ব্রণের দাগ প্রাকৃতিকভাবে দূর হবে হাতের কাছে থাকা ৫টি খাবারে

ব্রণের দাগ প্রাকৃতিকভাবে দূর হবে হাতের কাছে থাকা ৫টি খাবারে!

আয়নায় তাকাতেই মুখের দাগগুলো চোখে পড়ে সবার আগে? ব্রণের দাগ মুখের পুরো সৌন্দর্যটাই নষ্ট করে দেয়, তাই না? আসলেই তাই। মুখে ব্রণের দাগ থাকলে সেজেগুজেও তা সহজে ঢাকা যায় না। যতই মেকআপ ট্রিক্স থাকুক না কেন। স্কিন-ডাক্তারের কাছে যেতে চাচ্ছেন? ঘরোয়া কোনো ট্রিক্স কি নিয়েছিলেন? আপনার প্রতিদিনের খাবার তালিকা থেকে ব্রণের দাগ প্রাকৃতিকভাবে দূর করতে পারেন! কীভাবে জব্দ করবেন? বলছি এখনই-

ব্রণের দাগ প্রাকৃতিকভাবে দূর করতে কিছু খাবার

১. লেবুর রস

ব্রণের দাগ প্রাকৃতিকভাবে দূর করতে লেবুর রস - shajgoj.com

লেবুর রস একট প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট যা ব্রণ বা যেকোন ধরণের কালোদাগ দুর করতে খুবই কার্যকরী। প্রতিদিন সকালে ও দুপুরে এক গ্লাস লেবুর শরবত খান। চিনিতে সমস্যা থাকলে চিনি ছাড়াই খেতে পারেন। এটা শরীর থেকে বিষাক্ত পদার্থ (toxin) বের করে দেয় এবং ত্বককে উজ্জ্বল ও প্রাণবন্ত করে।

২. কাঠবাদাম

ব্রণের দাগ প্রাকৃতিকভাবে দূর করতে কাঠবাদাম - shajgoj.com

প্রতিদিন কাঠবাদাম (almond) খেলে ব্রণের ফলে সৃষ্ট ক্ষত দাগ অনেকাংশেই কমে যায়। ত্বকে টান টান ও দ্যুতিময় ভাব আনতে কাঠবাদাম খুবই কার্যকরী। কাঠবাদাম আছে ওমেগা ৩ (omega 3  fatty acid) ফ্যাটি এসিড যা ত্বকের প্রদাহ(inflammation) কমাতে ও ত্বকের গঠন ঠিক রাখতে সাহায্য করে।

৩. টমেটো

ব্রণের দাগ প্রাকৃতিকভাবে দূর করতে টমেটো - shajgoj.com

নিয়মিত টমেটো খেলে বা প্যাক করে মুখে লাগালে ধীরে ধীরে ব্রণ ও ক্ষত দাগ কমে যাবে। এছাড়া টমেটো ভিটামিন “সি” ও ভিটামিন “এ” এর উৎস যা ত্বকের জন্য খুবই উপকারী।

৪. শসা

ব্রণের দাগ প্রাকৃতিকভাবে দূর করতে শসা - shajgoj.com

শসাতে অনেক ধরণের এন্টি-অক্সিডেন্ট (anti-oxident) উপাদান রয়েছে যা ব্রণের দাগ দূর করতে সাহায্য করে। প্রতিদিন শসা খেলে আপনি পরিষ্কার, সতেজ ও উজ্জ্বল ত্বক পেতে পারেন। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় শসা বা শসার সালাদ যোগ করতে ভুলবেন না একদম!

৫. জায়ফল ও মধু

ব্রণের দাগ প্রাকৃতিকভাবে দূর করতে জায়ফল ও মধু - shajgoj.com

জায়ফল ও মধুর মিশ্রণ ব্রণের দাগ দুর করে ত্বকের হারিয়ে যাওয়া সৌন্দর্য ফিরিয়ে আনে। আপনি এটি প্যাক হিসাবেও মুখে লাগাতে পারেন। এই মিশ্রণ সম্পূর্ণ পার্শ্ব প্রতিক্রিয়া মুক্ত। প্যাকটি মুখে মেখে ৩০ মিনিট রেখে দিন তারপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

তার মানে, আমাদের নিত্যদিনের খাদ্য তালিকা থেকেই প্রাকৃতিকভাবে দূর করতে পারি ব্রণের কালো দাগ। আয়নায় তাকালেই ব্রণের দাগ নিয়ে আর চিন্তিত হতে হবে না। ব্রণের দাগ দূর করে থাকুন সুন্দর সব সময়। আর ব্রণ থেকে বাঁচতে প্রতিদিন কমপক্ষে ২-৩ লিটার পানি পান করুন!

 ছবিঃ সংগৃহীত – সাজগোজ.কম, ইমেজেসবাজার.কম

15 I like it
1 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...