পাতলা আইব্রো ঘন করার ৮টি ন্যাচারাল ও ইফেক্টিভ সল্যুশন

পাতলা আইব্রো ঘন করার ৮টি ন্যাচারাল ও ইফেক্টিভ সল্যুশন

1

সাধারণত আমরা কাউকে যখন নোটিশ করি, তখন ফেইসের যে ফিচারটি সবার আগে নজরে আসে তা হলো চোখ। কি ঠিক বললাম তো? শার্প বা পারফেক্ট আইব্রো নজর কাড়ে সবারই। আপনি যখন আইলুক ক্রিয়েট করেন, তখন আইব্রোর কথা নিশ্চয়ই ভুলে যান না! অনেকের আইব্রো একদমই পাতলা আর চিকন। পারফেক্ট মেকআপ লুক পেতে আইব্রো পমেড বা পেন্সিল দিয়ে সুন্দর শেইপ দেওয়া হয়। ফ্যাশন বা স্টাইল যেটাই বলেন না কেন, যুগের সাথে সাথে ট্রেন্ডস বারবার পরিবর্তিত হয়। একটা সময়ে চিকন আইব্রো ট্রেন্ডি ছিলো। কিন্তু এখন সবাই ন্যাচারালি ঘন বা থিক আইব্রো প্রিফার করে। পাতলা আইব্রো ঘন করার ন্যাচারাল সল্যুশন নিয়েই আজকের আর্টিকেল।

প্রাকৃতিক উপায়েই থিক আইব্রো

জন্মগতভাবে সবার তো ন্যাচারালি ঘন কালো বা পারফেক্ট আইব্রো থাকে না। মেকআপের মাধ্যমে আইব্রো শেইপ ডিফাইন করা পসিবল। কিন্তু অনেকেই ন্যাচারাল উপায়ে পাতলা আইব্রো ঘন করতে চান। আজ এমনই কিছু প্রাকৃতিক উপাদানের কথা জানাবো যা আপনাকে অল্প সময়েই দিবে ঘন ও আকর্ষণীয় আইব্রো। সহজ বাংলায় আমরা যেটাকে বলি ঘরোয়া টোটকা। চলুন তাহলে জেনে নেই এখনই।

পাতলা আইব্রো ঘন করার জন্য কার্যকরী উপকরণ

১. কোকোনাট অয়েল 

চুলের যত্নের বেলায় সবার প্রথমে যে উপকরণটির নাম আমাদের মাথায় আসে সেটি অবশ্যই কোকোনাট অয়েল। এর উপকারিতা আমরা কম বেশি সবাই জানি। চুলের যত্নে যুগ যুগ ধরে এটি ব্যবহৃত হয়ে আসছে। শুধু চুলের জন্য নয়, আইব্রো থিক করতেও এটি বেশ কার্যকরী। জানি, অনেকেরই ধারণা ছিলো না যে এই তেল পাতলা আইব্রো ঘন করতেও কার্যকর ভূমিকা রাখে! রাতে ঘুমানোর আগে কটন বাড দিয়ে নারকেল তেল আইব্রো তে লাগিয়ে রাখুন, আর সকালে উঠে ধুয়ে ফেলুন। ভালো ফলাফল পেতে কয়েক সপ্তাহ অপেক্ষা করুন।

নারকেল তেল

২.ক্যাস্টর অয়েল  

নতুন চুল গজাতে আরেকটি ইফেক্টিভ উপাদান হলো ক্যাস্টর অয়েল। এতে থাকা প্রোটিন, ফ্যাটি অ্যাসিড, ভিটামিন হেয়ার ফলিকলে পুষ্টি যোগায়। এতে আরও আছে অ্যান্টি অক্সিডেন্টস। সপ্তাহে অন্তত তিন দিন এই তেল আইব্রো তে অ্যাপ্লাই করুন। ৩০ মিনিট রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। পিওর ক্যাস্টর অয়েল একটু থিক টেক্সচারের হয়, তাই চাইলে যেকোনো ক্যারিয়ার অয়েলের সাথে মিক্স করে ইউজ করতে পারেন।

৩. অলিভ অয়েল

ভিটামিন এ, ভিটামিন ই, মিনারেলস সমৃদ্ধ এই তেল আপনার প্রতিটি হেয়ার স্ট্র্যান্ডকে শুধু পুষ্টি যোগায় না, পাশাপাশি নতুন চুল গজাতেও সাহায্য করে। ভালো ফলাফল পেতে আপনি সপ্তাহে অন্তত একদিন আঙুলে অলিভ অয়েল লাগিয়ে আইব্রো এরিয়া একটু ম্যাসাজ করে নিন। কিছুক্ষণ রাখুন, তারপর নরমাল পানি দিয়ে ওয়াশ করে নিন।

৪. পেঁয়াজের রস 

এটি এমন একটি প্রাকৃতিক উপাদান যাতে রয়েছে প্রচুর পরিমাণে সালফার, মিনারেলস, ভিটামিন বি। মোটামুটি সবাই এটা জানেন যে, সালফার কোলাজেন প্রোডাকশন বাড়িয়ে দেয় আর এতে নতুন চুল গজায়। পেঁয়াজের রস কটন প্যাডে লাগিয়ে ভ্রুতে অ্যাপ্লাই করুন। এক ঘন্টা রেখে এরপর ক্লেনজার দিয়ে ফেইস ধুয়ে ফেলুন। প্রতি উইকে অন্তত দু’বার এই প্রসেস ফলো করুন, এতে ভালো রেজাল্ট পাবেন। তবে পেঁয়াজের স্মেল সহ্য করতে না পারলে তাতে এক ফোঁটা অ্যাসেনশিয়াল অয়েল মিক্স করতে পারেন।

পাতলা আইব্রো ঘন করার জন্য পেঁয়াজের রস

৫. এগ মাস্ক

ডিমের কুসুম কেরাটিন প্রোটিনের খুব ভালো উৎস। সেই সাথে এতে আছে বায়োটিন। তাই এই ঘরোয়া রেমেডি আপনাকে বেশ ভালো রেজাল্ট দিবে অল্প সময়েই। সপ্তাহে অন্তত একদিন কাঁচা ডিমের কুসুম সামান্য পরিমাণে ভ্রুতে লাগিয়ে নিন, ১০ মিনিট রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। চুলের যত্নে ডিমের ব্যবহার নতুন কিছু নয়। এবার আইব্রো এর যত্নে এই ঘরোয়া টোটকাটি ট্রাই করে দেখুন।

 

৬. মেথি

মেথি গুঁড়ো পানিতে মিক্স করে স্মুথ পেস্ট বানিয়ে আইব্রো তে আধা ঘন্টার জন্য লাগিয়ে রাখুন এবং কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। মেথিতে আছে নিকোটিনিক অ্যাসিড যা হেয়ার গ্রোথ স্টিমুলেট করে। সপ্তাহে দু’বার ইউজ করলে উপকার পাওয়া যাবে। চুলের যত্নে অনেকেই মেথি ব্যবহার করে সুফল পেয়েছেন। তাহলে এবার পাতলা আইব্রো ঘন করতে মেথি ব্যবহার করে দেখুন, আশা করি নিরাশ হবেন না।

৭. পেট্রোলিয়াম জেলি

আইব্রো ময়েশ্চারাইজড রাখতে ব্যবহার করতে পারেন পেট্রোলিয়াম জেলি। এতে আইব্রো বেশ ঘন ও হেলদি দেখায়। যাদের ড্রাই স্কিন আর আইব্রো বেশ পাতলা, তারা রাতের বেলা ঘুমাতে যাওয়ার আগে পেট্রোলিয়াম জেলি অ্যাপ্লাই করুন ভ্রুতে। সকালে ভালোভাবে ধুয়ে নিন।

৮. অ্যালোভেরা জেল

পাতলা আইব্রো ঘন করার জন্য অ্যালোভেরা জেল

হেয়ার গ্রোথ প্রোমোট করতে আর হেয়ার ফলিকলসে পুষ্টি যোগাতে অ্যালোভেরা দারুণ কার্যকরী। এতে আছে ভিটামিন ই, অ্যান্টি অক্সিডেন্টস ও প্রয়োজনীয় নিউট্রিয়েন্টস যা আইব্রো থিক করতে বেশ ভালো কাজ করে। স্কিন ও হেয়ার কেয়ারে তো অ্যালোভেরা জেল ইউজ করা হয়। এবার তাহলে আইব্রো তেও অ্যাপ্লাই করুন। আইব্রো এরিয়াতে অ্যালোভেরা জেল লাগিয়ে নিন যেকোনো সময়। আর কিছুদিনের মধ্যেই দেখতে পাবেন পজেটিভ চেঞ্জ।

আরও কিছু টিপস

  • বায়োটিন সমৃদ্ধ খাবার ডায়েটে রাখুন যেমন- ডিম, সামুদ্রিক মাছ, বাদাম
  • সেই সাথে ভিটামিন বি ও ডি যুক্ত খাবার আপনার ডায়েটে আছে কিনা সেটা খেয়াল রাখবেন
  • পেপটাইড আছে এমন আইব্রো সিরাম ইউজ করতে পারেন, এতে আইব্রো গ্রোথ হবে তাড়াতাড়ি
  • আইব্রো তেও ডাবল ক্লেনজিং করবেন, এতে হেয়ার ফলিকলস ক্লগড হবে না
  • ক্লেনজিং এর সময় রেগুলার এই এরিয়া ম্যাসাজ করবেন
  • খুব ঘন ঘন আইব্রো প্ল্যাক না করাই বেটার, অতিরিক্ত থ্রেডিং করলে আইব্রো এর হেয়ার ফলিকলস ড্যামেজ হতে পারে

পাতলা আইব্রো ঘন করার ন্যাচারাল সল্যুশন সম্পর্কে জানা হলো। হাতের কাছে থাকা উপকরণ দিয়েই কিন্তু খুব সহজে নিজের যত্ন নেওয়া যায়। পারফেক্ট আইব্রো আপনার ন্যাচারাল বিউটিকে আরও এনহ্যান্স করবে। আজ এই পর্যন্তই। অনলাইনে অথেনটিক প্রোডাক্ট কিনতে পারেন শপ.সাজগোজ.কম থেকে অথবা সাজগোজের ৪টি শপ- যমুনা ফিউচার পার্ক, বেইলি রোডের ক্যাপিটাল সিরাজ সেন্টার, উত্তরার পদ্মনগর (জমজম টাওয়ারের বিপরীতে) ও সীমান্ত সম্ভার থেকেও বেছে নিতে পারেন আপনার পছন্দের প্রোডাক্টটি।

 

ছবি- সাজগোজ, সাটারস্টক

8 I like it
0 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...