সৌন্দর্যচর্চায় টমেটোর জাদুকরী গুণ - Shajgoj সৌন্দর্যচর্চায় টমেটোর জাদুকরী গুণ - Shajgoj

সৌন্দর্যচর্চায় টমেটোর জাদুকরী গুণ

জুন ১৫, ২০১৭

টমেটো মূলত শীতকালীন রঙিন সবজি হলেও আমাদের দেশে এখন সারাবছরই টুকটুকে লাল সুন্দর এবং স্বাদে গুণে অতুলনীয় এ সবজিটি পাওয়া যায়। উদ্ভিদ বিজ্ঞানের দৃষ্টিতে টমেটো একটি ফল হলেও সবজি হিসেবেই সারা বিশ্বে টমেটো পরিচিত। সবজি এবং সালাদ হিসেবে ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ টমেটোর বেশ চাহিদা রয়েছে। এতে আছে ভিটামিন এ, ভিটামিন সি, ফলিক এসিড এবং প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট। টমেটোতে লাইকোপেন নামে বিশেষ উপাদান রয়েছে, যা ফুসফুস, পাকস্থলী, অগ্ন্যাশয়, কোলন, স্তন, মূত্রাশয়, প্রোস্টেট ইত্যাদি অঙ্গের ক্যান্সার প্রতিরোধে সাহায্য করতে পারে। এতে আছে পটাসিয়াম, মাসল ক্র্যাম্পের জন্য উপকারী এই পটাসিয়াম। টমেটোতে এই উপাদান থাকায় যাদের রক্তে হোমোসিস্টেনের মাত্রা (এক ধরনের অ্যাসিড) বেশি তাদের জন্য টমেটো উপকারী। তাছাড়া বাতের ব্যথা নিরাময়ে, হৃৎপিণ্ডকে সুস্থ রাখতে, চোখের জ্যোতি বাড়াতে, রক্তের খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে বাড়তি ওজন ঝড়াতে ও সহায়ক এই সুপারফুড টমেটো।

সুস্বাস্থ্য রক্ষায় টমেটোর জুড়ি নেই, আর সৌন্দর্যচর্চায় ও কিন্তু অনন্য লাল টুকটুকে এ দারুণ সবজিটি। স্কিনকেয়ার হোক, বা হেয়ারকেয়ার, এক টুকরো টমেটো কিন্তু চট করে অনেক সমস্যার সমাধান করে দেয় একদম প্রাকৃতিকভাবে কোন প্রকার সাইড ইফেক্টস ছাড়াই। চলুন তাহলে দেখে নেয়া যাক, আপনার স্কিনকেয়ার এবং হেয়ারকেয়ার রুটিনে কীভাবে টমেটো ব্যবহার করতে পারেন –

 (১) রোদে পোড়া ত্বক স্বাভাবিক ও উজ্জ্বল করতে 

একটি টমেটো মাঝখান থেকে কেটে দু টুকরো করুন। এবার টমেটোর অর্ধেক করা টুকরোটির উপরে অল্প লেবুর রস চিপে সরাসরি ত্বকের রোদে পোড়া অংশে আস্তে আস্তে সার্কুলার মোশনে লাগাতে থাকেন। এবং ১৫-২০ মিনিট অপেক্ষা করুন রসটা স্কিনে ভালোভাবে বসে অ্যাবসর্ব হওয়ার জন্য। এবার পানি দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন। টমেটো এবং লেবুর ন্যাচারাল ব্লিচিং প্রোপার্টি রোদে পোড়া ত্বককে ঠিক করবে এবং প্রাকৃতিকভাবেই এর উজ্জ্বলতা বাড়াবে।

(২) ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ফেইসপ্যাক 

১ টেবিলচামচ টকদই, ৩ চা চামচ টমেটোর রস, দুই চিমটি হলুদ মিশিয়ে ফেইসপ্যাক বানিয়ে নিন। এবার এটি মুখে, গলায় ভালোভাবে মেখে আধা ঘণ্টা পর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। কোনরকম সাইড ইফেক্টস ছাড়াই এই ফেইসপ্যাকটি প্রাকৃতিকভাবে আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে তুলবে।

(৩) টোনার হিসেবে 

৩ টেবিল চামচ টমেটোর রস আর ৩ টেবিল চামচ শসার রস একসাথে মিশিয়ে নিন। এবার তুলোর বলের সাহায্যে মুখে, গলায় লাগিয়ে নিন। এটি সম্পূর্ণ প্রাকৃতিক টোনার হিসেবে আপনার স্কিনে কাজ করবে। একনে প্রোন সেনসিটিভ ত্বকের জন্য খুবই ভালো সমাধান।

Mint-and-Cucumber-Face-Pack

(৪) অ্যান্টি এইজিং রিমেডি 

বরফ জমানোর ট্রে-তে (ice cube tray) সমপরিমাণ টমেটোর রস, লেবুর রস এবং মধু মিশিয়ে (১:১:১) ঢেলে রাখুন এবং ডীপ ফ্রিজে রেখে দিন। প্রতিদিন রাতে ঘুমোনোর আগে একটি করে আইস কিউব বের করে মুখে আস্তে আস্তে ঘষে নিন। তারপর মুখ ধুয়ে নিন। ত্বকের বলিরেখা ধীরে ধীরে কমতে শুরু হবে এবং ত্বকের কোলাজেন তৈরি হবে।

(৫) ব্রণের দাগ দূর করতে 

৩ চা চামচ মুলতানি মাটি, অর্ধেক টি টমেটোর রস, ২ চা চামচ অ্যালোভেরা জেল (ফ্রেশ পাতা থেকে বের করা, অথবা স্কিন ক্যাফে অ্যালোভেরা জেল), সামান্য গোলাপজল ভালোভাবে মিশিয়ে স্কিনে লাগিয়ে আধা ঘণ্টার জন্য রেখে দিন। তারপর মুখ ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ব্রণের জেদি দাগগুলো ও আস্তে আস্তে দূর হবে।

(৬) ত্বকের রোমকূপগুলো সংকুচিত করতে (Shrinking the Skin Pores)

আমাদের অনেকেরই ত্বকের রোমকূপ বড় হওয়ার সমস্যাটা আছে। এ সমস্যার সমাধানে ও দরকার টমেটো। ১ টেবিল চামচ টমেটোর রসে ১ চা চামচ লেবুর রস মিশিয়ে তুলোর বলের সাহায্যে পুরো মুখে লাগিয়ে নিন। আধ ঘণ্টা পর প্রথমে কুসুম গরম পানি, তারপর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। পোরগুলো সংকুচিত হয়ে আসবে।

 (৭) খুশকিমুক্ত উজ্জ্বল ঝলমলে চুল পেতে 

একটি টমেটো ব্লেন্ডারে পেস্ট করে নিন। এবার শ্যাম্পু করার পর ভেজা চুলে মাথার স্কাল্পসহ ভালোভাবে ঐ টমেটো পেস্ট লাগিয়ে নিন। ৫-৭ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। টমেটোর অ্যান্টি ফাংগাল প্রোপার্টি  মাথা থেকে খুশকি তাড়াবে এবং চুলকে করে তুলবে ঝলমলে উজ্জ্বল।

তাই সুস্বাস্থ্যের জন্য আর দেরি না করে এখনই প্রতিদিন অন্ততপক্ষে একটি করে টমেটো খাওয়ার অভ্যাস গড়ে তুলুন এবং সৌন্দর্যচর্চায় ত্বক আর চুলের যত্নে এই অসাধারণ প্রাকৃতিক উপাদানটি নিশ্চিন্তে ব্যবহার করুন। সবাই ভালো থাকবেন, সুস্থ্য থাকবেন, সুন্দর থাকবেন।

ছবি – গার্লসকসমো ডট কম , পিন্টারেস্ট ডট কম

লিখেছেন – ফারহানা প্রীতি