FAQ বেসিক স্কিন কেয়ার | এপিসোড-২

FAQ বেসিক স্কিন কেয়ার | এপিসোড-২

FAQ বেসিক স্কিন কেয়ার এপিসোদ-২

সাজগোজের ইনবক্স এবং বিভিন্ন পোস্টের কমেন্ট সেকশনে অনেকেই নানা রকম প্রশ্ন করেন। আপনাদের সেই সব প্রশ্নের উত্তর দেয়ার জন্য সাজগোজ সবসময়ই আছে আপনার পাশে। আমরা চেষ্টা করে এসেছি বিউটি রিলেটেড যেকোনো বিষয়ে আপনাদের কনফিউশন ক্লিয়ার করতে বা সমস্যার সল্যুশন দিতে। তারই ধারাবাহিকতায় আজকের সাজগোজ FAQ বেসিক স্কিন কেয়ার এপিসোড-২ তে আরও কিছু প্রশ্নের উত্তর থাকছে। এই প্রশ্ন-উত্তর পর্ব থেকে স্কিন কেয়ারের বেসিক কিছু বিষয় আপনাদের সামনে উপস্থাপন করবো। আশা করছি, এই এপিসোড থেকে ত্বকের বিভিন্ন রকম সমস্যার সল্যুশন সম্পর্কে আপনারা জানতে পারবেন।

FAQ বেসিক স্কিন কেয়ার

সাজগোজের ২টি ভেরিফাইড ফেইসবুক পেইজ আছে, একটি হচ্ছে shop.shajgoj.com, আরেকটি হচ্ছে shajgoj.com। এই দুই পেইজে আমরা বিভিন্ন পোস্টের কমেন্ট সেকশনে ও ইনবক্সে আপনাদের থেকে নানা ধরনের প্রশ্ন পাই। এছাড়াও ইনসাইডার গ্রুপ, ইন্সটাগ্রাম, ইউটিউবেও আমরা এমন অনেক প্রশ্ন পেয়ে থাকি। সেখান থেকেই বাছাইকৃত কিছু প্রশ্নের ব্যাখ্যাসহ উত্তর আজ আপনাদের সামনে তুলে ধরবো। এগুলো খুবই কমন স্কিন প্রবলেম, যেগুলো আমরা কম বেশি সবাই ফেইস করে থাকি। আগের এপিসোডেও আমরা স্কিন কেয়ারের বেসিক কিছু বিষয় সম্পর্কে জেনেছি। আপনাদের সুবিধার্থে লিংকটি শেয়ার করছি- FAQ বেসিক স্কিন কেয়ার | এপিসোড-১

চলুন, দেরি না করে আজকের এপিসোডটি শুরু করা যাক।

স্কিন কেয়ার বিষয়ে আপনাদের জিজ্ঞাসা

প্রশ্ন ১

শায়লা মনি লিয়া সাজগোজ ইনসাইডার গ্রুপে প্রশ্ন করেছেন- ‘সানস্ক্রিন ইউজ করলে ডাবল ক্লেনজিং করতে হবে? আমি মেকআপ করি না, বাসাতেই থাকি। মাঝে মাঝে চুলার কাছে যাই, তাই সানস্ক্রিন ব্যবহার করতে হয়।

উত্তরঃ বাসাতে থাকলেও দিনের বেলা সানস্ক্রিন ইউজ করতে বলা হয়, আপনি এটা ফলো করছেন, খুবই ভালো। রান্নার সময় হিট থেকে ত্বকের ক্ষতি হতে পারে, সেজন্য সানস্ক্রিন ব্যবহার করে স্কিনকে প্রোটেক্টেড রাখতে হবে, অনেকেই এটা জানেন না! এখন আসি ডাবল ক্লেনজিংয়ের বিষয়ে।

ডাবল ক্লেনজিং প্রসেস

প্রথমে অয়েল বেইজড ক্লেনজার বা মাইসেলার ওয়াটার দিয়ে ফেইস ভালোভাবে ক্লিন করতে হবে। এতে অয়েল সল্যুবল ডার্ট, ক্রিম বা মুখে লাগানো যেকোনো প্রোডাক্ট উঠে আসে, ত্বক গভীর থেকে পরিষ্কার হয়। এরপর ফোম বেইজড ক্লেনজার বা জেল টাইপের ফেইস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। ব্যস, আপনার ত্বক ডিপলি এবং প্রোপারলি ক্লিন হয়ে গেলো! এটাই হচ্ছে ডাবল ক্লেনজিং

সানস্ক্রিন ইউজ করলে ডাবল ক্লেনজিং কেন করতে হবে?

স্কিন ক্যাফে সানস্ক্রিন অ্যাপ্লাই করছে একজন

সানস্ক্রিন যেহেতু ত্বকের উপর একটি লেয়ার ক্রিয়েট করে আপনার ত্বককে হিট এবং সান ড্যামেজ থেকে সুরক্ষা দিচ্ছে, দিনশেষে ঠিকভাবে ক্লিন না করলে খুব সহজেই পোরস বন্ধ হয়ে যেতে পারে। সানস্ক্রিনে অয়েল সল্যুবল ইনগ্রেডিয়েন্ট থাকতে পারে যেটা পানি দিয়ে ধুলে পুরোপুরি পরিষ্কার হবে না। পোরস ক্লগড হলে পরবর্তীতে স্কিনে নানা রকম সমস্যা দেখা দিতে পারে, যেমন একনে, বাম্পস, ডার্ক প্যাচ, রাফনেস ইত্যাদি।

প্রশ্ন ২

চাহাত আজিজ সাজগোজ ইনসাইডার গ্রুপে প্রশ্ন করেছেন- ‘ওপেন পোরসের জন্য কোন সিরামটি ভালো হবে?

উত্তরঃ এনলার্জ পোরসের সল্যুশনে নিয়াসিনামাইড খুবই ভালো কাজ করে। বিগেনার হিসাবে ৫% দিয়ে স্টার্ট করতে পারেন। সেক্ষেত্রে LILAC NIACINAMIDE SERUM 5% ইউজ করতে পারেন। The Ordinary Niacinamide 10%+Zinc1%, LAFZ Halal Skin Renewal Face Serum (Niacinamide) এগুলোও বেশ ভালো অপশন। তবে আপনার বয়স যদি ২০ বছরের বেশি হয়, প্রোপারলি স্কিন কেয়ার রুটিন ফলো করে থাকেন এবং সানস্ক্রিন ব্যবহার করেন ডেইলি, তাহলেই স্কিন কেয়ারে সিরাম অ্যাড করতে পারেন।

প্রশ্ন ৩

সানজিদা আক্তার লামিয়া সাজগোজ.কম ফেইসবুক পেইজে কমেন্ট করে জানতে চেয়েছেন- ‘আমার কম্বিনেশন স্কিন, সেই সাথে একনে প্রন! কোন ফেইস ওয়াশ ইউজ করবো?

উত্তরঃ কম্বিনেশন এবং একনে প্রন স্কিনের জন্য LILAC Brightening Face Wash Oily And Combination Skin, Neutrogena Oil Balancing Facial Wash, Rajkonna Acne Fighting Facial Wash With Jojoba Beads, Cosrx Salicylic Acid Daily Gentle Cleanser এগুলো খুবই ভালো অপশন। আপনার বাজেট ও ব্র্যান্ড প্রিফারেন্স অনুযায়ী যেকোনো একটি বেছে নিতে পারেন।

প্রশ্ন ৪

রুমি সরকার সাজগোজ ইনসাইডার গ্রুপে প্রশ্ন করে পোস্ট দিয়েছেন- ‘আমার হাত পায়ের থেকে মুখ বেশ কালো দেখায়, এক্ষেত্রে আমি কী করতে পারি, প্লিজ সাজেস্ট করুন!

উত্তরঃ স্কিন তুলনামূলক কালো দেখালে আগে বোঝার ট্রাই করুন কেন এই সমস্যাটি হচ্ছে। এর পেছনে বেশ কিছু কারণ থাকতে পারে।

  • ভুল স্কিন কেয়ার প্রোডাক্ট সিলেকশন
  • সঠিকভাবে সানস্ক্রিন ব্যবহার না করা
  • ত্বকে এক্সফোলিয়েশন না করার ফলে ডেড সেলস জমে যাওয়া
  • জেনেটিক্যাল ইস্যু অথবা কোনো অসুখ বা মেডিসিনের সাইড ইফেক্টে
করণীয়গুলো জেনে নিন

১) ত্বকের ধরন বুঝে সঠিকভাবে স্কিন কেয়ার করতে হবে। বয়স বাড়ার সাথে সাথে এই সমস্যাটি বেড়ে যেতে পারে, তাই অ্যান্টি এজিং স্কিন কেয়ার রুটিন ফলো করুন। বেসিক স্কিন কেয়ারের পাশাপাশি সপ্তাহে ১/২ দিন স্ক্রাবিং করা উচিত। এতে ডেড সেলস রিমুভ হবে, ত্বক ফ্রেশ দেখাবে।

ফেইস ময়েশ্চারাইজার অ্যাপ্লাই করছে একজন

২) আপনার বয়স ২০ বছরের বেশি হলে, স্কিন কেয়ার রুটিন ঠিকভাবে ফলো করলে এবং রেগুলার সানস্ক্রিন অ্যাপ্লাই করলে সেক্ষেত্রে ত্বকের যত্নে সিরাম ইউজ করতে পারেন। Lilac Vitamin C Serum 10%, Lilac Brightening Serum with 2% Alpha Arbutin and 1% Kojic Acid, Mamaearth skin illuminate face serum for radiant skin with vitamin C & turmeric এই সিরামগুলো ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ও কালচেভাব কমিয়ে আনতে অনেকটাই হেল্প করবে, তাই যেকোনো একটি বেছে নিতে পারেন।

৩) ভিটামিন সি স্কিন ব্রাইটেনিংয়ের জন্য বেশ ভালো কাজ করে। তাই স্কিন কেয়ার রুটিনে ভিটামিন সি যুক্ত প্রোডাক্ট অ্যাড করতে পারেন।

৪) দিনের বেলা বাইরে বের না হলেও সানস্ক্রিন অ্যাপ্লাই করতে ভুলবেন না। চুলার তাপেও স্কিনের ক্ষতি হয়।

৫) সপ্তাহে ১/২ দিন উপটানের ফেইস মাস্ক অ্যাপ্লাই করলে প্রাকৃতিকভাবে ত্বক উজ্জ্বল হবে। উপটানের সাথে অ্যালোভেরা জেল এবং টকদই মিক্স করে ফেইসে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর পানির ঝাপটা দিয়ে মুখ ভালোভাবে ধুয়ে নিন।

প্রশ্ন ৫

ফারহানা চৌধুরী সাজগোজের পেইজে কমেন্ট করে জানতে চেয়েছেন- ‘বাইরে বের হলে নাক অনেক ঘামে। এছাড়াও নাকে গোটা গোটা ব্ল্যাকহেডস আছে, এর সল্যুশন কী?’ 

উত্তরঃ আপনার প্রশ্নের সাথে স্কিন টাইপ, কোন কোন প্রোডাক্ট ইউজ করে আপনি বের হচ্ছেন, এগুলো অ্যাড করে দিলে আমাদের সল্যুশন দিতে সুবিধা হবে। বাইরে বের হলে ঘাম হচ্ছে, এক্ষেত্রে আপনি ম্যাট ফিনিশিং দেয় এমন মেকআপ প্রোডাক্ট ইউজ করবেন। মেকআপ করে দীর্ঘ সময় বাইরে থাকলে সেটিং স্প্রে ব্যবহার করতে পারেন। এতে আপনি সোয়েটপ্রুফ লুক পাবেন।

ব্ল্যাকহেডস দূর করার সবচেয়ে ইজি সল্যুশন

এবার আসি দ্বিতীয় প্রশ্নের উত্তরে। ব্ল্যাকহেডস দূর করার ইজি সল্যুশন হচ্ছে নোস পোর স্ট্রিপ ইউজ করা। এতে নাকের শালগুলো উঠে আসে সহজেই আর সময়ও কম লাগে। দেখে নিন কীভাবে নোস পোর স্ট্রিপ ব্যবহার করতে হবে-

১) প্রথমেই মুখ ভালো করে ক্লিন করে নাকের এরিয়া ভিজিয়ে নিতে হবে।

২) নোস স্ট্রিপ-এর প্লাস্টিক লাইনার থেকে স্টিপটি সাবধানে উঠিয়ে নিন আর নাক বরাবর বসিয়ে দিন চেপে চেপে।

৩) ১০ মিনিট অপেক্ষা করে তুলে ফেলুন। ব্যস, ব্ল্যাকহেডস গায়েব! `

নোজ  পোর স্ট্রিপ অ্যাপ্লাই করছে একজন

এছাড়াও হিলিং ক্লে মাস্ক, ফেসিয়াল স্ক্রাব এগুলোও ব্ল্যাকহেডস কমাতে হেল্প করে। আশা করছি, আজকের প্রশ্ন-উত্তর পর্ব FAQ বেসিক স্কিন কেয়ার এপিসোড-২ আপনাদের জন্য হেল্পফুল ছিল। এই ধরনের সমস্যা যারা ফেইস করছেন, তারা অলরেডি সল্যুশন পেয়েছেন।

বিউটি রিলেটেড যেকোনো সমস্যার সমাধানে সাজগোজ সবসময়ই আছে আপনার পাশে। নেক্সট এপিসোডে আমরা আরও কিছু প্রশ্ন ও উত্তর নিয়ে চলে আসবো। আপনারা অবশ্যই কমেন্ট করে জানাবেন যদি কোনো কনফিউশন বা প্রশ্ন থেকে থাকে! সাজগোজের দুটি ফিজিক্যাল শপ আছে, যার একটি যমুনা ফিউচার পার্ক ও অপরটি সীমান্ত সম্ভারে অবস্থিত। ঘরে বসে অনলাইনেও অর্ডার করে নিতে পারেন শপ.সাজগোজ.কম থেকে। সবাই ভালো থাকবেন।

ছবি- সাজগোজ

1 I like it
0 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...