ত্বকের অতিরিক্ত তেল কমাতে ৮টি ফেইস স্ক্রাব ত্বকের অতিরিক্ত তেল কমাতে ৮টি ফেইস স্ক্রাব

ত্বকের অতিরিক্ত তেল কমাতে ৮টি ফেইস স্ক্রাব

লিখেছেন - লিন্নি সেপ্টেম্বর ১০, ২০১৮

তেলতেলে মুখ যাদের, তাদের তো ব্রণের সমস্যা হবেই হবে। এক্ষেত্রে কিন্তু এই লেখাটি আপনাকে সাহায্য করতে পারে। কারণ এই লেখায় ত্বকের অতিরিক্ত তেল কমাতে কিছু ফেইস স্ক্রাব এর বিষয়ে আলোচনা করা হবে। এই ফেইস স্ক্রাবগুলো বানাতে প্রয়োজন পড়বে কিছু ফলের। একেবারে ঠিক শুনেছেন। হাতের কাছে যেসব ফল পাওয়া যায়, সেগুলো দিয়েই তৈরি করে ফেলা যাবে ফেইস স্ক্রাব। প্রসঙ্গত, ফলে প্রচুর মাত্রায় পুষ্টিকর উপাদান থাকায় এই ফেইস স্ক্রাবগুলো ব্যবহার করলে শুধু যে ত্বকের তৈলাক্ত ভাব কমবে তা নয়, সেই সঙ্গে আপনার সৌন্দর্যও বৃদ্ধি পাবে। তাইতো আর অপেক্ষা না করে চলুন জেনে নেওয়া যাক কলা, স্ট্রবেরি এবং পেঁপের মতো সহজলভ্য ফলগুলো দিয়ে কীভাবে ফেইস স্ক্রাব বানাতে হয় সে সম্পর্কে।

ত্বকের অতিরিক্ত তেল কমাতে ফেইস স্ক্রাব

১. কলার স্ক্রাব

ত্বকের অতিরিক্ত তেল কমাতে কলার স্ক্রাব - shajgoj.com

অল্প করে কলা নিয়ে পিষে নিন। তারপর তাতে কাঁচা দুধ এবং ওটমিল দিয়ে ভাল করে চটকে নিন। যখন দেখবেন সবকটি উপকরণ ভাল করে মিশে গেছে, তখন পেস্টটা সারা মুখে লাগিয়ে ধীরে ধীরে ঘষতে থাকুন। অল্প সময় পেস্টটা মুখে রেখে ধুয়ে ফেলুন।

২. কমলালেবুর স্ক্রাব

ত্বকের অতিরিক্ত তেল কমাতে কমলালেবুর স্ক্রাব - shajgoj.com

১ টেবিল চামচ কমলালেবুর রসের সঙ্গে ১ চা চামচ করে চিনি এবং মধু মিশিয়ে বানিয়ে ফেলুন ফেইস স্ক্রাবটি। তবে স্ক্রাবটি লাগানোর আগে মনে করে মুখে একটু জল ছিটিয়ে নেবেন। তারপর স্ক্রাবটা লাগাবেন। কয়েক মিনিট ম্যাসাজ করার পর ভাল করে মুখটা ধুয়ে নেবেন।

৩. তরমুজের স্ক্রাব

ত্বকের অতিরিক্ত তেল কমাতে তরমুজের স্ক্রাব - shajgoj.com

২-৩ পিস তরমুজের সঙ্গে ১ চা চামচ করে চিনি এবং মধু মিশিয়ে এই ফেস স্ক্রাবটি বানিয়ে ফেলুন। তারপর একটা স্ক্রাব প্যাড-এর সাহায্যে সারা মুখে লাগিয়ে নিন। কিছুক্ষণ ম্যাসাজ করার পর ভাল করে মুখটা ধুয়ে ফেলুন।

৪. ম্যাংগো স্ক্রাব

ত্বকের অতিরিক্ত তেল কমাতে ম্যাংগো স্ক্রাব - shajgoj.com

২-৩ পিস আম নিয়ে ১ চা চামচ মুলতানি মাটি এবং ১ চা চামচ লেবুর রসের সঙ্গে মিশিয়ে বানিয়ে ফেলুন এই ফেস স্ক্রাব। এবার একটা স্ক্রাব প্যাড নিয়ে ভাল করে পেস্টটা সারা মুখে কিছুক্ষণ মাসাজ করে মুখটা ধুয়ে ফেলুন।

৫. স্ট্রবেরি স্ক্রাব

ত্বকের অতিরিক্ত তেল কমাতে স্ট্রবেরি স্ক্রাব - shajgoj.com

২ টা স্ট্রবেরি নিয়ে ভাল করে চটকে নিন। তরপর তার সঙ্গে ১ টেবিল চামচ দই মেশান। এবার একটা স্ক্রাব-প্যাড নিয়ে পেস্ট-টা ভাল করে মুখে লাগিয়ে কিছুক্ষণ ঘষুন। কয়েক মিনিট পরে মুখটা ধুয়ে নিন। প্রসঙ্গত, মাসে দু’বার এই ফেইস স্ক্রাব দিয়ে মুখ পরিষ্কার করলে দেখবেন তেলতেলেভাব একেবারে কমে গেছে।

৬. পাইনঅ্যাপেল স্ক্রাব

ত্বকের অতিরিক্ত তেল কমাতে অলিভ অয়েল আনারস পার্সলে শাক - shajgoj.com

পরিমাণমতো আনারসের টুকরো নিয়ে তার সঙ্গে ২ চা চামচ করে অলিভ অয়েল এবং পার্সলে শাক মিশিয়ে নিন। ভাল করে উপকরণগুলো মিশিয়ে নেওয়ার পর সারা মুখে ভাল করে লাগিয়ে ম্যাসাজ করুন। ৩-৪ মিনিট ম্যাসাজ করার পর হালকা গরম জলে মুখটা ধুয়ে ফেলুন।

৭. পেঁপের স্ক্রাব

ত্বকের অতিরিক্ত তেল কমাতে পেঁপের স্ক্রাব - shajgoj.com

২-৩ টুকরো পেঁপে নিয়ে ১ টেবিল চামচ পাকা পেঁপের পেস্ট এবং ১ চা চামচ লেবুর রস মিশিয়ে একটা পেস্ট বানিয়ে ফেলুন। তারপর ধীরে ধীরে সারা মুখে লাগিয়ে ফেলুন। ত্বকের ছিদ্রগুলোকে পরিষ্কার করে দিয়ে তৈলাক্ত ভাব কমাতে এই স্ক্রাব-টি দারুণ কাজে দেয়। সপ্তাহে কম করে হলেও ১ বার এই স্ক্রাব দিয়ে মুখ পরিষ্কার করলে খুব ভালো ফল পাবেন।

৮. আঙুরের স্ক্রাব

ত্বকের অতিরিক্ত তেল কমাতে আঙুরের স্ক্রাব - shajgoj.com

এক মুঠো আঙুর নিয়ে ভাল করে পিষে নিন। তারপর তার সঙ্গে দুধের সর বা ক্রিম মিশিয়ে নিন। ভাল করে উপকরণ দুটি মিশিয়ে একটা পেস্ট বানিয়ে ফেলুন। এই স্ক্রাবটি তৈলাক্তভাব কমানোর পাশপাশি ত্বককে সার্বিকভাবে সুন্দর করতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তবে এই স্ক্রাবটি দিয়ে মুখ পরিষ্কার করার পর মনে করে মুখটা ক্লেঞ্জার দিয়ে আরেকবার পরিষ্কার করে নিতে ভুলবেন না।

এই তো বেশ জেনে ফেললেন ত্বকের অতিরিক্ত তেল কমাতে কিছু ফেইস স্ক্রাবের ব্যবহার। আজকের জন্য এটুকুই। পরবর্তীতে আবার হাজির হবো নতুন আরও লেখা নিয়ে। সুস্থ থাকুন…ত্বকের যত্ন নিন।

 

ছবি – সংগৃহীতঃ ইমেজেসবাজার.কম, সাজগোজ.কম