচ ও ১ চা চামচ সরিষার তেল দিয়ে ডাবের মুখ বন্ধ করে দিন।

৫) এবার রান্নার পালা প্রথমে পদ্ধতিতে মাইক্রোওয়েভ ওভেনে রান্নার জন্য ওভেন সামান্য প্রিহিট দিয়ে এর মধ্যে ডাব দিয়ে মাক্সিমাম হিটে রান্না করুন।

দ্বিতীয় পদ্ধতি 

১) এই পদ্ধতিতে চুলায় রান্নার জন্য চুলায় একটি প্রেশার কুকারে পানি দিয়ে বসিয়ে দিন।

২) এবার পানির পরিমাণ এমন হবে যাতে ডাবের ভেতর পানি না ঢোকে। পানি গরম হলে এর মধ্যে একটি স্ট্যান্ড বসিয়ে ডাবটি স্ট্যান্ডের উপর বসান এবং প্রেশার কুকারের ঢাকনা দিয়ে দিন। দুটি শিটি দিলে বুঝবেন হয়ে গিয়েছে।

ব্যস! রান্না শেষ হলে গরম গরম ভাত, পোলাও কিংবা খিচুড়ির সাথে পরিবেশন করুন অসাধারণ মজাদার এই ডাব চিংড়ি!

ছবি সংগৃহীত- রূপবতী রাঁধুনি.কম

11 I like it
3 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...