ভ্যাজাইনার দুর্গন্ধ দূর করতে ৫টি প্রাকৃতিক উপায় ভ্যাজাইনার দুর্গন্ধ দূর করতে ৫টি প্রাকৃতিক উপায়

ভ্যাজাইনার দুর্গন্ধ দূর করতে ৫টি প্রাকৃতিক উপায়

লিখেছেন - তাহসিন অর্না অগাস্ট ২৪, ২০১৯

ভ্যাজাইনা বা গোপন অঙ্গে দুর্গন্ধ অনেকেরই হয়ে থাকে। এটি অনেক বিব্রতকর একটি সমস্যা। সাধারণত মেয়েদের এই সমস্যাটি বেশি হয়ে থাকে। এটি এতোটাই বিব্রতকর সমস্যা যে কাওকে বলাও যায় না আবার সহ্যও করা যায় না। আর ডাক্তারের কাছে এই সমস্যা নিয়ে যাবার কথা তো কেও চিন্তাই করতে পারেন না। কিন্তু জেনে রাখা ভালো এটি অনেক মারাত্বক একটি সমস্যা। অনেকেই অনেক কিছু করার পরও এই সমস্যা থেকে পরিত্রাণ পাচ্ছেন না। কিন্তু আমাদের জানাই নেই যে ঘরে বসেই এই সমস্যা থেকে পরিত্রাণ সম্ভব। আজকে আমরা আপনাদের ভ্যাজাইনার দুর্গন্ধ দূর করতে ৫টি প্রাকৃতিক উপায় সম্পর্কে জানাবো।

ভ্যাজাইনার দুর্গন্ধ দূর করতে ৫টি প্রাকৃতিক উপায়

ভ্যাজাইনার দুর্গন্ধ দূর করার পূর্বে আমাদের জেনে নেয়া ভালো এই সমস্যার কারণ। চলুন জেনে নেই কেনো হয় এই সমস্যাটি-

বিভিন্ন কারণে এই সমস্যা হতে পারে। অপরিচ্ছন্নতা, ব্যাকটেরিয়া ইনফেকশন, পিরিয়ডের সময় একই পেড অনেকক্ষণ ব্যবহার করা ইত্যাদি এমন অনেক কারণেই এই সমস্যা হতে পারে। অনেক বেশি টাইট কাপড় পরিধান করলে আবার অনেকের প্রস্রাব লিক হওয়ার সমস্যা থাকে সেই থেকেও এই দুর্গন্ধ হতে পারে।

দুর্গন্ধ দূর করার উপায়

টি-ট্রি ওয়েল ব্যবহার করে

ভ্যাজাইনার দুর্গন্ধ দূর করতে টি ট্রি ওয়েল - shajgoj.com

টি-ট্রি ওয়েলে রয়েছে অ্যান্টিফাঙ্গাল (Anti fungal) এবং এন্টিসেপটিক (Antiseptic) বৈশিষ্ট্যগুলি যা প্রাকৃতিকভাবে অপ্রীতিকর গন্ধজনিত ব্যাকটেরিয়া থেকে মুক্তি পেতে সহায়তা করে। এক কাপ গরম পানিতে তিন-চার ফোঁটা টি ট্রি ওয়েল মেশান এবং আক্রান্ত স্থানটি ধুয়ে ফেলুন। এটি এক সপ্তাহের জন্য প্রতিদিন একবার অনুসরণ করুন। এটি ব্যবহারে দুর্গন্ধ খুব সহজে দূর হয়ে যায়।

টকদই

ভ্যাজাইনার দুর্গন্ধ হওয়ার প্রধান কারণ হচ্ছে ব্যাকটেরিয়ার সংক্রমন। টকদই ব্যাকটেরিয়ার সংক্রমনের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা রাখে। প্রতিদিন নিয়ম করে ২ কাপ টকদই খেলে ভ্যাজাইনার দুর্গন্ধ অনেকাংশে কমে যাবে।

আমলকি

ভ্যাজাইনার দুর্গন্ধ দূর করতে আমলকি - shajgoj.com

আমলকি প্রাকৃতিক রক্ত ​​পরিশোধক এবং জৈব ক্লিনজার হিসাবে কাজ করে। এটি সবধরনের ব্যাকটেরিয়ার সংক্রমন থেকে রক্ষা করবে। প্রতিদিন খাবারের তালিকায় আমলকি অবশ্যই রাখবেন। তাছাড়াও প্রতিদিনের রান্নায় আমলাগুড়ো মেশাতে পারেন। এটি আপনার গোপনাঙ্গে অপ্রীতিকর গন্ধ দূর করতে সাহায্য করবে।

অ্যাপল সাইডার ভিনেগার

অ্যাপল সাইডার ভিনেগারে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং এন্টিসেপটিক বৈশিষ্ট্য যা ব্যাকটেরিয়ার সংক্রমনের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা রাখে। প্রতিদিন গোসলের সময় এক বালতি অথবা বাথটাবে গরম পানি নিয়ে ২ কাপ ভিনেগার মিশিয়ে নিতে হবে। তারপর প্রতিদিন ১৫-২০ মিনিটের জন্য এই পানিতে আক্রান্ত স্থান ভিজিয়ে রাখতে হবে। এক সপ্তাহ প্রতিদিন এটি ব্যবহার করলে ভ্যাজাইনার ব্যাকটেরিয়া এবং দুর্গন্ধ দূর হবে।

নিমপাতা

ভ্যাজাইনার দুর্গন্ধ দূর করতে নিমপাতা - shajgoj.com

নিমপাতায় অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টিব্যাকটিরিয়াল (Antibacterial) এবং অ্যান্টিভাইরাল (Antiviral) বৈশিষ্ট্যগুলি রয়েছে যা আপনার ভ্যাজাইনার সংক্রমণ এবং দুর্গন্ধ দূর করতে সাহায্য করবে। এক কাপ পরিমাণ পানিতে একমুঠো নিমপাতা দিয়ে ভালো করে ফুটিয়ে নিতে হবে। ফুটানো হলে নামিয়ে ঠান্ডা করে নিবো। এবার এই পানি দিয়ে আক্রান্ত স্থান ধুয়ে নিবো। এক সপ্তাহ প্রতিদিন নিমের পানি ব্যবহার করলে ভ্যাজাইনার দুর্গন্ধ দূর হবে।

এই প্রক্রিয়াগুলো ব্যবহারের পরেও যদি দুর্গন্ধ দূর না হয় তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। হতে পারে এটি শারীরিক কোন সমস্যা। তাই লজ্জা বা ভয় না রেখে ডাক্তারের কাছে অবশ্যই যাবেন।

 

ছবি- সংগৃহীত: এশিয়ানেটনিউজ.কম