ঈদের বাজার সদাই | মাথায় রাখুন ৫টি গুরুত্বপূর্ণ টিপস ঈদের বাজার সদাই | মাথায় রাখুন ৫টি গুরুত্বপূর্ণ টিপস

ঈদের বাজার সদাই | মাথায় রাখুন ৫টি গুরুত্বপূর্ণ টিপস

লিখেছেন - তাহসিন তারান্নু জুন ১৫, ২০১৮

রহমত এবং বরকতের মাস রমজান শেষ হলেই ঈদ। এদিনে নানান রকম মজাদার খাবারের হুড়োহুড়ি লেগে যায়। আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব সবাই মিলে এই দিনটি পার করি নানান মুখরোচক খাবার খেয়ে। তাই ঈদের মুদি বাজার ক’দিন আগে থেকেই করে রাখাটা নিয়ম। কিন্তু আমরা কি ভুলে যাই, যে এসব জিভে জল আনা খাবার খেতে গিয়ে আমরা আমাদের স্বাস্থ্যের কথা অনেকটা এড়িয়েই যাই? কিছু জিনিস মাথায় রাখলে ঈদের দিনও রাখা যায় স্বাস্থ্যকর খাবারের আয়োজন। কোন ধরনের রান্নাতেই কোন মানা নেই, শুধু ঈদের বাজার সদাই করতে মাথায় রাখুন অল্প কিছু টিপস।

ঈদের বাজার সদাই করার ক্ষেত্রে ৫টি টিপস

১) ফুড লেবেল পড়ুন

ঈদের বাজার সদাই করার ক্ষেত্রে ফুড লেবেল দেখে নেবেন - shajgoj.com

যখনি মুদি দোকান বা বড় কোন ডিপারটমেন্টাল স্টোর-এ যাচ্ছেন, ফুড লেবেল পড়ে নিন। অর্থাৎ, আপনি যেটাই কিনছেন, তা বানানোর উপকরণ ও পরিপোষক পদার্থ (নিউট্রিয়েন্টস) পড়ে নিন। সোডিয়াম, স্যাচুরেটেড ফ্যাট, অ্যাডেড সুগার, এসব উপকরণ যে পণ্যগুলোতে সবথেকে কম, সেগুলো কিনুন।

২) ফ্রোজেন ফ্রুটস কিনুন

ঈদের বাজার সদাই এ ফ্রোজেন ফ্রুটস - shajgoj.com

ফ্রেশ সবজি বা ফলমূল না পাওয়া গেলে ফ্রোজেন ফ্রুটস অথবা শুকনো ফল কিনে নিন। এগুলো বেশ কয়েকদিন রেখে দেয়া যায় এবং বিভিন্ন রেসিপিতেও ব্যবহার করতে পারবেন।

৩) ভোজ্য তেল কেনা

ঈদের জন্য তেল - shajgoj.com

খাবার তেল কেনার সময় অনেকেই আমরা অনেক স্বাস্থ্যতথ্য মাথায় রাখি না। বাজারে যা পাই তাই কিনে নিয়ে চলে আসি। কিন্তু বয়সের সাথে সাথে আমাদের শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গে দেখা দেয় বিভিন্ন রোগবালাই। আর হার্টের সমস্যা তার মধ্যে অন্যতম। তাই একটি স্বাস্থ্যকর ভোজ্য তেল হতে পারে আপনার সহায়ক। এক্ষেত্রে সাফোলা অ্যাকটিভ অয়েল হতে পারে একটি দারুন উদাহরণ। এতে ওরাইজেনল এবং ওমেগা ৩ বিদ্যমান যা খারাপ কোলেস্টেরল কমিয়ে আপনার হার্টকে রাখবে সুরক্ষিত। ভিটামিন এ, ডি ও ই ফ্যাট দ্রবণীয় কিছু ভিটামিন যা অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করে। এটি ৮০% রাইস ব্র্যান্ অয়েল ও ২০% সয়াবিন অয়েলের সমন্বয়ে তৈরি যা হার্টকে ভাল রাখে, কোলেস্টেরল কমায়, কম তৈলাক্ত ও ভিটামিন ই-তে ভরপুর।

৪) সস, সালাদ ড্রেসিং দেখে কিনুন

ঈদে সস ও সালাদ - shajgoj.com

সস, সালাদ ড্রেসিং কেনার সময় এসব পণ্যের গায়ে সোডিয়াম ও চিনির পরিমাণ দেখে কিনুন। মেয়োনেজের বদলে সালসা বা হট সস ব্যবহার করতে পারেন। বাজারে আজকাল লাইট মেয়োনেজ পাওয়া যায়। সেটিও কিনতে পারেন। অথবা নিজেও বাসায় তৈরি করে নিতে পারেন।

৫) পাস্তা বা রাইস হোল গ্রেইন দেখে কিনুন

ঈদে পাস্তা - shajgoj.com

পাস্তা বা রাইস কিনতে হলে হোল গ্রেইন (whole grain) দেখে কেনা ভালো। হোল গ্রেইনে থাকে প্রোটিন, ফাইবার, ভিটামিন বি, আয়রন, জিংক, কপার, ম্যাগনেসিয়াম, অ্যান্টি-অক্সিডেন্টস যা হার্টের রোগ, টাইপ ২ ডায়াবেটিস, অতিরিক্ত ওজন থেকে নিরাপদে রাখতে সাহায্য করে। সাদা চালের পরিবর্তে ব্রাউন রাইসও কিনতে পারেন আর তৈরি করে ফেলতে পারেন ঈদের জন্য মজাদার অনেক রেসিপি।

এইতো! এসব ছোট ছোট কিছু তথ্য মাথায় রাখলে আপনি ও ঈদের  দিন কোন রকম টেনশন ছেড়ে মুখরোচক এবং একই সাথে স্বাস্থ্যকর খাবার উপহার দিতে পারেন পরিবার পরিজনকে।

শুভ হোক সকলের ইদ।

ঈদ মুবারাক!!