পোষা প্রাণীর যত্নে কিছু গুরুত্বপূর্ণ টিপস - Shajgoj

পোষা প্রাণীর যত্নে কিছু গুরুত্বপূর্ণ টিপস

Peekapoo pup, Ginger kitten, Butch, 11 weeks old, and Sandy Lop rabbit

খুব শখ একজোড়া কুকুর/বিড়াল ছানার! মনে মনে ঠিকও করে ফেলেছেন সুযোগ পেলেই কিনেই ফেলবেন। ঘরে আদুরে পেট তোলার আগে কিছু ব্যাপার যে মাথায় রাখা চাই। কী সেগুলো? জেনে নিন পোষা প্রাণীর যত্নে কিছু গুরুত্বপূর্ণ টিপস।

 [picture]

(১) আপনার লাইফস্টাইলের সাথে খাপ খাইয়ে নিতে পারবে এমন পেট কেনাই ভালো।  যে কোন প্রাণী কিনে আনার আগে একটু রিসার্চ করা আবশ্যক।একটু সময় নিয়ে প্রাণীটির চাহিদা এবং আচরণ লক্ষ করুন।

(২) কুকুর/ বিড়াল ছানা যাই আনুন না কেন তার আগে একটু প্রস্তুতি তো চাই। ঘরের এখানে সেখানে পড়ে থাকা ছুরি-কাঁচি মূলত বিপদ ঘটতে পারে এমন জিনিসপত্র গুছিয়ে একটি জায়গায় রেখে দিন।

(৩)পোষা প্রাণী ঘরে তোলার সাথে সাথে প্রয়োজনীয় একজন পশু চিকিৎসকের শরনাপন্ন হওয়া আবশ্যক। কুকুর/ বিড়ালে প্রয়োজনীয় ভ্যাক্সিনগুলো না নেয়া হয়ে থাকলে নিয়ে নিন এবং ভবিষ্যতে কি কি ভ্যাকসিন নেয়া লাগতে পারে তা সম্পর্কে একটু জেনে নিন।

 (৪) পুষ্টি চাহিদার কথা মাথায় রেখে খাবারের মেনু তৈরি করে নিন চিকিৎসকের কাছ থেকে। অনেক সময় নিজের খাবার থেকেই এক টুকরো মাংস বা মাছের পিস খাবার হিসেবে দিয়ে থাকি। কিন্তু মসলাযুক্ত খাবার এদের স্বাস্থ্যের জন্য ভালো নাও হতে পারে। আজকাল বিভিন্ন মোড়কে সঠিক মাত্রায় পুষ্টিগুণসমৃদ্ধ খাবার পাওয়া যাচ্ছে। একটু খেয়াল করে সেগুলো কিনে নিতে পারেন। সময় না থাকলে অনলাইনেও কিনে নিতে পারেন।

(৫) পরিবারের সবাইকে নিয়ে ঘুরতে গেলে খালি বাসায় কি আদুরে বিড়ালটাকে রেখে যাওয়া যায়?হাতের কাছে পেট কেরিয়ার থাকলেই কিন্তু ঝামেলা শেষ। মজবুত পেট কেরিয়ার পেয়ে যাবেন এখানে।

(৬) অসুখ বিসুখ থেকে কেবল বাঁচতেই নয়। পরিচ্ছন্নতার কথা মাথায় রেখে সপ্তাহে অন্তত ২ থেকে ৩ দিন কুকুর/বিড়ালকে গোসল করানো উচিত।

(৭) বাড়িতে কুকুর ছানা বা বিড়াল থাকলে একটু তো দুর্গন্ধ হবেই।এই দুর্গন্ধ থেকে বাঁচতে বাজারে বেশ কিছু অডর কন্ট্রোল ফর্মুলা পাওয়া যাচ্ছে। চাইলে এগুলো একটি সংগ্রহে রাখতে পারেন।

(৮) আপনার আদুরে পেটকে সময় দিন। সময় পেলে একটু বাইরে থেকে ঘুরিয়ে আনতে পারেন। বিভিন্ন পেট টয় দিয়ে খেলে কিছুক্ষণ সময় কাটান প্রিয় কুকুর ছানার সাথে।

(৯) পেট বেল্ট কিনতে ভুলে যাবেন না।বাজারে রংবেরঙের বিভিন্ন ম্যাটেরিয়াল এবং সাইজের বেল্ট কিনতে পাওয়া যাচ্ছে। পছন্দের একটি কিনে ঝুলিয়ে দিন বিড়াল বা কুকুরের গলায়।

ছবি – পেটকেয়ার ডট কম

লিখেছেন – নিলা 

0 I like it
0 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...