এই শীতে গ্লোয়িং ত্বকের সহজ ৯টি টিপস - Shajgoj

এই শীতে গ্লোয়িং ত্বকের সহজ ৯টি টিপস

olej-kokosowy_

গরম আস্তে আস্তে বিদায় নিচ্ছে। বাতাসে এসে গেছে শীতের বারতা। এর সাথে সাথে যেন আপনার ত্বকের গ্লো চলে না যায়! আর আসছে শীতে ত্বক গ্লোয়ি রাখতে সহজ কিছু টিপস মাথায় রাখলেই কিন্তু পেয়ে যাবেন কোমল এবং উজ্জ্বল ত্বক। তবে সেই টিপসগুলো কী কী? আজকের লেখনিতে এমন  ছোট ছোট ৯ টি টিপস সম্পর্কে বলব, যা সহজেই আপনার ত্বক সজীব আর উজ্জ্বল রাখবে।

[picture]

(১) প্রচুর পরিমানে কমলার রস খান

কমলা ভিটামিন সি সমৃদ্ধ ফল আর এই ভিটামিন সি আপনার ত্বকের কোলাজেন এর জন্য  অতীব দরকারী আর এই কোলাজেন ত্বক নরম রাখে, আর তরুণ রাখে। এছাড়া শীতে আপনি ভিটামিন সি সমৃদ্ধ ফল পেয়ারা বা কিউ ও খেতে পারেন বেশি করে।

(২) সজিব থাকুন

পানিশূন্যতা আপনার ত্বকের শুষ্কতার  অন্যতম কারণ। তাই শরীরের প্রয়োজনীয় পরিমান পানি পান অত্যন্ত জরুরী। কমপক্ষে ৮ গ্লাস পানি অবশ্যই খাবেন প্রতিদিন।

(৩) অনেকক্ষণ নিয়ে গরম পানির গোসল করবেন না

শীতের দিনে গরম পানিতে গোসল ত্বকের জন্য ভালো নয়। গরম পানি ত্বকের প্রাকৃতিক ময়েশ্চার বা অয়েল নষ্ট করে ফেলে আর এতে ত্বকের প্রাকৃতিক সৌন্দর্য নষ্ট হয়। তাই গরম পানিতে লম্বা সময়  ধরে গোসল করবেন না।

(৪) আপনার মুখের ত্বকে প্রতিদিন অ্যালোভেরা জেল লাগান

অ্যালোভেরায় যে এসিডিক উপাদান আছে তা ত্বকের  মৃত কোষ সরিয়ে ত্বক কে নষ্ট হয়ে যাওয়া থেকে রক্ষা করে। তাই প্রতিদিন অ্যালোভেরা জেল সমস্ত ত্বকে লাগিয়ে মাসাজ করুন আর ঠাণ্ডা পানি দিয়ে কিছুক্ষন পর ধুয়ে ফেলুন। সেক্ষেত্রে টাটকা অ্যালোভেরা পাতা কিনে এনে জুস করে লাগাতে পারেন।  জুস করার ঝামেলা এড়াতে চাইলে কৌটোজাত অ্যালভেরা ব্যবহার করতে পারেন। সেক্ষত্রে ন্যাচারস রিপাবলিক ৯২% সুদিং অ্যালো  জেল  অথবা স্কিন ক্যাফে ৯৮%  অ্যালোভেরা সমৃদ্ধ জেলটি ব্যবহার করতে পারেন।

(৫) ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই ময়েশ্চারাইজার লাগাবেন

ত্বকের জন্য ময়েশ্চারাইজার খুবই জরুরী। যখন আমরা ঘুমাই তখন  ত্বকের বিশ্র্রাম হয় আর ত্বক পুনরুজ্জীবিত হয়। তাই এই বিশ্রাম সময়ে ত্বকের সজিবতা রক্ষায় ময়েশ্চারাইজিং  ক্রিম লাগিয়ে ঘুমান। এতে ত্বক চির তারুণ থাকবে।

(৬) শরীরের ঘাম ঝরান

ব্যায়াম শরীরে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে আর স্ট্রেস কমায় । এতে ত্বক ভালো থাকে আর ত্বকের কমপ্লেক্সসান ভালো হয়। ব্যায়ামের ফলে যখন ঘাম হয় তখন  ত্বকের পোর খুলে যায় আর এতে শরীরের ক্ষতিকর দুষিত পদার্থ বের হয়ে যায়। ফলে ত্বকে ব্রণ কম হয় ।

(৭) সপ্তাহে একবার  ত্বক এক্সফলিয়েট করুন

সবসময় ত্বকে নুতন কোষ জন্মায়। তখন পুরাতন কোষগুলি জমা হয় আর ত্বক নিস্প্রাণ হয়ে পড়ে। এক্সফলিয়েট করলে ত্বকের পুরাতন মৃত কোষ সরে যাবে ফলে নুতন কোষে ময়েশ্চার সহজে পৌঁছে যায় আর পুষ্টি যোগায় ।

(৮) একটি হিউমিডিফায়ার কিনুন ঘরে

 হিউমিডিফায়ার আপনার ত্বকের ভালো বন্ধু হতে পারে এই শীতে। আপনার ঘরে হিউমিডিফায়ার থাকলে আপনার ত্বক সজীব থাকবে যেহেতু হিউমিডিফায়ার ঘরের আদ্রতা ঠিক রাখে। ফলে আপনার ত্বক দ্রুত শুষ্ক হয়ে পড়বে না।

(৯) ত্বকের যত্নে মিস্ট অ্যাপ্লাই করুন

ত্বক ময়েশ্চারাইজ রাখতে আর ত্বকের সজিবতা ঠিক রাখতে ত্বকে মিস্ট অ্যাপ্লাই করুন প্রতিদিন। আপনি গোলাপ জলই মিস্ট হিসেবে ব্যবহার করতে পারেন। কিছুক্ষন পর পর ত্বক শুষ্ক লাগলে গোলাপ জল ত্বকে স্প্রে করবেন মিস্ট হিসেবে।

এই শীতে ত্বক সজীব আর গ্লোইং রাখতে এই সহজ টিপসগুলি ফলো করুন। অবশ্যই কাজে লাগবে।

ছবি – মিসগ্লস ডট নেট

লিখেছেন –  রোকসানা আকতার

0 I like it
0 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...